Meta Smartwatch-এ দুটি ক্যামেরা, প্রকাশ্যে কেতাদুরস্ত Facebook হাতঘড়ির লুক ও ডিজ়াইন

রহস্যময় Meta Smartwatchটি অ্যান্ড্রয়েড ভিত্তিক অপারেটিং সিস্টেমের পরিবর্তে Google-এর WearOS দ্বারা চালিত হবে। যদিও Meta এ বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছু জানায়নি বলেই পুরো বিষয়টাকেই জল্পনার স্তরে রাখা যেতে পারে।

Meta Smartwatch-এ দুটি ক্যামেরা, প্রকাশ্যে কেতাদুরস্ত Facebook হাতঘড়ির লুক ও ডিজ়াইন
শিগগিরই আসছে মেটা স্মার্টওয়াচ।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 4:44 PM

Facebook-এর প্যারেন্ট সংস্থা Meta স্মার্টওয়াচ নিয়ে কাজ করছে। অনেক দিন ধরেই এই জল্পনা চলছিল। গত বছর জুনে জানা গিয়েছিল, শীঘ্রই সেই স্মার্টওয়াচ লঞ্চ করবে মেটা। কিন্তু তারপর আবার জানা যায়, হার্ডওয়্যার সংক্রান্ত সমস্যার কারণে স্মার্টওয়াচের প্রোডাকশন মাঝপথে থামিয়ে দেয় সংস্থাটি। এবার সেই Meta Smartwatch-এর কিছু বৈশিষ্ট্য সম্পর্কে জানা গেল। সামনে এসেছে তার একটি ছবিও। সেখান থেকেই জানা গিয়েছে, ফেসবুক মেটা স্মার্টওয়াচে থাকছে দুটি ক্যামেরা। যদিও স্মার্টওয়াচটি এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট কবে নাগাদ নিয়ে আসবে, সে বিষয়ে কোনও তথ্য জানা যায়নি।

টিপস্টার কুবা ওজসিচোস্কি দাবি করেছেন, Meta তার স্মার্টওয়াচ নিয়ে জোরদার কাজ করে যাচ্ছে। যদিও ঘড়িটির লঞ্চ টাইমলাইন সম্পর্কে তিনি কোনও ইঙ্গিত দিতে পারেননি। তিনি জানিয়েছেন, রহস্যময় Meta Smartwatchটি অ্যান্ড্রয়েড ভিত্তিক অপারেটিং সিস্টেমের পরিবর্তে Google-এর WearOS দ্বারা চালিত হবে। যদিও Meta এ বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত করে কিছু জানায়নি বলেই পুরো বিষয়টাকেই জল্পনার স্তরে রাখা যেতে পারে।

টিপস্টার কুবা ওজসিচোস্কি Facebook Meta Smartwatchটি নিয়ে একাধিক টুইট করেছেন। তিনি জানিয়েছেন, মেটা স্মার্টওয়াচ নিয়ে কাজ বন্ধ করেনি, বরং নতুন করে শুরু করেছে। একটি টুইটে তিনি লিখেছেন, “Meta Smartwatch-এর একটি নতুন ভার্সন নিয়ে কাজ করছে। নতুন তথ্য এবং ছবিগুলি নীচে দেখে নিন।” আর একটি টুইটে তিনি লিখেছেন, “যাতে ব্যবহারকারীরা এই স্মার্টওয়াচের ফর্ম ফ্যাক্টরের সঙ্গে অভ্যস্ত হওয়া শুরু করতে পারেন।”

মেটাভার্স প্রজেক্টে Facebook এই মুহূর্তে যে বিপুল বিনিয়োগ করেছে, স্মার্টওয়াচ লঞ্চের এই প্ল্যানিংও সেই প্রজেক্টের অন্তর্ভুক্ত বলেই মনে করা হচ্ছে। টিপস্টার কুবা ওজসিচোস্কি Meta Smartwatch-এর যে সব ছবি শেয়ার করেছেন, তাতে হাতঘড়িটির ডিজ়াইনও সামনে এসেছে। এই টুইটগুলি থেকে যে আর একটা বিষয় লক্ষ্য করা গিয়েছে তা হল, এর আগে যে স্মার্টওয়াচ নিয়ে Meta কাজ করছিল, সেটি আর এই নতুন মেটা ওয়াচ প্রায় এক।

টুইটে যে ছবিগুলি ওজসিচোস্কি শেয়ার করেছেন, তাতে Meta Smartwatch-এর দুটি ঘড়ি দেখা গিয়েছে— তার একটি সামনে রয়েছে এবং অপরটি রয়েছে পিছনে। দ্রুত যাতে ওই ক্যামেরায় ছবি শেয়ার করা যায়, তার বন্দোবস্ত করা থাকবে বলে মনে করা হচ্ছে। তার কারণ ছবিগুলি যেন ওয়াচ ফেস হিসেবে ব্যবহার করা যায়। জানা গিয়েছে, মেটা স্মার্টওয়াচটি পারফরম্যান্সের দিক থেকে চালিত হবে Qualcomm চিপসেটের সাহায্যে।

Facebook Meta স্মার্টওয়াচের একটি লাইভ ছবিও দেখা গিয়েছে। সেখানে নজরে এসেছে ক্যামেরার সেন্সর। যদিও সেই সেন্সরগুলি কত মেগাপিক্সেলের সে বিষয়ে কোনও তথ্য জানা যায়নি। লুক ও ডিজ়াইনের দিক থেকে ওই স্মার্টওয়াচে ফ্ল্যাট ডিসপ্লে এবং এজেস দেওয়া হচ্ছে। সেখান থেকেই বোঝা যাচ্ছে, দেখনদারির দিক থেকে Meta Smartwatch অনেকাংশেই Apple Watch-এর সঙ্গে মিলে যাচ্ছে।

কত দাম হতে পারে মেটা স্মার্টওয়াচের? Apple Watch-এর সঙ্গে যখন টক্কর দেবে, তখন Meta Smartwatch-এর দাম অনেকটাই বেশি হবে। Amazon-এ এই মুহূর্তে Meta Quest 2 VR হেডসেটের দাম 44,390 টাকা। সেই দামেই লঞ্চ করা হতে পারে মেটা স্মার্টওয়াচ। বা তার থেকে কিছুটা কমও হতে পারে। কারণ, প্রতিযোগিতার দিকে নজর রেখে অ্যাপল ওয়াচের থেকে কিছুটা হলেও কম দামে স্মার্টওয়াচ লঞ্চ করবে মেটা।