PhonePe: এবার ৫০ টাকার ওপর পেমেন্ট হলেই অতিরিক্ত টাকা কেটে নেবে ফোন পে, কোন কোন ক্ষেত্রে তা জেনে নিন…

মোবাইল রিচার্জ ৫০ টাকার বেশি হলে ১ থেকে ২ টাকা অতিরিক্ত কাটা হবে। যেমন ধরুন ৫০ থেকে ১০০ টাকার রিচার্জ করলে ১ টাকা এবং ১০০ টাকার বেশি রিচার্জ করলে ২ টাকা অতিরিক্ত চার্জ করা হবে।

PhonePe: এবার ৫০ টাকার ওপর পেমেন্ট হলেই অতিরিক্ত টাকা কেটে নেবে ফোন পে, কোন কোন ক্ষেত্রে তা জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 29, 2021 | 8:17 AM

যত দিন এগোচ্ছে ক্যাশলেশ ট্রাঞ্জ্যাকশনের পরিমাণ বেড়েই চলেছে। আজকের দিনে ক্যাশলেশের সুবিধারও কোনও বিকল্প নেই। আবার চলতি প্যান্ডেমিকের কারণে এই অভ্যাস অনেকটাই বেড়েছে। আর এই সুযোগেই রমরমিয়ে ব্যবসা করছে বিভিন্ন ই-ওয়ালেট সংস্থা। পেটিএম, ফোনপে, জিপে ইত্যাদি ই-ওয়ালেটের মাধ্যমে অনায়াসেই ইলেকট্রিসিটি কিংবা ফোনের বিল মেটাতে পারেন আপনি। অনলাইন শপিং করে অনলাইনেই পেমেন্ট করতে পারবেন এদের মাধ্যমে। কিন্তু এবার ফোনপে জানিয়ে দিল, এখন থেকে বেশ কিছু ক্ষেত্রে পেমেন্টের জন্য অতিরিক্ত কিছু টাকা খরচ করতে হবে।

সংস্থার তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত ১৬৫ কোটির বেশি ইউপিআই লেনদেন হয়েছে এই প্ল্যাটফর্মে। আর প্রথম ই-ওয়ালেট হিসেবে এবার ইউপিআই লেনদেনের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ দিতে হবে ইউজারদের। প্রশ্ন হল, কোন ক্ষেত্রে আপনার বেশি খরচ হবে। সংস্থা জানাচ্ছে, মোবাইল রিচার্জ ৫০ টাকার বেশি হলে ১ থেকে ২ টাকা অতিরিক্ত কাটা হবে। যেমন ধরুন ৫০ থেকে ১০০ টাকার রিচার্জ করলে ১ টাকা এবং ১০০ টাকার বেশি রিচার্জ করলে ২ টাকা অতিরিক্ত চার্জ করা হবে।

Prepaid Recharge On PhonePe Will Cost More From Now

অন্য ই-ওয়ালেট প্ল্যাটফর্মে যদিও এখনও পর্যন্ত বিনামূল্যেই অনলাইন লেনদেনের পরিষেবা পাওয়া যাচ্ছে। তাহলে সেক্ষেত্রে ফোনপের এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ কী? সংস্থার তরফে জানানো হয়েছে, আসলে এই প্ল্যাটফর্ম থেকে খুব কম সংখ্যক মানুষ মোবাইল রিচার্জ করে থাকেন। অন্যান্য ক্ষেত্রে এর ব্যবহার বেশি। সেই কারণেই এই সিদ্ধান্ত। যদিও, ৫০ টাকার কম রিচার্জের জন্য ইউজারকে অতিরিক্ত খরচ করতে হবে না।

তবে যেখানে অন্য প্ল্যাটফর্মে রিচার্জের পরিষেবা নিখরচায় পাওয়া যায়, সেখানে ফোনপে-তে অতিরিক্ত টাকা কেটে নিলে জনপ্রিয়তা কমে যেতে পারে বলেই মনে করছেন অনেকে। সংস্থার বিশ্বাস, কেবলমাত্র মোবাইল রিচার্জের ক্ষেত্রেই এই নিয়ম রাখা হচ্ছে। আর মোবাইল রিচার্জ ফোনপের মাধ্যমে এমনিতেই কম সংখ্যায় হয়ে থাকে। অন্যান্য পরিষেবা আগের মতোই বিনামূল্যে পাওয়া যাবে। তাই জনপ্রিয়তায় কোনও প্রভাব পড়বে না বলেই মনে করছে তারা।

এদিকে, মনে করা হচ্ছে যে বিভিন্ন অনলাইন পেমেন্ট অ্যাপের মধ্যেই এই অতিরিক্ত টাকা কেটে নেওয়া ব্যাপারটা চালু হতে পারে। কারণ, বেশ কিছু রিপোর্ট এমনই নির্দেশ দিয়েছে। তাদের মতে, জনপ্রয়িতার সঙ্গে সঙ্গেই টাকা কেটে নেওয়ার রাস্তা আরও মসৃণ হতে পারে। রিপোর্টগুলির মতে, যখন মানুষের কাছে অনলাইন পেমেন্টই একমাত্র অপশন হবে তখনই হয়তো এমন নিয়ম লাগু হতে পারে।

আরও পড়ুন: Flipkart Big Diwali Sale: দিওয়ালি উপলক্ষ্যে ফ্লিপকার্টে দ্বিতীয় পর্বের সেল, কোন জিনিসে কত ছাড়? দেখে নিন

আরও পড়ুন- WhatsApp Chat Transfer: গুগল পিক্সেল স্মার্টফোনেও চালু এই পরিষেবা, আসছে অ্যানড্রয়েড ১২- তেও

আরও পড়ুন- ভারতে পিছিয়ে গিয়েছে ম্যাকবুক প্রো (২০২১) এবং থার্ড জেনারেশন এয়ারপডসের বিক্রি!