WhatsApp Chat Leaked: কীভাবে বার বার লিক হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপের চ্যাট, নিজেকে সুরক্ষিত রাখবেনই বা কীভাবে? বিস্তারিত জেনে নিন…

হোয়াটসঅ্যাপের চ্যাটের লিক প্রায়শই হয়ে থাকে। আপনি হোয়াটসঅ্যাপে কী করেন বা আপনি কীভাবে আপনার ফোন পরিচালনা করেন সে সম্পর্কে সতর্ক না হলে, আপনিও বিপদে পড়তে পারেন।

WhatsApp Chat Leaked: কীভাবে বার বার লিক হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপের চ্যাট, নিজেকে সুরক্ষিত রাখবেনই বা কীভাবে? বিস্তারিত জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 2:11 PM

হোয়াটসঅ্যাপ ইউজারদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল অ্যাপটির নিরাপত্তার মান। হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে কোনও তৃতীয় পক্ষ কারও হোয়াটসঅ্যাপ চ্যাট, ছবি বা ভিডিয়ো দেখতে পারবে না। Facebook-এর তথ্যে অ্যাক্সেস নেই এবং হোয়াটসঅ্যাপেরও এই অ্যাক্সেস নেই। চ্যাটগুলো শুধুমাত্র হোয়াটসঅ্যাপের প্রেরক এবং প্রাপকই পড়তে পারেন। কেউ দাবি করতে পারেন না যে তাদের এই এনক্রিপশনে অ্যাক্সেস নেই।

হোয়াটসঅ্যাপের চ্যাটের লিক প্রায়শই হয়ে থাকে। আপনি হোয়াটসঅ্যাপে কী করেন বা আপনি কীভাবে আপনার ফোন পরিচালনা করেন সে সম্পর্কে সতর্ক না হলে, আপনিও বিপদে পড়তে পারেন। ধরুন আপনি এমন কারো সঙ্গে কথা বলছেন বা যোগাযোগ করছেন যা অবৈধ। ফলস্বরূপ, আপনি যার সঙ্গে হোয়াটসঅ্যাপে কথা বলছিলেন তাকে কর্তৃপক্ষ গ্রেফতার করলে, সংস্থার সন্দেহ কিন্তু আপনার উপর পড়বে। সুতরাং, তখন আপনি আর নিরাপদ থাকবেন না।

এছাড়াও, আপনার সমস্ত তথ্য আপনার ফোনে বা ক্লাউড ড্রাইভে সংরক্ষণ করা হয়। যখন অন্যায় বা অপরাধমূলক আচরণের সন্দেহ থাকে, তখন অনুরোধের ভিত্তিতে একই তথ্য সরকারি কর্তৃপক্ষের কাছে উপলব্ধ হয়।

WhatsApp Chat Leak Prevention

এছাড়াও অন্য ধরনের হোয়াটসঅ্যাপ চ্যাট ফাঁস রয়েছে। এটি ঘটে যখন কেউ অন্য ব্যক্তির ফোনে অ্যাক্সেস পায় এবং তাদের হোয়াটসঅ্যাপ কথোপকথনের ছবি বা স্ক্রিনশট নেয়। হোয়াটসঅ্যাপ চ্যাট লিক হওয়ার আরো অন্য উপায় আছে। হোয়াটসঅ্যাপ ইউজাররা প্রায়শই এমন অ্যাপ ডাউনলোড করে যা ম্যালওয়্যার ধারণ করে। এগুলি বেশিরভাগ টাকা চুরি করার জন্য ডিজাইন করা হয়েছে। তবে এরা ডেটা এবং কনট্যাক্টও হ্যাক করে নিতে পারে। যখন একজন হোয়াটসঅ্যাপ ইউজার এই ধরনের অ্যাপ ডাউনলোড করেন, তখন তিনি তাঁর গোপনীয়তাকে ঝুঁকির মধ্যে ফেলেন। 

নিরাপদ প্ল্যাটফর্ম যেমন Google Play Store, Apple App Store এও এই ধরণের ম্যালওয়্যার ডাউনলোড করার অপশন থাকতে পারে। এই প্রোগ্রামগুলি বৈধ অ্যাপ হিসাবে ছদ্মবেশী চেহারায় থাকে। হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে তথ্য সংগ্রহের অভিযোগ আনা হয়েছে যে তার মূল সংস্থা, ফেসবুক, বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করতে চায়। এটি ব্যবহারকারীর পদচিহ্ন বোঝার জন্য ব্যবহারকারীর নাম, ফোন নম্বর এবং অবস্থানের রূপ নিতে পারে এবং তাকে বা তাকে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন সরবরাহ করতে পারে।

  1. হোয়াটসঅ্যাপে এমন কিছু নিয়ে কথা বলবেন না যা অপরাধ বলে বিবেচিত হতে পারে। এমনকি মাদক, পর্নোগ্রাফি ইত্যাদি বিষয়েও কোনও আলোচনা করবেন না।
  2. হোয়াটসঅ্যাপে নিজের বা অন্যদের কোনো আপত্তিকর ফটো বা ভিডিয়ো পোস্ট বা আদান প্রদান করবেন না।
  3. হোয়াটসঅ্যাপে কখনওই কোনও টাকার লেনদেন নিয়ে আলোচনা করবেন না।
  4. আপনি যদি কোনও ইভেন্টে গিয়ে থাকেন তাহলে সে সম্পর্কে কথা বলবেন না বা প্রকাশ করবেন না।
  5. সর্বদা মনে রাখবেন যে বিচক্ষণতা হোয়াটসঅ্যাপে শুধু নয় বাস্তব জীবনেও আপনাকে সাবধানতা অবলম্বনে প্রভূত সাহায্য করতে পারে।

আরও পড়ুন: PhonePe: এবার ৫০ টাকার ওপর পেমেন্ট হলেই অতিরিক্ত টাকা কেটে নেবে ফোন পে, কোন কোন ক্ষেত্রে তা জেনে নিন…

আরও পড়ুন: Flipkart Big Diwali Sale: দিওয়ালি উপলক্ষ্যে ফ্লিপকার্টে দ্বিতীয় পর্বের সেল, কোন জিনিসে কত ছাড়? দেখে নিন