মার্চ আসতে না আসতেই বাড়ছে গরম, AC চালু করার আগে অবশ্যই করুন এই 6 কাজ

AC Tips: হঠাৎ করে আবার চালানোর আগে কয়েকটি দিক আপনাকে খেয়াল করতে হবে। নাহলে এসি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে। এখানে আমরা আপনাকে কিছু সহজ টিপস জানাতে যাচ্ছি, যার সাহায্যে আপনি কোনও পেশাদারের সাহায্য ছাড়াই গ্রীষ্মে এসি থেকে বরফের মতো ঠান্ডা হাওয়া পাবেন।

মার্চ আসতে না আসতেই বাড়ছে গরম, AC চালু করার আগে অবশ্যই করুন এই 6 কাজ
Follow Us:
| Updated on: Mar 01, 2024 | 9:30 AM

ঠান্ডা বিদায় নিচ্ছে। এমনকি সারাদিন ফ্যান চালিয়ে রাখাতে হচ্ছে। আর মাত্র কয়েকটা দিন। তারপরেই বাইরে লু বইবে। আর সেই সঙ্গে এসি চালানোর সময়ও চলে আসবে। যেহেতু কয়েকটা মাস ঠান্ডার জন্য এসি বন্ধ ছিল। তাই হঠাৎ করে আবার চালানোর আগে কয়েকটি দিক আপনাকে খেয়াল করতে হবে। নাহলে এসি খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে। এখানে আমরা আপনাকে কিছু সহজ টিপস জানাতে যাচ্ছি, যার সাহায্যে আপনি কোনও পেশাদারের সাহায্য ছাড়াই গ্রীষ্মে এসি থেকে বরফের মতো ঠান্ডা হাওয়া পাবেন। চলুন দেখে নেওয়া যাক।

ফিল্টার পরিষ্কার করুন: এসি-তে লাগানো ফিল্টার হাওয়া থেকে ধুলো-ময়লা দূর করে। এমন অবস্থায় ফিল্টারে ময়লা জমে। তাই গরমে এসি চালু করার আগে ফিল্টার পরিষ্কার করে নিন। যাতে এসির শীতল ক্ষমতা কমে না যায়। কারণ ফিল্টার নোংরা থাকলে এসি থেকে ঠান্ডা হাওয়া বেরতে চায় না।

আউটডোর ইউনিটও পরিষ্কার করুন: স্প্লিট এসির আউটডোর ইউনিটের ফ্যান ও ইউনিটে ধুলো-ময়লা জমে। এমন অবস্থায় পরিষ্কার করুন নাহলে এসির কুলিং সিস্টেম ঠিক মতো কাজ করে না। তাই সেদিকে নজর রাখা খুব প্রয়োজন।

মোড এবং তাপমাত্রা পরীক্ষা করুন: এসি অনেক দিনের জন্য বন্ধ থাকলে, কখনও কখনও এটি বন্ধ করার আগে এর মোড এবং তাপমাত্রা পরিবর্তন হতে পারে। ফলে এসি আবার চালু করার পরে, মোড এবং তাপমাত্রাও পরীক্ষা করুন।

কয়েলগুলি পরিষ্কার করুন: বেশ কয়েক মাস না চলার কারণে কনডেন্সার এবং ইভাপোরেটর কয়েলে ময়লা জমা হতে পারে। এমন পরিস্থিতিতে, গরমে আবার এসি চালু করার আগে সেগুলি পরিষ্কার করুন।

তারগুলি পরীক্ষা করুন: অনেক সময় বাড়িতে ইঁদুর থাকলে এসির তার কেটে ফেলে। ফলে অনেক দিন যেহেতু এসি বন্ধ আছে, তাই আপনি খেয়ালও করেননি। এবার গরমে হঠাৎ চালাতে গিয়ে দেখলেন, চলছে না। তাই সুইচ অন করার আগে, সমস্ত সংযুক্ত তারগুলি পরীক্ষা করে নিন।