Helix Nebula: দৈত্যাকার লাল চোখের নীহারিকা! হেলিক্স নেবুলার রূপে মুগ্ধ নেট দুনিয়া, ছবি শেয়ার করেছে নাসা

জানা গিয়েছে, নাসার Spitzer স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে এই নজরকাড়া অদ্ভুত দর্শন হেলিক্স নেবুলা বা নীহারিকার ছবি।

Helix Nebula: দৈত্যাকার লাল চোখের নীহারিকা! হেলিক্স নেবুলার রূপে মুগ্ধ নেট দুনিয়া, ছবি শেয়ার করেছে নাসা
হেলিক্স নেবুলার এই ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছে নাসা।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 03, 2021 | 6:16 PM

মহাকাশের বিভিন্ন ধরনের মনোমুগ্ধকর ছবি আজকাল ইনস্টাগ্রামে শেয়ার করে মার্কিন স্পেস এজেন্সি নাসা, সম্প্রতি নাসা তাদের অফিশিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ফের এমনই একটি চোখ ধাঁধানো ছবি শেয়ার করেছে। দৈত্যাকার চোখের আকারের ওই নেবুলা দেখে চমকে গিয়েছেন সকলেই। এই ছবি দেখে একঝলকে মনে হবে, রূপকথার গল্পে পাওয়া কোনও দৈত্যের লাল চোখ যেন ভাঁটার মতো জ্বলছে। তবে শুনতে ভয়ঙ্কর লাগলেও এ ছবি মোটেই ভীষণ দর্শন নয়। বরং বেশ নজরকাড়া। মনে হবে যেন চোখের মণির রঙ লাল। আর তার চারপাশে রয়েছে আকাশ নীল রঙের আভার। মাঝে মাঝে দু’চারটে ঝিকিমিকি গ্লিটার দেখে আন্দাজ করা হচ্ছে যেন এই নেবুলার চারধারে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেক নক্ষত্র বা অন্যান্য মহাজাগতিক বস্তু।

জানা গিয়েছে, নাসার Spitzer স্পেস টেলিস্কোপে ধরা পড়েছে এই নজরকাড়া অদ্ভুত দর্শন নেবুলার ছবি। সেখানে দেখা গিয়েছে, মাঝের অংশ একটি ফাঁকা গহ্বর। আর তার চারপাশে রয়েছে স্পার্কলিং ক্লাউড বা ঝকঝকে মেঘ, ধুলো এবং গ্যাসীয় আস্তরণ। মাঝে রয়েছে একটি বামন আকারের বস্তু অর্থাৎ খুব ক্ষুদ্র আকৃতির জিনিস। আর তার চারপাশে ধুলো এবং গ্যাসের এই আস্তরণ ছড়িয়ে রয়েছে ২ আলোকবর্ষ ব্যাসার্ধ এলাকা জুড়ে। বিজ্ঞানীরা জানিয়েছেন, ধূলিকণার কারণেই মাঝের অংশে লালচে আভা লক্ষ্য করা গিয়েছে। এই অ্যাস্ট্রোনমিকাল গঠনের নাম হেলিক্স নেবুলা। পৃথিবী থেকে ৭০০ আলোকবর্ষ দূরে অবস্থা করছে এই নেবুলা। Aquarius constellation হল এর আসল অবস্থান।

View this post on Instagram

A post shared by NASA (@nasa)

নাসা জানিয়েছে, যখন সূর্যের মতো কোনও নক্ষত্রের জ্বালানিতে টান পড়ে তখন তার বাইরের অংশে ফুলে যায় ও প্রসারিত হয়। এছাড়া নক্ষত্রের মূল অংশ বা কোর এরিয়া সংকুচিত হয়। এই পর্যায়কে বলা হয় প্ল্যানেটারি নেবুলা। বিজ্ঞানীদের অনুমান, সূর্যের ক্ষেত্রেই এই ঘটনা ঘটবে। আগামী ৫ বিলিয়ন বছরের মধ্যে সূর্যও এই ধরনের পরিস্থিতির সম্মুখীন হবে। নাসা জানিয়েছে, এই ছবিতে যে নক্ষত্র নেবুলা উপকরণ নিষ্কাশন করেছে তা কয়েক হাজার বছরের পুরনো। আমাদের সৌরজগতের Kuiper Belt অথবা cometary Oort cloud- এর মধ্যে থাকা রিজার্ভারের মতো উপাদানের সংঘর্ষের ফলে ধুলোকণা তৈরি হতে পারে। জ্যোতির্বিজ্ঞানীরা এও জানিয়েছেন যে মুনলেস নাইট অর্থাৎ একটি চন্দ্রহীন রাতে বাইনোকুলার দিয়ে পরিষ্কার ভাবেই এই হেলিক্স নীহারিকা বা হেলিক্স নেবুলা দেখা যাবে। নাসার ইনস্টাগ্রামে প্রকাশিত এই হেলিক্স নীহারিকার ছবি দেখে মুগ্ধ হয়েছেন নেটিজ়েনরা।

আরও পড়ুন- Hubble Telescope: ফের অন্ধকারে নাসার এই স্পেস টেলিস্কোপ, আপাতত বেশ কিছুদিন বন্ধ থাকবে কাজ

আরও পড়ুন- NASA: মহাকাশে প্রথম চাষ করা লঙ্কায় কামড়, পিছনে নাসার আরও বড় ‘মিশন’