WhatsApp Update: হাসি-কান্নার থেকে আরও বেশি! মেসেজের যথাযথ প্রতিক্রিয়ায় সমগ্র ইমোজি লাইব্রেরিই খুলে দিতে চলেছে হোয়াটসঅ্যাপ

WhatsApp Update: হাসি-কান্নার থেকে আরও বেশি! মেসেজের যথাযথ প্রতিক্রিয়ায় সমগ্র ইমোজি লাইব্রেরিই খুলে দিতে চলেছে হোয়াটসঅ্যাপ
প্রতীকী ছবি।

WhatsApp Emoji Library For Message Reaction: ইমোজির মাধ্যমে হোয়াটসঅ্যাপ মেসেজে প্রতিক্রিয়া জানাতে এবার সমগ্র লাইব্রেরিটাই খুলে দেওয়ার বন্দোবস্ত করছে হোয়াটসঅ্যাপ। আর কয়েক দিনের মধ্যেই ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ মেসেজেও সমস্ত ইমোজি প্রতিক্রিয়া হিসেবে জানাতে পারবেন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 22, 2022 | 9:10 AM

হোয়াটসঅ্যাপ (WhatsApp) সম্প্রতি এমনই বৈশিষ্ট্য যোগ করেছে, যার মাধ্যমে যে কোনও মেসেজও ইমোজির (Emoji) মাধ্যমে চ্যাট মেসেজে প্রতিক্রিয়া (Message Reactions) জানানো যায়। এমনই মজাদার বৈশিষ্ট্য রয়েছে মেটা-র আর এক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামেও। কিন্তু যে কোনও মেসেজে প্রতিক্রিয়া দেওয়ার জন্য এতদিন কেবল ছয়টি ইমোজিতেও সীমাবদ্ধ ছিল হোয়াটসঅ্যাপ। এবার সেই পন্থাই আরও বিস্তৃত হতে চলেছে। অর্থাৎ, হোয়াটসঅ্যাপে আপনি যত ইমোজি দেখতে পান, মেসেজে প্রতিক্রিয়া জানানোর ক্ষেত্রেও সেই সব ইমোজি দেখা যাবে। ফিচার্স ট্র্যাকার ডব্লুএনবিটাইনফো জানিয়েছে, হোয়াটসঅ্যাপ এবার এমন ফিচার নিয়ে কাজ করছে, যা ব্যবহারকারীদের সমগ্র ইমোজি লাইব্রেরি ব্যবহারের সুযোগ দেবে।

বর্তমানে মেটার ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্গুলিও তার ব্যবহারকারীদের কেবল ছয়টি ইমোজির সঙ্গে যে কোনও মেসেজে প্রতিক্রিয়া জানাতে দেয়। কিন্তু দুটি প্ল্যাটফর্মেই রয়েছে একটি ‘প্লাস’ চিহ্ন, যার মাধ্যমে ইমোজির পুরো লাইব্রেরিটাই ব্যবহার করা যায়। সেই ‘প্লাস’ চিহ্নটা ব্যবহারকারীরা ক্লিক করলেই সমগ্র লাইব্রেরিটাই তাঁদের সামনে হাজির হয়ে যায়।

ডব্লুএবিটাইনফো কিছু রেফারেন্স দিয়ে প্রাথমিক ভাবে রিপোর্ট করে জানিয়েছিল যে, এই বৈশিষ্ট্যটি অ্যান্ড্রয়েড 2.22.10.9 ভার্সনের হোয়াটসঅ্যাপ বিটার জন্য রোল আউট করা হচ্ছে। কিন্তু সে বিষয়ে কোনও নিশ্চিত বার্তা মেলেনি। তবে অ্যান্ড্রয়েড 2.22.9.4 আপডেটে এই ফিচারটি পরিষ্কার ভাবে পরিলক্ষিত হয়েছে, যেখানে একটি লাইব্রেরি থেকে যে কোনও ইমোজি বেছে নিয়ে নির্দিষ্ট কোনও মেসেজের প্রতিক্রিয়া জানাতে পারবেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপের ইনফর্মেশন পোর্টাল দ্বারা প্রকাশিত একটি স্ক্রিন রেকর্ডিং থেকে দেখা গিয়েছে, কীভাবে সমগ্র ইমোজি লাইব্রেরিটির অ্যাক্সেস করতে একটা প্লাস চিহ্নের সাহায্য নিতে হচ্ছে।

সম্প্রতি এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিকে আরও একটি জরুরি ফিচার পরীক্ষা করতে দেখা গিয়েছে। সেই বৈশিষ্ট্যে চ্যাটের মধ্যে থেকেই ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ স্টেটাস আপডেট দেখে নিতে পারবেন। এটিও এমন একটি ফিচার, যা ইনস্টাগ্রামেও রয়েছে। একবার এই বৈশিষ্ট্যটি এসে গেলে ইউজারদের আর আলাদা করে হোয়াটসঅ্যাপের ‘স্টেটাস’ ট্যাবে যেতে হবে না।

এই খবরটিও পড়ুন

আর ফলে আরও বেশি করে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে স্টেটাস আপডেট দেখার কাজটি সহজ হতে চলেছে। পাশাপাশি হোয়াটসঅ্যাপ স্টেটাস আপডেট যাঁরা আলাদা ট্যাবে গিয়ে দেখতেই পারেন না, সুবিধা হবে তাঁদের জন্যও। একদিকে হোয়াটসঅ্যাপ তার সাম্প্রতিকতম একাধিক আপডেট এবং ফিচারের মাধ্যমে যেমন তার প্রাইভেসি এবং সিকিওরিটি সেটিংস ঢেলে সাজানোর কাজটি আরম্ভ করে দিয়েছে, আর একদিকে ঠিক তেমনই ইমোজির মাধ্যমে মেসেজের প্রতিক্রিয়া জানানো, চ্যাটের মধ্যে স্টেটাস আপডেট দেখার মধ্যে দিয়ে ইউজার এনগেজমেন্টও বাড়াতে চাইছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA