5G পরিষেবা চালু হলে আপনার ফোনের 4G নেটওয়ার্কের গতি বাড়বে?

5G Launch In India: ভারতে 5G লঞ্চ হলে কি 4G নেটওয়ার্কের স্পিড বাড়তে পারে? হ্যাঁ, অবশ্যই বাড়তে পারে। কারণ, আরও বেশি সংখ্যক মানুষ 5G ব্যবহার করলে 4G নেটওয়ার্কের উপরে লোড একটু কম হবে।

5G পরিষেবা চালু হলে আপনার ফোনের 4G নেটওয়ার্কের গতি বাড়বে?
4G স্পিড তখনই বাড়বে যখন বেশি সংখ্যক মানুষ 5G-তে শিফ্ট করে নেটওয়ার্ক লোড কমাতে পারবেন। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Sep 22, 2022 | 2:31 PM

4G Speed After 5G Launch: 5G নেটওয়ার্ক দেশে প্রায় তৈরি। আনুষ্ঠানিক লঞ্চের জন্য আর মাত্র হাতে গোনা কয়েক দিনের অপেক্ষা। আর এখন আপনি নিশ্চয়ই নিজেকে 5G নেটওয়ার্কে শিফ্ট করিয়ে নেওয়ার চিন্তাভাবনা করছেন? কারণ, ঝড়ের গতির ইন্টারনেট স্পিড পাবেন যে। তবে 5G-তে নিজেকে আপগ্রেড করিয়ে নেওয়ার আগে আর একটু অপেক্ষা করুন। রিলায়েন্স জিও-র কাছে এখন দেশের সবথেকে অ্যাক্টিভ কাস্টমার সংখ্যা রয়েছে। আর সেই কারণেই মুম্বইয়ের টেলিকম সংস্থাটির স্পেকট্রাম সংস্থানগুলি দুর্দান্ত 4G পরিষেবাগুলি অফার করার জন্য বিশাল হওয়া দরকার। রিলায়েন্স জিও তো বটেই, এমনকি দেশের অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থার গ্রাহকরাও অবশ্যই নেটওয়ার্ক কনজেশন সংক্রান্ত সমস্যার সম্মুখীন হয়েছেন। কারণ, ক্ষমতা খুবই সীমিত। তাই, এখন হোক বা পরে লোড না কমানো পর্যন্ত নেটওয়ার্ক কনজেশনের সমস্যা চলতেই থাকবে। আর সেই কারণেই একবার 5G চালু হলে আমরা 5G স্পেকট্রাম এবং 5G নেটওয়ার্কগুলিতে ট্রাফিক অফলোড হওয়ার কোনও সম্ভাবনা দেখতে পাচ্ছি না।

রিলায়েন্স জিও এখনও পর্যন্ত দেশের একমাত্র অপারেটর, যারা 5G SA (স্ট্যান্ডআলোন)-এর পথে হাঁটছে। জিও-র 5G SA-র কারণেই 5G নেটওয়ার্ক অ্যাক্টিভ রাখার জন্য 4G নেটওয়ার্কের দরকার হবে না। রিলায়েন্স জিও-র গ্রাহকরা যত বেশি 5G-তে স্থানান্তরিত হবেন এবং জিও যত দ্রুত সারা দেশে 5G নেটওয়ার্ক চালু করবে, টেলকোর 4G নেটওয়ার্কে তত কম লোড হবে। খুব সহজ ভাবে বলতে গেলে, যত সংখ্যক জিও ব্যবহারকারী 5G-তে শিফ্ট করবেন, তত সংখ্যক 4G ব্যবহারকারী নেটওয়ার্কে দ্রুত গতির অভিজ্ঞতা সঞ্চয় করবেন। এটি সম্ভবত 4G নেটওয়ার্কের ক্যাপাসিটি ফ্রি করবে, যা কর্মক্ষমতার উপরে ইতিবাচকভাবে প্রতিফলিত হবে।

5G NSA-র সঙ্গে কি একই ঘটনা ঘটতে চলেছে?

5G NSA-তে একই প্রভাব আছে কি না, বা আদৌ পড়বে কি না, সে বিষয়ে খুব একটা স্পষ্ট তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তবে তার জন্য একটি 4G কোর প্রয়োজন। অবশ্যই, 5G স্পেকট্রাম 4G স্পেকট্রাম থেকে আলাদা হবে, এমনকি 5G NSA-তেও এই একই কাণ্ড ঘটবে। ঠিক এইভাবেই সম্ভবত গ্রাহকরা একটি নির্দিষ্ট টেলকোর 5G NSA নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত হলে অটোমেটিক্যালি 4G নেটওয়ার্কের ক্ষমতার লোড হ্রাস পায়।

এই খবরটিও পড়ুন

সবশেষে বলা যায় যে, ভারতে 4G গতির আরও উন্নতি হওয়া উচিত যখন 5G অফিসিয়ালি রোলআউট হবে এবং সর্বোপরি আরও বেশি সংখ্যক গ্রাহক 5G-তে স্থানান্তরিত হবেন। আর তারপরেই 4G অনেক গ্রাহকের জন্য সেরা নেটওয়ার্ক হয়ে উঠতে পারে। শুধু তাই নয়। যাঁরা প্রথম স্মার্টফোনের স্বাদ আস্বাদন করবেন, তাঁরা তো আবার শুরু থেকেই দুরন্ত 4G গতি পেতে শুরু করবেন। তবে এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, 5G চালু হওয়ার পরে 4G-তে কার্যক্ষমতা লাভের পরিমাপ করতে কিছু সময় লাগবে। প্রসঙ্গত, ভারতের টেলিকম অপারেটররা 2022 সালের অক্টোবরে 5G পরিষেবা চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla