Lithium Shortage: উৎপাদন কমছে লিথিয়ামের, ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরিতে বড়সড় সংকট বিশ্বজুড়ে

Electric Vehicles News: লিথিয়াম-আয়ন দিয়ে তৈরি ব্যাটারি ব্যবহার করা হয় বৈদ্যুতিক গাড়িতে। ইলেকট্রিক গাড়ির বৃদ্ধির কারণে লিথিয়ামের (Lithium) চাহিদা বেড়েছে। অর্থাৎ এর চাহিদা যত বাড়বে ততই লিথিয়ামের চাহিদাও বাড়বে।

Lithium Shortage: উৎপাদন কমছে লিথিয়ামের, ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরিতে বড়সড় সংকট বিশ্বজুড়ে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 1:09 PM

Electric Vehicles Battery: বর্তমানে ইলেকট্রিক গাড়ির (Electric Vehicles) চাহিদা বেড়েই চলেছে। বাজারে একের পর এক ইলেকট্রিক স্কুটার, ইলেকট্রিক বাইক, গাড়ি আসছে। পেট্রলের দাম বাড়ার সঙ্গে-সঙ্গে মানুষের নজর যাচ্ছে ইলেকট্রিক গাড়ির দিকেই। লিথিয়াম-আয়ন দিয়ে তৈরি ব্যাটারি ব্যবহার করা হয় বৈদ্যুতিক গাড়িতে। ইলেকট্রিক গাড়ির বৃদ্ধির কারণে লিথিয়ামের (Lithium) চাহিদা বেড়েছে। অর্থাৎ এর চাহিদা যত বাড়বে ততই লিথিয়ামের চাহিদাও বাড়বে। বর্তমানে সারা বিশ্বে লিথিয়ামের সংকট (Lithium Crisis) রয়েছে। রয়টার্সের মতে, সার্বিয়ার সরকার সম্প্রতি অ্যাংলো-অস্ট্রেলিয়ান মাইনিং কোম্পানি রিও টিন্টো পিএলসির মালিকানাধীন একটি বড় লিথিয়াম প্রকল্পের লাইসেন্স বাতিল করেছে। অস্ট্রেলিয়ার শিল্প বিভাগ, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ, কোম্পানির রিপোর্ট এবং ক্রেডিট সুইস রিপোর্টের তথ্যের ভিত্তিতে এখান থেকেই বিশাল আকারে লিথিয়াম সরবরাহ হয়।

লবণের খনি থেকে লিথিয়াম বের হয়। সেই কারণে আর্জেন্টিনা, চিলি ও চিন লবণ হ্রদ থেকে উৎপাদন করছে। তবে চীনের সঙ্গে পাল্লা দিতে পশ্চিমা দেশগুলোতে চলছে নতুন খনি আনার দৌড়। বর্তমানে লিথিয়ামের বেশিরভাগ উৎপাদনই হয় হার্ড রক বা ব্রাইন খনি থেকে। হার্ড রক খনি যা অস্ট্রেলিয়ায় অবস্থিত। এটি বিশ্বের বৃহত্তম লিথিয়াম সরবরাহকারী খনি।

অস্ট্রেলিয়ার শিল্প বিভাগের মতে, 2021 সালের ডিসেম্বরে লিথিয়াম কার্বনেটের মোট বিশ্বব্যাপী উৎপাদন ছিল 485,000 টন। এটি 2022 সালে 615,000 টন এবং 2023 সালে 821,000 টন বৃদ্ধি পেয়েছে। যার একমাত্র কারণ ইলেকট্রিক গাড়ির জন্য ব্যবহৃত ব্যাটারি। যা লিথিয়াম দিয়ে তৈরি হয়। 2023 সালে 736,000 টনে পৌঁছানোর জন্য লিথিয়াম উৎপাদন বৃদ্ধি করতে হবে। তবেই এর চাহিদা বেশি থাকবে। বেশি চাহিদার কারণ লিথিয়ামের দাম বাড়তে পারে। চিনা ব্যাটারি নির্মাতাদের চাহিদা বৃদ্ধির কারণে গত এক বছরে লিথিয়াম কার্বনেটের দাম বিরাট বেড়েছে। চলতি বছরের জুন মাসে লিথিয়ামের দাম বেড়ে হবে $20,000 (ভারতীয় মুদ্রায় যা প্রায় 15 লাখ টাকা) প্রতি টন।

চলুন দেখে নেওয়া যাক বিশ্বের বৃহত্তম লিথিয়াম খনিগুলি:

গ্রিনবুশ (পশ্চিম অস্ট্রেলিয়া)। এটি বার্ষিক 1.34 মিলিয়ন টন পর্যন্ত লিথিয়াম উত্পাদন করতে পারে।

পিলগাঙ্গুর (পশ্চিম অস্ট্রেলিয়া)। 2022 সালের জুনের মধ্যে এটি 400,000-450,000 টন উৎপাদন করবে বলে আশা করা হচ্ছে।

মাউন্ট ক্যাটলিন (পশ্চিম অস্ট্রেলিয়া)। 2021 সালে কোম্পানী মাইনিং 230,065 টন স্পোডুমিন কনসেনট্রেট তৈরি করেছে।

মিব্রা (ব্রাজিল)। প্রতি বছর এখানে 90,000 টন স্পোডিউমিন উৎপন্ন হয়।

মাউন্ড মেরিয়ন (ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া)। 2022 সালের জুনের মধ্যে এটি 450,000-475,000 টন স্পোডিউমিন উত্পাদন করবে বলে আশা করা হচ্ছে।