৯ ক্লাবের শাস্তি মকুব উয়েফার, অনড় বার্সা-রিয়াল

বিদ্রোহ লিগে নাম লেখানো ক্লাবগুলির বিরুদ্ধে বড়সড় শাস্তির পদক্ষেপও নিচ্ছে না ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

৯ ক্লাবের শাস্তি মকুব উয়েফার, অনড় বার্সা-রিয়াল
৯ বড় ক্লাবের শাস্তি মকুব উয়েফার
Follow Us:
| Updated on: May 08, 2021 | 5:01 PM

প্যারিস: এক মাস আগের ঘটনা। উয়েফা (UEFA) এবং ফিফার (FIFA) বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে সুপার লিগের (Super League) জোটে নাম লিখিয়েছিল ইউরোপের ১২টি বড় ক্লাব। তোলপাড় হয়ে গিয়েছিল ফুটবলবিশ্ব। বিদ্রোহ লিগে খেললে ক্লাব এবং ফুটবলারদের নির্বাসনের হুমকি দিয়েছিল উয়েফা। জেপি মরগ্যানের ইউরোপিয়ান সুপার লিগ প্রোজেক্ট আচমকা মুখ থুবড়ে পড়ে। ক্লাবের সমর্থকদের বিক্ষোভের সামনে নিজেদের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে ক্লাবগুলি।

উয়েফার কাছে ক্ষমা চেয়ে ভুল স্বীকার করে নেয় ৯টি বড় ক্লাব। তার জন্য এক মরসুমে ইউরোপিয়ান রেভেনিউ থেকে নিজেদের ৫ শতাংশ করে ফাইন দিতেও রাজি হয়েছে ক্লাবগুলি। বিদ্রোহ লিগে নাম লেখানো ক্লাবগুলির বিরুদ্ধে বড়সড় শাস্তির পদক্ষেপও নিচ্ছে না ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এমনকি বড়সড় আর্থিক শাস্তির মুখেও পড়তে হচ্ছে না ক্লাবগুলিকে। সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছিল, ইউরোপিয়ান সুপার লিগে নাম লেখানো ক্লাবগুলিকে ৩ বছরের জন্য নির্বাসনে পাঠাতে পারে উয়েফা। যদিও মাদ্রিদের আদালত সে সম্ভাবনাকে খারিজ করে দিয়েছে। ইউররোপের ৯টি বড় ক্লাব- ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি, চেলসি, আর্সেনাল, টটেনহ্যাম হটস্পার্স, এসি মিলান, ইন্টার মিলান এবং অ্যাতলেটিকো মাদ্রিদ নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে। তার জন্য ইউরোপিয়ান রেভেনিউ থেকে নিজেদের ৫ শতাংশ অর্থ ফাইন দিতে রাজি হয়েছে প্রত্যেকে। উয়েফার প্রেসিডেন্ট বলেন, ‘ক্লাবগুলি নিজেদের ভুল দ্রুত বুঝতে পেরেছে। ইউরোপিয়ান ফুটবলের ভবিষ্যতের কথা ভেবে তারা আবার ফিরে এসেছে।’ তাই ফুটবলের উন্নতির কথা ভেবেই ৯ বড় ক্লাবকে ছাড় দিল উয়েফা।

জোটে নাম লেখানো বাকি ৩ ক্লাব- বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্তাস অবশ্য এখনও তাদের সিদ্ধান্তে অনড়। ইউরোপিয়ান রেভেনিউ থেকে এক মরসুমে প্রাপ্য ৫ শতাংশ অর্থ ফাইন দিতে রাজি নয় তারা। উয়েফার দেওয়া ‘ক্লাব কমিটমেন্ট ডিক্লেয়ারেশন’-এ এখনও সই করেনি এই ৩ বড় ক্লাব। ফলে এই ৩ বড় ক্লাবের ব্যাপারে সিদ্ধান্ত এখনও ঝুলিয়ে রেখেছে উয়েফা।

আরও পড়ুন: করোনা কেড়ে নিল সোনাজয়ী হকি তারকা রবীন্দ্র পাল সিংকে