Crash Detection: iPhone 14-র ক্র্যাশ ডিটেকশন বৈশিষ্ট্য পরীক্ষায় গাড়ির দুর্ঘটনা ঘটালেন ইউটিউবার, ফলাফল চমকে ওঠার মতো!

iPhone 14 Crash Detection Testing: সদ্য লঞ্চ হওয়া iPhone 14 সিরিজ়ের ক্র্যাশ ডিটেকশন ফিচারটি টেস্টিং করতে এক ইউটিউবার নিজের গাড়িটিকেই দুর্ঘটনার কবলস্থ করলেন। তারপর কী হল জানতে এখনই পড়ুন।

Crash Detection: iPhone 14-র ক্র্যাশ ডিটেকশন বৈশিষ্ট্য পরীক্ষায় গাড়ির দুর্ঘটনা ঘটালেন ইউটিউবার, ফলাফল চমকে ওঠার মতো!
গাড়ির দুর্ঘটনা ঘটাতেই ম্যাজিকের মতো কাজ করল ক্র্যাশ ডিটেকশন। ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2022 | 10:07 AM

iPhone 14 Crash Detection: চলতি মাসের শুরুতেই অ্যাপল তার ফ্ল্যাগশিপ প্রডাক্ট iPhone 14 Series-এর উন্মোচন করেছে। ইসিম, ডায়নামিক আইল্যান্ডের মতো একাধিক উল্লেখযোগ্য বৈশিষ্ট্য এই ফোনে দিয়েছে অ্যাপল। নতুন আইফোন সিরিজ়ের বিক্রিবাট্টা চলছে জোরকদমে, সাড়াও মিলছে ব্যাপক। তবে এগুলি ছাড়াও iPhone 14 সিরিজ়ে আরও একটি নজরকাড়া বৈশিষ্ট্য রয়েছে, তা হল ক্র্যাশ ডিটেকশন।

এই অভিনব বৈশিষ্ট্যটি ফোনটিকে একটি গুরুতর গাড়ি দুর্ঘটনা শনাক্ত করতে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীকে জরুরি পরিষেবার সঙ্গে সংযুক্ত করে। শুধু তাই নয়। আপনি যে দুর্ঘটনার কবলে পড়েছেন, সঙ্গে সঙ্গে পরিচিতদের জানিয়েও দেয় এই ফিচার। এবার iPhone 14 সিরিজ়ের ফোনের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বৈশিষ্ট্যটি পরীক্ষার জন্য এক ইউটিউবার একটি গাড়িকেই সরাসরি দুর্ঘটনার দিকে ঠেলে দিলেন। উদ্দেশ্য একটাই, পরখ করে নেওয়া যাতে এই ক্র্যাশ ডিটেকশন ফিচারটি আদৌ কাজ করছে কি না।

নিজের ইউটিউব চ্যানেল TechRax থেকে এই ইউটিউবার সম্প্রতি একটি ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানে তিনি দেখিয়েছেন, কীভাবে iPhone14-র ক্র্যাশ ডিটেকশন বৈশিষ্ট্যটি পরীক্ষা করেছেন। ভিডিয়োতে ব্যক্তিকে একটি 2005 মারকারি গ্র্যান্ড মারকুইস সেডানের সামনের সিটের হেডরেস্টে একটি নতুন iPhone14 Pro বেঁধে রাখতে দেখা যাচ্ছে। রিমোট-নিয়ন্ত্রিত গাড়িটিকে পুরানো যানবাহনের স্তূপে বিধ্বস্ত করেন। তারপর কি হল জানেন? যেমন ভাবা, তেমনই কাজ।

কিছুটা বিলম্ব হলেও প্রায় 10 সেকেন্ডের মধ্যে ফোনটি এসওএস মোডে সক্রিয় হয়েছিল। জরুরি পরিষেবাগুলির সঙ্গে ফোনটিকে সংযুক্ত করার আগে 20 সেকেন্ডের কাউন্টডাউন দেখানো হচ্ছিল। একবার নয়, দুবার তিনি নিজের গাড়িটিকে যানবাহনের স্তূপে ধাক্কা মারেন রিমোট ব্যবহার করে। প্রতিবারই iPhone14-র ক্র্যাশ ডিটেকশন বৈশিষ্ট্য সক্রিয় হয়ে যায়।

এই বৈশিষ্ট্যটি একবার সক্রিয় হয়ে গেলে, আপনি যদি গাড়ি দুর্ঘটনায় পড়েন তাহলে কর্তৃপক্ষকে অবহিত করে এবং আপনার অক্ষাংশ ও অনুদৈর্ঘ্য স্থানাঙ্ক পাঠায়। যদি কোনও ব্যক্তি প্রতিক্রিয়াহীন বা অচেতন হয়ে যান, ফোনটি একটি অডিও বার্তা পাঠাবে এবং দুর্ঘটনা সম্পর্কে জরুরি পরিষেবাগুলিকে অবহিত করবে। iPhone14-র GPS, ব্যারোমিটার, উচ্চ গতিশীল রেঞ্জের জাইরোস্কোপ, ব্যারোমিটার এবং মাইক্রোফোন, একটি উন্নত মোশন অ্যালগরিদম দ্বারা মিলিত এই বৈশিষ্ট্যটি দক্ষতার সঙ্গে কাজ করার জন্য বাকি এই সব বৈশিষ্ট্যগুলিকে একসঙ্গে কাজে লাগায়।