Greenhouse Gas: মহাকাশ থেকে মনুষ্য-সৃষ্ট গ্রিনহাউস গ্যস নির্গমনের উৎস খুঁজবে ইউরোপীয়ান স্পেস এজেন্সি

জানা গিয়েছে ইউরোপীয়ান স্পেস এজেন্সি আর একটি ইউরোপীয় সংগঠনের সঙ্গে জোটবদ্ধ হয়ে constellation of satellites নির্মাণ করবে।

Greenhouse Gas: মহাকাশ থেকে মনুষ্য-সৃষ্ট গ্রিনহাউস গ্যস নির্গমনের উৎস খুঁজবে ইউরোপীয়ান স্পেস এজেন্সি
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 8:20 PM

ইউরোপীয়ান স্পেস এজেন্সি (ESA) সম্প্রতি একটি নতুন অভিযানের কথা ঘোষণা করেছে। এই মিশনের মাধ্যমে ইউরোপীয়ান এজেন্সি মনুষ্য সৃষ্ট গ্রিনহাউস গ্যাস নির্গমনের উৎস খুঁজে বের করবে এবং মহাকাশ থেকে এই গ্রিনহাউস গ্যাস এমিশনের পর্যায়ক্রম ট্র্যাক করবে। ইউরোপীয়ান ইউনিয়নের (EU) আর্থ মনিটরিং প্রোগ্রাম কোপারনিকাস- এর সঙ্গে সংযুক্ত হয়েছিল ইউরোপীয়ান এজেন্সি। এই দুই সংস্থার কোলাবরেশনের অনুষ্ঠানে এই নতুন অভিযানের ঘোষণা করা হয়েছে। গত ২ নভেম্বর গ্লাসগোতে UN Climate Change Conference COP26 ইভেন্টে এই নতুন মিশনের কথা ঘোষণা করেছে ইউরোপীয়ান স্পেস এজেন্সি। মূলত মহাকাশ থেকেই গ্রিন হাউস গ্যাস নির্গমনের উৎস খুঁজে বের করে পুরো ঘটনাক্রম ট্র্যাক করা হবে।

জানা গিয়েছে, এই মিশনের ক্ষেত্রে একটি constellation of satellites যুক্ত করা হবে, যাকে বলা হচ্ছে European CO2 Monitoring and Verification Support Capacity (CO2MVS)। এই ইউরোপীয়ান কার্বন ডাই অক্সাইড মনিটরিং অ্যান্ড ভেরিফিকেশন সাপোর্ট ক্যাপাসিটির মাধ্যমেই সমস্ত কার্যকলাপ সম্পন্ন হবে। বিজ্ঞানীদের মতে, এই অভিযানের ফলে বিভিন্ন দেশ গ্রিন হাউস গ্যাসের ফলে তাদের কী কী ক্ষতি হচ্ছে, আবহাওয়া-জলবায়ুর কতটা পরিবর্তন হচ্ছে— সেইসব পর্যবেক্ষণ করে উপযুক্ত ব্যবস্থা নিতে সক্ষম হবে। প্রসঙ্গত উল্লেখ্য, গ্রিন হাউস গ্যাস আবহাওয়া এবং জলবায়ুর জন্য চুরকালই অত্যন্ত ক্ষতিকর। ক্রমশ এই ক্ষতিকর গ্যাসের পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে আবহাওয়া-জলবায়ুর অবক্ষয় হচ্ছে। বৈজ্ঞানিকদের একাংশের আশঙ্কা এই গ্রিন হাউস গ্যাসের প্রভাবেই ক্রমশ ধ্বংসের দিকে এগোচ্ছে পৃথিবী। বিশ্ব উষ্ণায়নের অন্যতম কারণও হল এই ক্ষতিকর গ্রিন হাউস গ্যাস।

জানা গিয়েছে, ইউরোপীয়ান স্পেস এজেন্সি আর একটি ইউরোপীয় সংগঠনের সঙ্গে জোটবদ্ধ হয়ে constellation of satellites নির্মাণ করবে। যে ইউরোপীয় অর্গানাইজেশনের সঙ্গে ইউরোপীয় স্পেস এজেন্সি যুক্ত হবে, সেটি হল European Organisation for the Exploitation of Meteorological Satellites (EUMETSAT)। নতুন করে নির্মাণ করা স্যাটেলাইটগুলি পৃথিবীর চারপাশে থাকা অরবিটে পাঠানো হবে। সেখানে অর্থাৎ পৃথিবীর চারপাশের কক্ষপথে আবর্তনকালে পৃথিবীর বায়ুমণ্ডলে বর্তমানে কার্বন ডাই অক্সাইড এবং মিথেনের ঘনত্ব কতটা রয়েছে, তা পরিমাপ করবে। এই বিবৃতি প্রকাশ করেছে ইউরোপীয়ান ইউনিয়নের (EU) আর্থ মনিটরিং প্রোগ্রাম কোপারনিকাস- এর সঙ্গে যুক্ত আধিকারিকরা। তাঁরা জানিয়েছে, ২০২৬ সালের মধ্যে এইসব স্যাটেলাইটগুলি তাদের কাজ শুরু করে দেবে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৫ সালে প্যারিস চুক্তি অনুসারে সমস্ত দেশকে গ্রিনহাউস গ্যাস নির্গমনের পরিমাণ হ্রাসের ব্যাপারে তাদের কী ভূমিকা, সেই তথ্য-পরিসংখ্যান সংগ্রহ করতে হবে। প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের কাজ যথাক্রমে ২০২৩ এবং ২০২৮ সালের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা ধার্য হয়েছে। অর্থাৎ ইউরোপীয় স্পেস এজেন্সির মিশন এই দ্বিতীয় পর্যায়ের অন্তর্ভুক্ত হবে।

আরও পড়ুন- Helix Nebula: দৈত্যাকার লাল চোখের নীহারিকা! হেলিক্স নেবুলার রূপে মুগ্ধ নেট দুনিয়া, ছবি শেয়ার করেছে নাসা