Maruti Suzuki: কাঁচামালের দাম বাড়ছে, আর সেজন্যই নিজেদের তৈরি গাড়ির দাম বাড়াতে চলেছে মারুতি…

বেশ কয়েক দফায় দাম বাড়িয়ে সেই চাপের কিছুটা ক্রেতাদের উপর চাপিয়ে দিলেও পুরোপুরি বোঝামুক্ত হয়নি মারুতি। আর সেই কারণে বর্ধিত কাঁচামালের দামের কারণে ফের গাড়ির দাম বাড়াতে পারে দেশের সব থেকে বড় গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি।

Maruti Suzuki: কাঁচামালের দাম বাড়ছে, আর সেজন্যই নিজেদের তৈরি গাড়ির দাম বাড়াতে চলেছে মারুতি...
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 7:40 AM

গাড়ি তৈরির কাঁচামালের দামের ওঠানামার দিকে কড়া নজরদারি চালিয়ে যাচ্ছে মারুতি সুজুকি ইন্ডিয়া। করোনার কারণে জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসে গাড়ি তৈরির কাঁচামালের উৎপাদন কমে যাওয়ায় দামও অপ্রত্যাশিতভাবে বেড়েছে। আগামী দিনে তাদের তৈরি গাড়ির দাম ঠিক করার জন্যই ক্রমাগত নজরদারি চলছে সংস্থাটির। ইতিমধ্যেই কাঁচামালের দামের কারণে উৎপাদনের খরচ অনেকটাই বেড়ে গিয়েছে মারুতির।

বেশ কয়েক দফায় দাম বাড়িয়ে সেই চাপের কিছুটা ক্রেতাদের উপর চাপিয়ে দিলেও পুরোপুরি বোঝামুক্ত হয়নি মারুতি। আর সেই কারণে বর্ধিত কাঁচামালের দামের কারণে ফের গাড়ির দাম বাড়াতে পারে দেশের সব থেকে বড় গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি। সম্প্রতি এ রকম ইঙ্গিত দিয়েছেন মারুতির মার্কেটিং আর সেলসের সিনিয়র এগজিকিউটিভ ডিরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব।

কাঁচামালের দাম সর্বোচ্চ সীমায় পৌঁছে যাওয়ায় এবার তা কমতে শুরু করবে বলে আশাবাদী সংস্থাটি। শশাঙ্ক বলেন, ‘যে কোনও গাড়ি প্রস্তুতকারীর কাছে সার্বিক খরচের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল কাঁচামাল বাবদ খরচ। মোট খরচের মোটামুটি ৭০-৭৫ শতাংশ কাঁচামালের পিছনে যায়। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে আমাদের কাঁচামাল বাবদ খরচ ও নিট বিক্রির অনুপাত অনেকটাই-৮০.৫ শতাংশ বেড়ে গিয়েছে। যা একদমই অপ্রত্যাশিত।’

maruti suzuki may hike car prices

দাম বাড়তে পারে আপনার প্রিয় মারুতি গাড়ির

মারুতি তাদের গাড়ির দাম ফের বাড়াবে কি না প্রশ্ন করা হলে তাঁর জবাব, ‘আমাদের খুব মনোযোগ দিয়ে পরিস্থিতির উপর নজর রাখতে হবে। আগেও কাঁচামালের জন্য খরচ বেড়েছে। কিন্তু, সেই বোঝার পুরোটাই ক্রেতাদের উপর চাপিয়ে দেওয়া হয়নি।’ চলতি বছরের সেপ্টেম্বরে মারুতি গাড়ির দাম ১.৯ শতাংশ বাড়িয়েছে ঠিকই, তবে কাঁচামালের দাম কোন দিকে যাচ্ছে সে দিকে নজর রাখতে হবে বলে তিনি জানান।

চলতি অর্থবর্ষের এপ্রিল থেকে জুন এই তিন মাসে গাড়ি তৈরির কাঁচামালের দাম এখন পর্যন্ত সব থেকে বেশি হয়েছিল। যদিও তার প্রভাব মারুতির মতো সংস্থার উপর তার পরের তিন মাসে পড়েছে। গত এক বছর ধরে গাড়ি তৈরির কাঁচামালের দাম নাটকীয় বৃদ্ধি পেয়েছে বলেই জানিয়েছেন শশাঙ্ক।

তিনি বলেন, ‘২০২০ সালের মে মাস থেকে গাড়ি তৈরির সঙ্গে যুক্ত সব ধরনের যন্ত্রাংশ এবং কাঁচামালের দাম বেড়েছে। আগে যে ইস্পাতের দাম কেজি পিছু ৩৮ টাকা ছিল, তা বেড়ে গিয়ে কেজি পিছু ৭২ টাকা হয়েছে। যদিও পরে তা সামান্য কমেছে। প্রতি টন তামার দাম ৫,২০০ ডলার থেকে বেড়ে ১০,৪০০ ডলার হয়েছে। এর পাশাপাশি প্যালাডিয়াম, প্ল্যাটিনাম এবং রোডিয়ামের মতো দামি ধাতুর দাম প্রায় দু’-তিন গুণ বৃদ্ধি পেয়েছে।’ তবে, সামনের কিছু মাসে অর্থাৎ অক্টোবর থেকে শুরু করে আগামী জুনের মধ্যে কাঁচামালের উৎপাদন বাড়ার সঙ্গে সঙ্গে দামও বেশ কিছুটা কমে যাবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: 2021 Maruti Suzuki Celerio Review: মাইলেজে দুর্ধর্ষ, বিপুল জায়গা, মধ্যবিত্তের মন জিতবে নতুন মারুতি সুজুকি সেলেরিও!

আরও পড়ুন: OLA S1 Pro Review: পাসওয়ার্ডে ছুটছে ওলার ই-স্কুটার! নিমেষে চার্জিং, কম সময়ে যে কোনও জায়গায় পৌঁছে দেবে