ভারতীয় ইউজারদের জন্য মাসিক সাবস্ক্রিপশন বাতিল করল অ্যামাজন প্রাইম, পাবেন না ফ্রি-ট্রায়ালের সুযোগও

এখন থেকে কেবলমাত্র তিনমাসের বা বার্ষিক সাবস্ক্রিপশন নিতে পারবেন গ্রাহকরা।

ভারতীয় ইউজারদের জন্য মাসিক সাবস্ক্রিপশন বাতিল করল অ্যামাজন প্রাইম, পাবেন না ফ্রি-ট্রায়ালের সুযোগও
ইতিমধ্যেই অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের পেজ থেকে মাসিক মেম্বারশিপের অপশন সরিয়ে দেওয়া হয়েছে।
Follow Us:
| Updated on: May 15, 2021 | 8:41 PM

অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মের ক্ষেত্রে অন্যতম জনপ্রিয় অ্যামাজন প্রাইম। এই প্ল্যাটফর্মের অরিজিনাল ওয়াব সিরিজ এবং সিনেমা ভক্ত অনেকেই। এতদিন মাসিক, তিনমাস এবং বার্ষিক এই তিন ধরণের প্রাইম মেম্বার সাবস্ক্রিপশনের সুযোগ ছিল অ্যামাজনে। তবে ভারতীয় ইউজারদের ক্ষেত্রে কিছু পরিবর্তন এসেছে এই সাবস্ক্রিপশন মডেলে।

ভারতীয় ইউজারদের আর মাসিক প্রাইম মেম্বারশিপের সুযোগ দেবে না অ্যামাজন প্রাইম ইন্ডিয়া। এর পাশাপাশি ফ্রি-ট্রায়ালের অফারও বন্ধ হয়েছে। আপাতত গ্রাহকদের তিন মাস অথবা এক বছরের প্রাইম মেম্বারশিপ নিতে হবে। মাসিক সাবস্ক্রিপশনের খরচ ছিল ১২৯ টাকা। কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে এই প্ল্যান বাতিল করা হয়েছে।

আরবিআই- এর নতুন গাইডলাইনে ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলিকে একটি অ্যাডশনাল ফ্যাক্টর অফ অথেনটিফিকেশন চালু করার কথা বলা হয়েছে। মূলত অনলাইন রেকারিং ট্রানজাকশনের ক্ষেত্রে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই নতুন নিয়ম লাঘু হবে। রিজার্ভ ব্যাঙ্কের এই নিয়ম অনুযায়ীই সাবস্ক্রিপশনের ক্ষেত্রে বদল এনেছে অ্যামাজন।

ইতিমধ্যেই অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের পেজ থেকে মাসিক মেম্বারশিপের অপশন সরিয়ে দেওয়া হয়েছে। এর পাশাপাশি ২৭ এপ্রিল থেকে আরও একটি নতুন নিয়ম চালু হয়েছে। এই নির্দিষ্ট তারিখের পর থেকে যেসব নতুন ইউজার অ্যামাজন প্রাইমের মেম্বারশিপ নিয়েছেন, তাঁদের ক্ষেত্রে ‘ফ্রি-ট্রায়াল’ অপশন বাতিল করা হয়েছে। তাই এখন থেকে কেবলমাত্র তিনমাসের বা বার্ষিক সাবস্ক্রিপশন নিতে পারবেন গ্রাহকরা।

আরও পড়ুন- জুন থেকেই বন্ধ হচ্ছে Google Photos! কীভাবে ছবি ডাউনলোড করবেন, পদ্ধতিগুলি জেনে নিন

অ্যামাজন প্রাইমের তিনমাসের সাবস্ক্রিপশনের খরচ ৩২৯ টাকা। আর এক বছরের সাবস্ক্রিপশনের খরচ ৯৯৯ টাকা।