Hubble Telescope: ফের অন্ধকারে নাসার এই স্পেস টেলিস্কোপ, আপাতত বেশ কিছুদিন বন্ধ থাকবে কাজ

বর্তমানে সেফ মোডে রয়েছে নাসার এই স্পেস টেলিস্কোপ।

নাসার Hubble স্পেস টেলিস্কোপ।
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 5:32 PM

ফের গন্ডগোল দেখা দিয়েছে হাব্বল স্পেস টেলিস্কোপ। প্রাথমিক ভাবে এই স্পেস টেলিস্কোপকে ‘সেফ মোড’- এ পাঠিয়েছিলেন বিজ্ঞানীরা। তবে পরিস্থিতি ক্রমশ জটিল হওয়ায় আরও একবার এই স্পেস টেলিস্কোপের কাজ বন্ধ করতে বাধ্য হয়েছে মার্কিন স্পেস এজেন্সি নাসা। কিছুদিন আগে প্রায় একমাসের জন্য বন্ধ হয়ে গিয়েছিল হাব্বল টেলিস্কোপের সমস্ত কাজ। দীর্ঘদিন ধরে জটিল পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে অবশেষে ঠিক হয়েছিল এই টেলিস্কোপ। কিন্তু ফের একবার সমস্যা দেখা দেওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তবে সমস্যার সমাধান করার কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন তাঁরা।

বর্তমানেও সেফ মোডেই রয়েছে এই স্পেস টেলিস্কোপ। বিজ্ঞানীরা জানিয়েছেন, কী সমস্যা হয়েছে তার তদন্ত চলাকালীন এই পর্যায়েই সুরক্ষিত এবং নিরাপদে থাকবে হাব্বল স্পেস টেলিস্কোপের বিভিন্ন যন্ত্রাংশ। মহাকাশের বিস্তীর্ণ অংশ ভালভাবে পর্যবেক্ষণ করার জন্য নাসার মূল হাতিয়ার হল এই স্পেস টেলিস্কোপ। দীর্ঘদিন ধরে মহাকাশের বিভিন্ন বিস্ময়কর ছবি আমাদের সামনে তুলে ধরেছে এই স্পেস টেলিস্কোপ। জ্যোতির্বিজ্ঞানে বিপ্লব আনতেই এই টেলিস্কোপের উদ্ভাবন হয়েছিল। মহাকাশ, ছায়াপথ, গ্রহ-নক্ষত্র… এইসব প্রসঙ্গে আদি ধারণা পরিবর্তন করে, নতুনভাবে সকলের কৌতূহল নিবারণের জন্যই আবিষ্কার করা হয়েছিল Hubble স্পেস টেলিস্কোপ। মিল্কি ওয়ে বা আকাশগঙ্গা ছাড়াও মহাকাশে যে আরও অসংখ্য ছায়াপথ রয়েছে সেই ধারণা দিয়েছে নাসার এই Hubble স্পেস টেলিস্কোপ।

উল্লেখ্য, গত ২৩ অক্টোবর এই স্পেস টেলিস্কোপের বৈজ্ঞানিক যন্ত্রাংশের মারফৎ এরর কোড প্রকাশিত হয়েছে। এর থেকেই বিজ্ঞানীদের একাংশ অনুমান করছেন, নির্দিষ্ট কোনও মেসেজের সিঙ্ক্রোনাইজেশনে সমস্যা তৈরি হয়েছে। সেই সমস্যারই সমাধানের চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। যে মেসেজের সিঙ্ক্রোনাইজেশনে সমস্যা দেখা দিয়েছে সেটি আসলে টাইম বা সময় সংক্রান্ত তথ্য দেয়। আর এই তথ্যের ভিত্তিতে সঠিক রিকোয়েস্ট এবং সঠিক কম্যান্ডের উপযুক্ত সাড়া দিয়ে কাজ করে বেশ কিছু যন্ত্রাংশ। আপাতত এই টেলিস্কোপের মাধ্যমে সমস্ত বৈজ্ঞানিক কার্যকলাপ বন্ধ রয়েছে। কারণ বেশ কিছু যন্ত্রাংশ রিসেট করার প্রয়োজনীয়তা রয়েছে।

২৩ অক্টোবর সমস্যা দেখার পর ২৫ অক্টোবর এই স্পেস টেলিস্কোপকে সেফ মোডে পাঠিয়েছিলেন বৈজ্ঞানিকরা। এরর কোড দেখার পর আর ঝুঁকি নেননি তাঁরা। আপাতত এই সমস্যার সমাধান করে ৩০ বছরেরও বেশি পুরনো স্পেস টেলিস্কোপকে সঠিক জায়গায় ফিরিয়ে আনা নাসার জ্যোতির্বিজ্ঞানীদের কাছে এখন একটা চ্যালেঞ্জ। Hubble টেলিস্কোপ আসলে মার্কিন স্পেস এজেন্সি নাসা এবং ইউরোপীয়ান স্পেস এজেন্সির যৌথ উদ্যোগে নির্মিত একটি স্পেস টেলিস্কোপ। ১৯৯০ সালে প্রথম এটি লঞ্চ করা হয়েছিল। তারপর থেকে বর্তমানকাল পর্যন্ত ১.৩ মিলিয়নেরও বেশি পর্যবেক্ষণ করেছে এই স্পেস টেলিস্কোপ।

আরও পড়ুন- SpaceX: খারাপ আবহাওয়া, চার নভশ্চরের মহাকাশ অভিযান পিছিয়ে দিল স্পেসএক্স