Mobile Explosion Reasons | মোবাইল বিস্ফোরণে 8 মাসের মেয়ের মৃত্যু: যে 8 কারণে মোবাইলে আগুন ধরে

Why Mobile Explodes: কেন মোবাইলের ব্যাটারিতে বিস্ফোরণ হয়? কেন মা-বাবার অসতর্কতার কারণে মোবাইলের ব্যাটারি ফেটে মৃত্যু হল আট মাসের কন্যার? মোবাইল বিস্ফোরণের এমনই আট কারণ সম্পর্কে জেনে নিন।

Mobile Explosion Reasons | মোবাইল বিস্ফোরণে 8 মাসের মেয়ের মৃত্যু: যে 8 কারণে মোবাইলে আগুন ধরে
কেন মা-বাবার অসতর্কার কারণে মোবাইল ফেলে মৃত্যু হল আট মাসের কন্যার? অলঙ্করণ: অভীক দেবনাথ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 1:04 PM

Why Smartphones Catch Fire: উত্তরপ্রদেশের বরেলিতে মোবাইলের ব্যাটারি বিস্ফোরিত হয়ে মৃত্যু হয়েছে 8 মাসের একটি বাচ্চা মেয়ের। কারণ? কারণ, তাকে ঘুম পাড়ানো হয়েছিল এমনই জায়গায়, যার অনতিদূরেই মোবাইল চার্জে বসানো হয়েছিল। তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয় একরত্তিকে, চিকিৎসা চলাকালীন সেখানেই মৃত্য হয় শেষ পর্যন্ত। চলতি বছরের শুরুর দিকে আর একটি ঘটনায় মধ্যগগনে ইন্ডিগো ফ্লাইটে সফররত এক প্যাসেঞ্জারের মোবাইলে আগুন ধরার কারণে আতঙ্কের পরিবেশ তৈরি হয়। শুধু এ বছর বা গত বছর নয়। মোবাইলের ব্যাটারি বিস্ফোরণ, তার জেরে আগুন ধরা, এই ঘটনা বহু বছর ধরেই আমরা জেনে আসছি, শুনে আসছি। কিন্তু তার পরেও কি আমরা সচেতন? এক ফোঁটাও না। মোবাইলের ব্যাটারি কী জন্য বিস্ফোরিত হয়, আগুন কীভাবে ধরে- তার কারণগুলোই আমাদের জানা নেই। সেই কারণগুলোই একবার জেনে নেওয়া যাক।

1) সতর্কীকরণ চিহ্নগুলি চিনতে শিখুন

মোবাইলের আগুন ধরা, সর্বোপরি তা বিস্ফোরণের মূল কারণ হল স্ফীত বা ফুলে ওঠা ব্যাটারি। বরেলিতে ছোট্ট কন্যার মৃত্যুর পিছনেও ছিল তার অভিভাবকের ফোনের ব্যাটারি ফুলে যাওয়া। ফোনের ব্যাটারি যদি ফুলে যায় কোনও কারণে, তাহলে সেটিকে সর্বাগ্রে ডাস্টবিনে ফেলে দিন অথবা তার ব্যাটারি বদলে দিন। স্ফীত ব্যাটারির ফোন ব্যবহার খুবই বিপজ্জনক। আপনার ডিভাইসের আকৃতিতে সর্বদা নজর রাখুন, পিছনের দিকটি অসম মনে হলে, বা স্ক্রিন হঠাৎই প্রসারিত হতে শুরু করলে দ্রুত ব্যবস্থা নিন।

2) ক্ষতিগ্রস্ত ফোন ব্যবহার

এমন ফোন খবরদার ব্যবহার করবেন না, যা কোনও দিক থেকে ক্ষতিগ্রস্ত বা তার কোনও দিক ভেঙে গিয়েছে। ফাটল ধরেছে এমন ডিসপ্লে বা ফোনের বডি ফ্রেম থেকে তার ব্যাটারিতে ঘামের জল বা বৃষ্টির জল পৌঁছে যেতে পারে। তার ফলে ফোনের অভ্যন্তরীণ উপাদানগুলি ব্যাপর ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি, রাসায়নিক বিক্রিয়ার দিকেও পরিচালিত করতে পারে।

3) ভুয়ো বা নকল চার্জার ব্যবহার

চার্জার সম্পর্কে খুবই সতর্ক থাকা দরকার। আপনার ফোনের জন্য যে চার্জার দেওয়া হয়, কেবল সেটাই ব্যবহার করুন। কোনও ভাবে সেই চার্জার যদি হারিয়ে যায়, তাহলে সেক্ষেত্রে কোম্পানি-সার্টিফায়েড চার্জারই কিনুন। তাতে খরচ একটু বেশি হলেও ঠকতে হবে না! পাশাপাশি আরও একটা বিষয় মাথায় রাখতে হবে যে, হাই পাওয়ার রেটিং রয়েছে, এমন চার্জারে আপনার ফোনের স্ট্রেস বাড়তে পারে।

4) থার্ড-পার্টি অ্যাডাপ্টর, মিক্স-ম্যাচিং কেবেল বা অ্যাডাপ্টর

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন, স্মার্টফোন চার্জ করার জন্য সর্বদা ওরিজিনাল চার্জার কেবেল এবং অ্যাডাপ্টর ব্যবহার করা উচিত। যে কোনও ব্র্যান্ডের চার্জার ব্যবহার করলে তা আপনার ফোনের ব্যাটারির প্রভূত ক্ষতি করতে পারে। থার্ড-পার্টি চার্জিং কেবেল এবং অ্যাডাপ্টরগুলি আপনার ডিভাইসকে অতিরিক্ত গরম করতে পারে এবং ব্যাটারিকে শর্ট সার্কিটের দিকে ঠেলে দিতে পারে। আর একটা বিষয় আপনাকে নিশ্চিত করতে হবে, কখনও চার্জিং কেবেল বা পাওয়ার ব্রিক মিক্স অ্যান্ড ম্যাচ অর্থাৎ এক ফোনের কেবেল অন্য ফোনের পাওয়ার ব্রিকের সঙ্গে ব্যবহার করলে বিপদ বাড়তে পারে। তার কারণ হল, বিভিন্ন ফোনের ক্ষেত্রে এগুলির ওয়াটেজ লেভেন ভিন্ন হয়।

5) ক্ষতিগ্রস্ত কেবেল/কর্ড ব্যবহার

আপনার কেবেলের যত্ন নিন। আপনার বর্তমান চার্জারের তারটি যদি ক্ষয়প্রাপ্ত হয় বা গলে গিয়েছে বলে মনে হয়, তাহলে সেটি বদলে নতুন নেওয়ার সময় এসে গিয়েছে। ক্ষতিগ্রস্ত কেবেলগুলি যে চার্জিংয়ের সমস্যাই করতে পারে এমনটা নয়, আগুন ধরার ঝুঁকিও অনেকটা বাড়িয় দেয়। চার্জিংয়ের তারগুলি কখনও শক্ত ভাবে মুড়িয়ে রাখবেন না। এছাড়াও সবসময় শুধু কর্ড না টেনে নিয়ে, প্লাগ থেকে সমগ্র চার্জারটি আনপ্লাগ করুন।

6) ফোন চার্জ করতে গাড়ির চার্জিং অ্যাডাপ্টার ব্যবহার

যখন ড্রাইভ করছেন, বা গাড়িতে চড়ে সফর করছেন তখন গাড়ির চার্জিং অ্যাডাপ্টরের পরিবর্তে পাওয়ার ব্যাঙ্ক ব্যবহারই শ্রেয়। তার কারণ হল ভারতে বেশির ভাগ গাড়ির অ্যাক্সেসারিজ়ই থার্ড পার্টির, যেগুলি মোটেই বিশ্বাসযোগ্য নয়। এই ধরনের অ্যাডাপ্টরগুলি ফোনের ক্ষতি করতে পারে এবং বিস্ফোরণের দিকেও ঠেলে দেয় অনেক সময়।

7) অতিরিক্ত চার্জ দেওয়া

সব সময় নিজের ফোনটা 100% চার্জ করা উচিত নয়। 90%-এর পরেই ফোনের চার্জিং বন্ধ করে দেওয়া ভাল। তাতে ব্যাটারির জীবন অনেকটাই বাড়তে পারে। সেই কথা মাথায় রেখে সারারাত ফোন চার্জ করতে যাবেন না।

8) অন্যান্য কারণ

এই আটটি কারণের পাশাপাশি আরও যে কয়েকটি বিষয় ফোনের বিস্ফোরণের জন্য দায়ী, সেগুলি হল অতিরিক্ত তাপমাত্রায় বেশিক্ষণ ফোন রেখে দেওয়া উচিত নয়। এক্সটেনশন কর্ডের মাধ্যমে ফোন চার্জ করলেও সমস্যা দেখা দিতে পারে। সর্বাগ্রে ফোন খারাপ হলে স্থানীয় দোকান থেকে কম খরচে ফোন সারাতে যাবেন না।