Gaming Jobs India: এই আর্থিক বর্ষেই দেশের গেমিং ইন্ডাস্ট্রিতে 1 লক্ষ চাকরি, 10 লাখ টাকা রোজগারের সুযোগ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Nov 18, 2022 | 5:49 PM

Gaming Industry India: 2022-23 আর্থিক বর্ষে ভারতে প্রায় 1 লাখ মানুষ গেমিং ইন্ডাস্ট্রিতে চাকরি পেতে চলেছেন। রিপোর্টটিতেও পরিষ্কার ভাবে উল্লেখ করে বলা হয়েছে, এই সেক্টরে প্রোগ্রামিং থেকে শুরু করে টেস্টিং, অ্যানিমেশন এবং ডিজ়াইনে এই বিপুল সংখ্যক মানুষ নিযুক্ত হবেন।

Gaming Jobs India: এই আর্থিক বর্ষেই দেশের গেমিং ইন্ডাস্ট্রিতে 1 লক্ষ চাকরি, 10 লাখ টাকা রোজগারের সুযোগ
দেশের ক্রমবর্ধমান গেমিং শিল্পে বিপুল চাকরির সুযোগ। প্রতীকী ছবি।

Gaming Jobs News: দেশের ক্রমবর্ধমান গেমিং সেক্টরে বিপুল পরিমাণ চাকরির সুযোগ তৈরি হয়েছে। আর তা বেশি দেরিতেও নয়। সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, 2022-23 আর্থিক বর্ষে ভারতে প্রায় 1 লাখ মানুষ গেমিং ইন্ডাস্ট্রিতে চাকরি পেতে চলেছেন। রিপোর্টটিতেও পরিষ্কার ভাবে উল্লেখ করে বলা হয়েছে, এই সেক্টরে প্রোগ্রামিং থেকে শুরু করে টেস্টিং, অ্যানিমেশন এবং ডিজ়াইনে এই বিপুল সংখ্যক মানুষ নিযুক্ত হবেন। টিমলিজ় ডিজিটাল তাদের ‘গেমিং: টুমরোজ় ব্লকবাস্টার’ শীর্ষক রিপোর্টে আরও জানিয়েছে, এই সেক্টরটি আগের তুলনায় আরও 20-30% বৃদ্ধি চাক্ষুষ করতে চলেছে এবং প্রায় 1 লাখেরও বেশি মানুষের প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে কর্মসংস্থানের বন্দোবস্ত করবে।

এই মুহূর্তে দেশের গেমিং ইন্ডাস্ট্রিতে প্রায় 50,000 মানুষ কর্মরত, যার মধ্যে 30% প্রোগ্রামার এবং ডেভেলপার। পরবর্তী কয়েক বছরে এই সেক্টর নতুন একগুচ্ছ কর্মসংস্থানের ব্যবস্থা করবে তাদের প্রত্যেকটি ডোমেইনে যেমন প্রোগ্রামিং (গেম ডেভেলপার, ইউনিটি ডেভেলপার), টেস্টিং (গেমস টেস্ট ইঞ্জিনিয়ারিং, QA লিড), অ্যানিমেশন (অ্যানিমেটর), ডিজ়াইন (মোশন গ্রাফিক ডিজ়াইনার, ভার্চুয়াল রিয়্যালিটি ডিজ়াইনার), আর্টিস্ট (VFX ও কনসেপ্ট আর্টিস্ট) এবং আরও একাধিক রোলে (কন্টেন্ট রাইটার, গেমিং জার্নালিস্ট, ওয়েব অ্যানালিস্ট)।

এখন প্রশ্ন হচ্ছে, এই সেক্টরে চাকরিতে আগ্রহীরা কীরকম বেতন পেতে পারেন? গেমিং ইন্ডাস্ট্রিতে সবথেকে বেশি বেতন দেওয়া হয় যে সব রোলে, তার মধ্যে রয়েছে গেম প্রোডিউসার (বছরে 10 লাখ টাকা রোজগার), গেম ডিজ়াইনার (বছরে 6.5 লাখ টাকা রোজগার), সফটওয়্যার ইঞ্জিনিয়ার (বছরে 5.5 লাখ টাকা রোজগার), গেম ডেভেলপার (বছরে 5.25 লাখ টাকা রোজগার) এবং QA টেস্টার (বছরে 5.11 লাখ টাকা)- রিপোর্ট থেকে এমনই তথ্য পাওয়া গিয়েছে।

টিমলিজ় ডিজিটালের সিইও সুনীল চেম্মানকোটিল বলছেন, “গেমিং ইন্ডাস্ট্রি হল এই মুহূর্তে দেশের পরবর্তী সানরাইজ় সেক্টর। তার কারণ, এই সেক্টরের ইউজ়ার বেস ক্রমান্বয়ে বেড়ে চলেছে এবং তার পাশাপাশিই সেক্টরটি একাধিক সুযোগ অফার করতে চলেছে। সব রোলেই প্রায় চাকরি রয়েছে এই সেক্টরের কাছে, যে কারণে গেমিং ইন্ডাস্ট্রি এতটা জনপ্রিয়।”

তিনি আরও যোগ করে বললেন, “রেগুলেটরি সংক্রান্ত একাধিক এবং ঘনঘন পরিবর্তনের কারণে এই সেক্টর কিছু সমস্যার সস্মুখীন হয়েছে ঠিকই। কিন্তু সেই সব কাটিয়ে উঠেই চলতি আর্থিক বর্ষে এই সেক্টর থেকে 1 লাখ চাকরির সুযোগ রয়েছে, যা 2026 সালে আরও 2.5 গুণ বাড়বে।”

এই খবরটিও পড়ুন

তাৎপর্যপূর্ণ ভাবে দেশের গেমিং শিল্প বৃদ্ধির শীর্ষে রয়েছে। FY23-এর মধ্যে 20-30% বৃদ্ধির রাস্তায় রয়েছে এই ইন্ডাস্ট্রি এবং 2026 সালের মধ্যে এই ইন্ডাস্ট্রির সামগ্রিক ব্যবসা 38,097 কোটি টাকায় পৌঁছবে বলে মনে করা হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla