Apple Vs Microsoft: অ্যাপেলের হার! বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি এখন মাইক্রোসফট

বিশেষজ্ঞদের একাংশের দাবি বিশ্বব্যাপী সাপ্লাই অর্থাৎ যোগানের ঘাটতি দেখা দেওয়ায় (গ্লোবাল সাপ্লাই চেন) এমনটা হয়েছে।

Apple Vs Microsoft: অ্যাপেলের হার! বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি এখন মাইক্রোসফট
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2021 | 5:36 PM

বিশ্বের ‘মোস্ট ভ্যালুয়েল পাবলিক কোম্পানি’- র খেতাব হারিয়েছে অ্যাপেল সংস্থা। নতুন করে এই খেতাব পেয়েছে মাইক্রোসফট। কিন্তু অ্যাপেলের বদলে মাইক্রোসফটের মুকুটে নয়া পালক যুক্ত হওয়ার কারণ কী? শোনা যাচ্ছে আইফোন নির্মাতা অ্যাপেল সংস্থার শেয়ারে প্রায় ২ শতাংশ পতন হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি মাস অর্থাৎ অক্টোবরের চতুর্থ সপ্তাহেই অ্যাপেল সংস্থাকে প্রায় টেক্কা দিয়ে ফেলেছিল মাইক্রোসফট কোম্পানি। কিন্তু শেষমুহূর্তে পাল্টে যায় হিসেবে। সামান্য হলেই অ্যাপেলের থেকে পিছনেই ছিল মাইক্রোসফট।

তবে দু’দিন পরই বদলে গিয়েছে সমস্ত পরিসংখ্যান। অ্যাপলকে হারিয়ে বিশ্বসেরা কোম্পানির হয়েছে মাইক্রোসফট। শুক্রবার ২৯ অক্টোবর দিনের শেষে মাইক্রোসফটের বাজার মূল দাঁড়িয়েছে ২ লক্ষ ৪৯ হাজার কোটি ডলারে। আর অ্যাপেলের বাজারদর ২ লক্ষ ৪৬ হাজার কোটি ডলারে আটকে গিয়েছে। কিন্তু কেন অ্যাপেলের শেয়ার এই পতন দেখা গিয়েছে? বিশেষজ্ঞদের একাংশের দাবি বিশ্বব্যাপী সাপ্লাই অর্থাৎ যোগানের ঘাটতি দেখা দেওয়ায় (গ্লোবাল সাপ্লাই চেন) fiscal fourth quarter বা আর্থিক চতুর্থ ত্রৈমাসিকে প্রত্যাশা অনুযায়ী অ্যাপেলের ব্যবসা হয়নি।

অ্যাপেলের অন্যতম পুরোধা টিম কুক জানিয়েছেন, প্রায় ৬০০ কোটি ডলার কম আয় হয়েছে অ্যাপেল সংস্থার। আগামী ডিসেম্বর মাসে এই গ্লোবাল সাপ্লাই চেনের সমস্যা আরও বাড়তে পারে। তার ফলে আরও খারাপ প্রভাব পড়তে পারে। জানা গিয়েছে, অ্যাপেলের শেয়ার ১.৮ শতাংশে পড়ে গিয়েছে। যার ফলে বোঝা যাচ্ছে যে সেশনের শেষে অ্যাপেল সংস্থার শেয়ার কমেছে ১৪৯.৮০ ডলার বা প্রায় ১১,২০০ টাকা। আর এর প্রভাবে অ্যাপেলের বাজার মূল্য হয়েছে ২.৪৮ ট্রিলিয়ন বা ১,৮৫,৭৫,২০২ কোটি টাকা।

অথচ অন্যদিকে, মাইক্রোসফটের শেয়ার বেড়েছে ২.২ শতাংশ। এর ফলে প্রায় ২৪,৮০০ টাকার রেকর্ড গড়েছে মাইক্রোসফট। সেশন শেষে মাইক্রোসফট সংস্থা বাজার মূলধন ২.৪৯ ট্রিলিয়ন, প্রায় ১,৮৬,৪৯,৪৮৯ কোটি টাকা। এর আগে চলতি বছরে মাইক্রোসফটের স্টক একবার ৪৯ শতাংশ বেড়েছিল। এর অন্যতম কারণ ছিল করোনা মহামারী। কারণ করোনা পরিস্থিতিতে ক্লাউড-বেসড সার্ভিসের চাহিদা বেড়েছিল, যা মাইক্রোসফটের বিক্রি বা ব্যবসার পরিমাণ বাড়িয়েছিল। বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, এবছর এক্সবক্স গেমিং কনসোল এবং সারফেস ল্যাপটপের সাহায্যে ক্রমশ চাহিদা যোগানের সমস্যা মিটিয়ে আরও শক্তিশালী হয়ে উঠবে মাইক্রোসফট সংস্থা।

২০১০ সালে অ্যাপেলের সংস্থার শেয়ার বাজার মূল্য মাইক্রোসফট কোম্পানিকে পিছনে ফেলে দিয়েছিল। কিন্তু গতবছর ২৯ অক্টোবরের তুলনায় এ বছর ২৯ অক্টোবর মাইক্রোসফটের শেয়ার বাজার মূল্য বেড়েছে ৪৮ শতাংশ। অন্যদিকে, একই সময়ের অ্যাপেল সংস্থার শেয়ারের মূল্য বেড়েছে ১৩ শতাংশ। তাই বিশেষজ্ঞদের অনেকে অ্যাপেলের কামব্যাকের সম্ভাবনা দেখতে পেলেও টিম কুকুর কথা অনুসারে চাহিদা-যোগান সমস্যা কমবে বলেই অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন- WhatsApp Chat Leaked: কীভাবে বার বার লিক হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপের চ্যাট, নিজেকে সুরক্ষিত রাখবেনই বা কীভাবে? বিস্তারিত জেনে নিন…