AC New Star Rating: 1 জুলাই থেকে আপনার বাড়ির 5 স্টার এসি হয়ে যাবে 4 স্টার, কেন্দ্রের নতুন নিয়ম কতটা সমস্যার?

AC New Star Rating: 1 জুলাই থেকে আপনার বাড়ির 5 স্টার এসি হয়ে যাবে 4 স্টার, কেন্দ্রের নতুন নিয়ম কতটা সমস্যার?
রেটিং বদলানোর ফলে এসির দামও বাড়তে চলেছে। প্রতীকী ছবি।

Air Conditioners Rating New Rule: চলতি বছরের জানুয়ারি মাসে এসির স্টার রেটিংয়ের নতুন নিয়মটি চালু হওয়ার কথা ছিল। যা চালু হচ্ছে 1 জুলাই, 2022 থেকে। নতুন রেটিং সম্পর্কে যে তথ্যগুলি আপনার এখনই জেনে রাখা উচিৎ, সেগুলি একবার দেখে নিন।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 22, 2022 | 1:39 PM

একটা এয়ার কন্ডিশনারের (Air Conditioners) স্টার রেটিং কিসের ভিত্তিতে হয় জানেন? কত স্টারের এসি কিনলে, তা আপনার পক্ষে ভাল, সেটা কি জানেন? কিন্তু সে সব জানার আগে, এখন আপনাকে জেনে নিতে হবে এসির স্টার রেটিং (AC Star Rating) নিয়ে নতুন নিয়ম নিয়ে এসেছে ভারত সরকার। 1 জুলাই থেকে ভারতে এসির এনার্জি রেটিং নিয়ম অনেকটাই বদলে যেতে চলেছে। ব্যুরো অফ এনার্জিং এফিসিয়েন্সির (BEE) তরফ থেকে গত 19 এপ্রিল এসির শক্তি খরচের মান নিয়ে যে নির্দেশিকা দেওয়া হয়েছিল, তারই আওতায় নতুন রেটিং সংক্রান্ত নিয়ম লাগু হতে চলেছে। আর সেই নতুন নিয়মে থাকছে 5 স্টার এসির ক্ষেত্রে উচ্চ শক্তি দক্ষতার নির্দেশিকা।

1) এসির স্টার রেটিংয়ের অর্থ কী

একটা এসির স্টার রেটিংয়ের অর্থ হল, তার শক্তি দক্ষতার সূচক। রেটিংগুলি দিয়ে থাকে ব্যুরো অফ এনার্জি এফিসিয়েন্সি বা BEE। স্টার রেটিং দেওয়ার ফলে ক্রেতাদের বুঝে নিতে সুবিধা হয়, একটা এসি চালাতে কতটা পাওয়ার দরকার। স্টার যত বাড়বে, শক্তি ততই সঞ্চয় হবে আর ইলেকট্রিক বিল আসবে ততই কম। এনার্জি এফিসিয়েন্সি রেশিও বা EER-এর উপরে নির্ভর করে রেটিংগুলি। সহজ কথায়, এটি এক বছরে মোট শক্তির পরিমাণের সঙ্গে এয়ার কন্ডিশনার যে পরিমাণ তাপ অপসারণ করতে পারে তার বার্ষিক পরিমাণের অনুপাত। যে কোনও এসির শক্তির দক্ষতা 24 ডিগ্রি থেকে 43 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা, আউটডোরের উপর নির্ভর করে করে গড় পারফরম্যান্সের ভিত্তিতে গণনা করা হয়।

2) পুরনো এসিগুলির ক্ষেত্রে নতুন স্টার রেটিং কী অর্থ বহন করবে?

নতুন স্টার রেটিং যখন থেকে লাগু হবে, অর্থাৎ 1 জুলাই থেকে তখন পুরাতন এসিগুলির এনার্জি রেটিং 1 স্টার করে কমে যাবে। অর্থাৎ, আপনার কাছে যদি এখন 5 স্টারের এসি থাকে, তাহলে জুলাই মাস থেকে সেটি 1 স্টারের হতে চলেছে।

3) উইন্ডো এবং স্প্লিট দুই ক্ষেত্রেই কী এই রেটিংয়ের প্রভাব পড়বে?

না, দুই ক্ষেত্রে একই রেটিং হবে না। উইন্ডো এবং স্প্লিট – দুই ধরনের এসির ক্ষেত্রে স্টার রেটিংয়ে সামান্য পরিবর্তন থাকবে।

4) এই নতুন রেটিং এসির দামের ক্ষেত্রে কতটা প্রভাব ফেলবে?

অনেকটাই প্রভাব ফেলবে। নতুন রেটিংয়ের ফলে প্রোডাকশনের খরচা যেহেতু বাড়বে, সেহেতু এসির দামও বাড়তে চলেছে 7-10% পর্যন্ত।

5) এত দামি হয় কেন 5 স্টার এসি?

একটা 5 স্টার এসি তৈরি করতে গিয়ে প্রস্তুতকারক সংস্থাগুলিকে একাধিক ডিজ়াইন প্যারামিটার যেমন, এয়ারফ্লো, কপার টিউবের সারফেস এরিয়া এবং শক্তি দক্ষতা বাড়ানোর জন্য কার্যকর কম্প্রেসরও ব্যবহার করতে হয়। ফলে, স্বাভাবিক ভাবেই তাদের দাম অনেকখানি বেড়ে যায়।

6) আর কোনও প্রোডাক্টের রেটিং পরিবর্তিত হতে চলেছে?

না, চলতি বছরে কেবল মাত্র 5 স্টার এসির ক্ষেত্রেই এই পরিবর্তনটা হতে চলেছে। BEE-র তরফে জানানো হয়েছে, এসির ব্যতিরেকে আর কোনও প্রোডাক্টের রেটিংয়ে পরিবর্তন হচ্ছে না। তবে 2023 সাল থেকে ফ্রিজের রেটিংও রিভাইজ় করা হবে বলে জানা গিয়েছে।

7) এসির 5 স্টার রেটিংয়ের ক্ষেত্রে এই পরিবর্তনটি 6 মাস পিছিয়ে

এসির এনার্জি রেটিংয়ের এই পরিবর্তনটি চালু করার কথা ছিল 2022 সালের জানুয়ারি মাস থেকে। কিন্তু তা 6 মাস পিছিয়ে দেয় BEE। কারণ, প্রস্তুতকারক সংস্থাগুলি BEE-র কাছে অনুরোধ করেছিল যে, কোভিড অতিমারির জন্য তাঁদের কাছে যে স্টক ছিল, সেটা খালি করা সবথেকে বেশি প্রয়োজনীয় হয়ে উঠেছিল সেই সময়।

8) এর পরে আবার কখন এসির স্টার রেটিংয়ের পরিবর্তন হবে?

এই খবরটিও পড়ুন

এসির পরবর্তী স্টার রেটিংয়ের পরিবর্তনের ঘোষণা করা হতে পারে 2025 সালে। নতুন যে রেটিং নিয়ম আসতে চলেছে, তা 2022 সালের 1 জুলাই থেকে লাগু হয়ে 2024 সালের ডিসেম্বর মাস পর্যন্ত চলবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA