টিনেজারদের সুরক্ষায় ইনস্টাগ্রামের নতুন ফিচার, প্রাপ্তবয়স্কদের জন্য চালু হচ্ছে একগুচ্ছ নতুন নিয়ম

ইনস্টাগ্রামের তরফে বলা হয়েছে, বেশিরভাগ ইউজার নিজেদের বয়স নিয়ে সৎ থাকলেও, অনেকেই, বিশেষ করে ইয়ং জেনারেশনের একটা বড় অংশ বয়স বাড়িয়ে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলে ফেলে। এ ধরণের ঘটনা বন্ধ করতেই নতুন ফিচার চালু করতে চলেছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

টিনেজারদের সুরক্ষায় ইনস্টাগ্রামের নতুন ফিচার, প্রাপ্তবয়স্কদের জন্য চালু হচ্ছে একগুচ্ছ নতুন নিয়ম
অন্তত ১৩ বছর বয়স না হলে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলা যাবে না।
Follow Us:
| Updated on: Mar 17, 2021 | 6:57 PM

১৮ বছরের কম বয়সী অর্থাৎ ‘টিনেজার’- দের জন্য নতুন ‘সেফটি ফিচার’ আনতে চলেছে ইনস্টাগ্রাম। ফেসবুক অধিকৃত এই সংস্থা জানিয়েছে, টিনেজারদের সুরক্ষা এবং নিরাপত্তার খাতিরেই এই ফিচার চালু করা হচ্ছে। এই নতুন ফিচার অনুযায়ী অ্যাডাল্ট বা প্রাপ্তবয়স্করা আর টিনেজারদের খুঁজে বের করে মেসেজ করতে পারবেন না। মূলত চারটি ফিচার মিলিয়ে একটি স্পেশ্যাল ফিচার চালু করছে ইনস্টাগ্রাম। সেক্ষেত্রে এবার থেকে অ্যাকাউন্টে সাইন-আপ করার জন্য ইউজারদের নিজেদের বয়স জানাতে হবে। সেই সঙ্গে অ্যাডাল্টরা যাতে টিনেজারদের ‘ডু মেসেজ’- এর সাহায্যে অ্যাকসেস করতে না পারেন, সেদিকেও নজর রাখবে ইনস্টাগ্রাম। নির্দিষ্ট সীমায় বেঁধে দেওয়া হবে গতিবিধি।

ইনস্টাগ্রামের তরফে একটি ব্লগে এই নতুন ফিচারের চালু করার কথা ঘোষণা করা হয়েছে। সংস্থা জানিয়েছে, বেশিরভাগ ইউজার নিজেদের বয়স নিয়ে সৎ থাকলেও, অনেকেই বিশেষ করে ইয়ং জেনারেশনের একটা অংশ বয়স বাড়িয়ে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলে ফেলে। এ ধরণের ঘটনা বন্ধ করতেই নতুন ফিচার চালু করতে চাইছে ইনস্টাগ্রাম। কিন্তু এভাবে অনলাইন প্ল্যাটফর্মে বয়স যাচাই করা সত্যিই জটিল ব্যাপার। সেক্ষেত্রেও অসাধ্য সাধনের উপায় বের করেছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। অত্যাধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিং লার্নিং টেকনোলজির সাহায্য নিয়েছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। এর সাহায্যে বয়স নির্ধারণের জন্য একটি প্রয়োজনীয় অ্যাপ তৈরি করা সুবিধা হবে বলে জানিয়েছেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

টিনেজার এবং অ্যাডাল্টদের মধ্যে মেসেজ রেস্ট্রিক্ট করা, বয়স বাড়িয়ে যেসব টিনেজার অ্যাকাউন্ট খুলেছে সেগুলিকে চিহ্নিত করার পাশাপাশি ইতিমধ্যেই টিনেজারদের নোটিফিকেশন মারফৎ সতর্কবার্তাও পাঠানো শুরু করেছে ইনস্টাগ্রাম। ইতিমধ্যেই যেসব অ্যাডাল্টদের নিজের অ্যাকাউন্টে যুক্ত করে ফেলেছেন, তাঁদের ব্যাপারে যেন সতর্ক থাকেন সেকথাই বলা হয়েছে ওই সতর্কবার্তায়।

একনজরে ইনস্টাগ্রামের নতুন ফিচার-

১। অন্তত ১৩ বছর বয়স না হলে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলা যাবে না।

২। একজন টিনেজারের লিস্টে না থাকা অ্যাডাল্ট ব্যক্তি তাকে মেসেজ পাঠাতে চাইলে সরাসরি ওই ব্যক্তির কাছে নোটিফিকেশন যাবে যে এই পরিষেবা তিনি পাবেন না।

৩। টিনেজার ইউজারের তালিকায় থাকা অ্যাডাল্ট ব্যক্তি মেসেজ পাঠালেও সেফটি নোটিফিকেশন যাবে ওই টিনএজারের কাছে।

৪। সন্দেহজনক অ্যাডাল্ট ইউজারের ক্ষেত্রে সাজেস্টেড অ্যাকাউন্ট, ইনস্টাগ্রাম রিল ও অন্যান্য ক্ষেত্রেও টিনেজারদের অ্যাকাউন্ট দেখার পরিষেবা রেস্ট্রিক্ট করে দেওয়া হবে।