Poise Electric Scooters: দেশে কম দামের দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল পয়েজ়, সোয়্যাপেবল ব্যাটারি, ১১০ কিমি রেঞ্জ

Poise Grace And NX -120: চমৎকার দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল পয়েজ়। সেই গ্রেস এবং এনএক্স - ১২০ ই-স্কুটার দুটির দাম ও ফিচার্স সম্পর্কে জেনে নিন।

Poise Electric Scooters: দেশে কম দামের দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল পয়েজ়, সোয়্যাপেবল ব্যাটারি, ১১০ কিমি রেঞ্জ
গ্রেস ও এনএক্স - ১২০।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 4:44 PM

ভারতে দুটি ব্যাটারি-পাওয়ার্ড ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির হল স্টার্ট-আপ সংস্থা পয়েজ় স্কুটার (Poise Scooter)। বিদ্যুচ্চালিত দু’চাকা গাড়ি প্রস্তুতকারক এই সংস্থার নতুন দুই মডেলের দাম পয়েজ় এনএক্স – ১২০ (NX – 120) এবং পয়েজ় গ্রেস (Poise Grace), যাদের দাম যথাক্রমে ১,২৪,০০০ টাকা ও ১,০৪,০০০ টাকা। পয়েজ় স্কুটারের এই দুই নতুন ইলেকট্রিক ভেহিকলের দাম ধার্য করা হয়েছে কর্ণাটকের এক্স-শোরুম প্রাইস হিসেবে। দুটি ই-স্কুটারেরই গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে, রিমুভেবল বা সোয়্যাপেবল ব্যাটারি যা সোয়্যাপ এবং চার্জ করা যেতে পারে বাড়ির সাধারণ পাওয়ার সকেট ব্যবহার করেই।

সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, পয়েজ় গ্রেস এবং এনএক্স – ১২০ এই দুই স্কুটারেই লিথিয়াম আয়ন বেসড ব্যাটারি দেওয়া হয়েছে যা ফুল চার্জ রেঞ্জ সাপোর্ট করে এবং অন্তত পক্ষে ১১০ কিলোমিটার রেঞ্জও দিতে পারে যা এরএআই দ্বারা পরীক্ষিত। অর্থাৎ একবার চার্জ দিলেই এই স্কুটার দুটি অন্তত ১১০ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে। পাশাপাশি দুটি স্কুটারই সর্বাধিক ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগেও ছুটতে পারবে বলে জানিয়েছে পয়েজ় স্কুটার। সংস্থাটি আর একটি হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার নিয়েও কাজ করছে, যার নাম জ়ুইঙ্ক। সেই হাই-স্পিড বৈদ্যুতিক স্কুটাটি সর্বোচ্চ ৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দৌড়তে পারবে বলে জানা গিয়েছে।

বেঙ্গালুরুর ইয়েশবন্তপুরে পয়েজ় স্কুটারের স্টেট অফ দ্য আর্ট ফেসিলিটি রয়েছে। সেখানেই তৈরি করা হয়েছে এই পয়েজ় গ্রেস এবং এনএক্স – ১২০ ইলেকট্রিক স্কুটারগুলি। এই ইলেকট্রিক ভেহিকল প্রস্তুতকারক সংস্থাটির তরফে আরও জানানো হয়েছে যে, তাদের কারখানায় প্রথম বছরে ৩০,০০০ ইলেকট্রিক স্কুটার প্রস্তুত করা গিয়েছে। দ্বিতীয় বর্ষে একটা বছরে ১০০,০০০ ইলেকট্রিক স্কুটার তৈরি করার টার্গেট নিয়েছে পয়েজ় স্কুটার।

নিসিকি টেকনোলজিসের সঙ্গে পার্টনারশিপেই ভারতে ইলেকট্রিক ভেহিকল প্রস্তুত করে পয়েজ় স্কুটার। সেই নিসিকি টেকনোলজিসের ম্যানেজিং ডিরেক্টর ভিত্তাল বেলান্ডার বলছেন, “টেকনোলজিক্যাল ব্রেকথ্রুর পাশাপাশি আমরা কস্ট, অ্যাক্সেসিবিলিটি এবং সাসটেইনিবিলিটির ভারসাম্য রাখার চেষ্টা করছি আমরা। ভারতের বৈদ্যুতিক গাড়ির বিপ্লবে আমাদের বড় ভূমিকা থাকবে বলেই আমার বিশ্বাস। কম দামের মধ্যেই দেশবাসীর কাছে অ্যাডভান্সড ফিচার্সের ইলেকট্রিক স্কুটার পৌঁছে দিতে আমরা বদ্ধপরিকর।”

ইভি অপারেশনসের জন্য লিথিয়াম আয়ন ব্যাটারি রিসাইকেল করার পরিকাঠামোর তৈরি করছে পয়েজ় স্কুটার। সংস্থার ম্যানেজার পারাস বেলান্ডার বললেন, “ইলেকট্রিক ভেহিকল ইকোসিস্টেমে লিথিয়াম আয়ন ব্যাটারি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। তাই এই ধরনের ব্যাটারিকে যাতে পুনর্ব্যবহারযোগ্য করে তোলা যায়, সে নিয়ে কাজ করছি আমরা। কোনও একটা গৃহস্থের বাড়িতে একবার ব্যবহার হয়ে যাওয়ার পরে একমাত্র লিথিয়াম আয়ন ব্যাটারিকেই পুনরায় কাজে লাগানো যায়। এখন দেশে সেই বিষয়টি কী ভাবে করা যায়, তা নিয়েই কাজ করছে আমাদের ইঞ্জিনিয়াররা।”

আরও পড়ুন: নতুন ইলেকট্রিক বাইক নিয়ে এল ইন্ডিয়ান মোটরসাইকেল, দাম ও ফিচার্স দেখে নিন

আরও পড়ুন: ২৪ মার্চ লঞ্চের আগে ফের প্রকাশ্যে ওকিনাওয়া ওখি ৯০, কেমন লুক এই ই-স্কুটারের?

আরও পড়ুন: ভারতে নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে এল এমজি মোটর, একবার চার্জে ছুটবে ৪৬১ কিমি, দাম ২১.৯৯ লাখ টাকা