WhatsApp Payments: হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠালেন গ্রাহকরা পাবেন ৫১ টাকা ক্যাশব্যাক

কেবলমাত্র অ্যানড্রয়েড বিটা ভার্সানের হোয়াটসঅ্যাপেই ৫১ টাকা ক্যাশব্যাক পাওয়ার সুযোগ থাকছে।

WhatsApp Payments: হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠালেন গ্রাহকরা পাবেন ৫১ টাকা ক্যাশব্যাক
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 11:21 PM

হোয়াটসঅ্যাপ বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ। সেই অ্যাপেই চালু হয়েছে পেমেন্ট অপশন। অর্থাৎ ইউজাররা হোয়াটসঅ্যাপের মাধ্যমে আর্থিক লেনদেন করতে পারবেন। টাকা পাঠানোর সঙ্গে সঙ্গে কারও কাছ থেকে পাওনা টাকা নিতেও পারবেন ইউজাররা। কিন্তু ভারতে হোয়াটসঅ্যাপ পেমেন্ট ফিচার চালু হলেও গুগল পে কিংবা পেটিএমের মতো জনপ্রিয়তা পায়নি। আর তাই নতুন পরিকল্পনা নিয়েছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

জানা গিয়েছে, হোয়াটসঅ্যাপ পেমেন্ট অপশনে চালু হয়েছে ক্যাশব্যাক ফিচার। ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপের মাধ্যমে পেমেন্ট করলে ৫১ টাকা ক্যাশব্যাক পাবেন গ্রাহকরা। হোয়াটসঅ্যাপের অ্যানড্রয়েড বিটা ভার্সান ২.২১.২০.৩- এখানে পেমেন্ট করলে ক্যাশব্যাক অপশন দেখা গিয়েছে। জানা গিয়েছে, এই ভার্সানের হোয়াটসঅ্যাপে ‘Give cash, get Rs 51 back’ এই ব্যানার দেখা গিয়েছে।

কেবলমাত্র অ্যানড্রয়েড ভার্সানের হোয়াটসঅ্যাপেই ৫১ টাকা ক্যাশব্যাক পাওয়ার সুযোগ থাকছে। তাও আবার বিটা ভার্সানে। ৫ বার পর্যন্ত বিভিন্ন নম্বরে টাকা পাঠালে নিশ্চিতভাবে প্রতিবারই ৫১ টাকা ক্যাশব্যাক পাওয়া যাবে। তবে ক্যাশব্যাক পাওয়ার ক্ষেত্রে ইউজারদের কত টাকা পাঠাতে হবে সেই ব্যাপারে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কোনও সীমাবদ্ধতা রাখেননি। তাই এক টাকা পাঠিয়েও ৫১ টাকা ক্যাশব্যাক পাওয়া যেতে পারে। পেমেন্টের প্রায় সঙ্গে সঙ্গেই ইউজারের অ্যাকাউন্টে ক্যাশব্যাকের টাকা ঢুকে যাবে।

ক্যাশব্যাকের পাশাপাশি ইউজারদের জন্য রিওয়ার্ডেরও ব্যবস্থা করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা। প্রথম পাঁচটি পেমেন্টের পর অ্যাপের মাধ্যমে গ্রাহকদের রিওয়ার্ড দেবেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। আপাতত হোয়াটসঅ্যাপের বিটা ভার্সানে এই পরিষেবা চালু হলেও আগামী দিনে বৃহত্তর স্তরে এই ফিচার চালু হবে। এই একই পদ্ধতিতে ক্যাশব্যাক পাওয়া যেত গুগল পে অ্যাপেও। প্রথম দিকে জি পে অ্যাপে এই ফিচার চালু ছিল। এছাড়া Tez অ্যাপেও ৫১ টাকার ক্যাশব্যাক চালু ছিল। প্রথম পেমেন্টের পর গ্রাহকরা ৫১ টাকা ক্যাশব্যাক পেতেন।

হোয়াটসঅ্যাপে পেমেন্ট সার্ভিস লঞ্চ হয়েছিল গত বছর অর্থাৎ ২০২০ সালের নভেম্বর মাসে। এরপর চলতি বছর অর্থাৎ ২০২১ সালের জুন মাসে এই ফিচারের রোল আউট শুরু করেছিল হোয়াটসঅ্যাপ সংস্থা। হোয়াটস ইন্ডিয়া পেমেন্ট প্রাইভেসি পলিসি আসলে UPI ভিত্তিক সার্ভিস। এই পরিষেবা ইউজারদের জন্য সম্পূর্ণ সুরক্ষিত বলে দাবি করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই- এর নিয়মবিধি মেনেই এই পেমেন্ট অপশন তৈরি হয়েছে।

আরও পড়ুন- Whatsapp: পয়লা নভেম্বর থেকে বেশ কিছু ফোনে কাজ করবে না হোয়াটসঅ্যাপ! আপনার ফোন এই তালিকায় নেই তো?

আরও পড়ুন- WhatsApp Chat Leaked: কীভাবে বার বার লিক হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপের চ্যাট, নিজেকে সুরক্ষিত রাখবেনই বা কীভাবে? বিস্তারিত জেনে নিন…

আরও পড়ুন- Apple Vs Microsoft: অ্যাপেলের হার! বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি এখন মাইক্রোসফট