Ola S1 Air বনাম Ola S1: কম দামের নতুন ওলা ই-স্কুটারে কোন কোন ফিচার্স মিস করবেন?

Ola S1 Air এবং Ola S1 এই দুই স্কুটারের মধ্যে ফারাক কী রয়েছে এবং তার থেকেও বড় কথা হল ওলা তার সস্তার এই ই-স্কুটারে কী কী ফিচার্স দেয়নি!

Ola S1 Air বনাম Ola S1: কম দামের নতুন ওলা ই-স্কুটারে কোন কোন ফিচার্স মিস করবেন?
Ola S1 Air-এর সঙ্গে তার আগের মডেল Ola S1-এর কী ফারাক?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 7:24 PM

Ola S1 Air ইলেকট্রিক স্কুটারটি গত শনিবার ভারতে লঞ্চ হয়েছে, যার ওলা ইলেকট্রিকের এখনও পর্যন্ত সবথেকে সস্তার ই-স্কুটার। বেস ভ্যারিয়েন্টের দাম 84,999 টাকা, যে দামে এই নয়া বিদ্যুচ্চালিত স্কুটারটি টক্কর দিতে পারে হন্ডা অ্যাক্টিভার সঙ্গে, যা এই মুহূর্তে দেশের সবথেকে জনপ্রিয় পেট্রল চালিত স্কুটার। এখন পেট্রল স্কুটারের দামে একটা ইলেকট্রিক স্কুটার অনেকের কাছেই প্রলুব্ধকর বোধ হতে পারে। কিন্তু প্রশ্ন হচ্ছে, Ola S1 Air এবং Ola S1 এই দুই স্কুটারের মধ্যে ফারাক কী রয়েছে এবং তার থেকেও বড় কথা হল ওলা তার সস্তার এই ই-স্কুটারে কী কী ফিচার্স দেয়নি!

Ola S1 ইলেকট্রিক স্কুটারটি লঞ্চ করা হয়েছিল চলতি বছরের অগস্ট মাসে। মূলত Ola S1 Pro ইলেকট্রিক স্কুটারের সস্তার ভ্যারিয়েন্ট হিসেবে S1 মডেলটি নিয়ে আসা হয়। Ola S1 স্কুটারের দাম ভারচে 99,999 টাকা। অর্থাৎ, কাস্টমারদের এই স্কুটার ক্রয় করতে গিয়ে প্রায় 1 লাখ টাকা পর্যন্ত খরচ করতে হয়। সেই জায়গায় আপনি মাত্র 84,999 টাকায় পেয়ে যাবেন সদ্য লঞ্চ হওয়া Ola S1 Air মডেলটি। তার উপরে আবার যদি দীপাবলির সময় 24 অক্টোবরের মধ্যে স্কুটারটি বুক করেন, তাহলে আবার পেয়ে যাবেন 5,000 টাকা ছাড়। কিন্তু কম দাম যখন, তাতে নিশ্চয়ই কিছু ফারাক থাকবে তার আগের মডেলের তুলনায়। তাই Ola S1 Air এবং Ola S1 এই দুই স্কুটারের তুলনামূলক আলোচনা করে দেখা যাক একবার।

Ola S1 Air বনাম Ola S1

ডিজ়াইন – Ola S1 এর তুলনায় Ola S1 Air স্কুটারটি দেখতেও একটু ভিন্ন। Ola S1 Air-এ রয়েছে ডুয়াল টোন পেইন্ট ও তার সঙ্গে ব্ল্যাক প্লাস্টিক, স্টিল হুইল, একটি ফ্ল্যাট ফ্লোর এবং ন্যারো সেকশন হুইল। ওলা S1 এর অ্যালুমিনিয়াম হ্যান্ডেলের তুলনায় S1 Air স্কুটারে রয়েছে স্টিল গ্র্যাব হ্যান্ডেল। Ola S1 দেখতেও বেশ ভাল তার ফুল বডি কালার্ড প্যানেল এবং অ্যালয় হুইলের জন্য।

ব্যাটারি ও রেঞ্জ – Ola S1 Air স্কুটারের সর্বাধিক গতি 90 Kmph এবং তার পরীক্ষিত রেঞ্জ 101 Kms। এদিকে S1 Air স্কুটারটি 4.5 সেকেন্ডের মধ্যে 0-40 Kmph অ্যাক্সিলারেট করতে পারে। এটি 4.5 kW মোটর ব্যবহার করবে এবং তা অ্যাসিস্ট করতে থাকছে একটি 2.5 kWh ব্যাটারি।

Ola S1 স্কুটারের সর্বাধিক গতি 95 kmph এবং তার পরীক্ষিত রেঞ্জ 141 kms। স্কুটারটি মাত্র 3.8 সেকেন্ডের মধ্যে 0-40 Kmph অ্যাক্সিলারেট করতে পারে। রয়েছে একটি 8.5 kW মোটর, যার অ্যাসিস্ট্যান্সের জন্য রয়েছে একটি 2.97 kWh ব্যাটারি।

চার্জিং টাইম – Ola S1 Air স্কুটারে রয়েছে একটি 500W চার্জার, যা সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় মাত্র 4.5 ঘণ্টা। অন্য দিকে Ola S1 ইলেকট্রিক স্কুটারে রয়েছে 750W চার্জার, যা সম্পূর্ণ ভাবে চার্জ হতে সময় নেবে 5 ঘণ্টা।

স্মার্ট ফিচার্স – Ola S1 এবং Ola S1 Air দুই স্কুটারেই রয়েছে একই 7 ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে ও তার সঙ্গে অ্যান্ড্রয়েড ভিত্তিক সফটওয়্যার Move OS। দুটি স্কুটারই খুব শীঘ্রই Move OS 3 সফটওয়্যার আপডেট পেয়ে যাবে। এছাড়া বেসিক কিছু ফিচার্সের মধ্যে রয়েছে নেভিগেশন, ব্লুটুথ কানেক্টিভিটি, দুটি রাইডিং মোড, রিভার্স মোড, OTA আপডেট, রিমোট বুট আনলক সহ আরও অনেক কিছু। তবে এই দুই বাইকেই ক্রুজ় কন্ট্রোল এবং হাইপার মোড ফিচার দুটি নেই।

মেকানিক্যাল ফিচার্স – Ola S1 Air স্কুটারে ন্যারোয়ার 90/90 সেকশন টায়ার্স রয়েছে ও তার সঙ্গে দেওয়া হয়েছে 12 ইঞ্চির স্টিল হুইল, ড্রাম ব্রেক ও তার সঙ্গে সফটওয়্যার ভিত্তিক কম্বাইনড ব্রেকিং সিস্টেম, টুইন ফর্ক ফ্রন্ট সাসপেনশন এবং ডুয়াল শক রিয়ার সাসপেনশন, কার্ব ওয়েট 99 kg এবং বুট স্পেস 34 লিটারের।

এদিকে আবার Ola S1 স্কুটারে রয়েছে ওয়াইডার 110/70 সেকশন টায়ার্স ও তার সঙ্গে 12 ইঞ্চির হুইল, ডিস্ক ব্রেক, মনো শক রিয়ার সাসপেনশন এবং ফ্রন্ট সাসপেনশনের জন্য সিঙ্গেল, কার্ব ওয়েট 121 kg এবং 36 লিটারের বুট স্পেস রয়েছে।