রাশিয়ান মডিউলের ধাক্কায় বড়সড় দুর্ঘটনা থেকে রেহাই পেল আন্তর্জাতির স্পেস স্টেশন!

বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার রকেট উত্ক্ষেপন আগামী ৩ অগস্ট করা হবে। ব্যাকআপ ডেট হিসেবে ৪ অগস্টকে ধরে রাখা হয়েছে।

রাশিয়ান মডিউলের ধাক্কায় বড়সড় দুর্ঘটনা থেকে রেহাই পেল আন্তর্জাতির স্পেস স্টেশন!
বড়সড় দুর্ঘটনা থেকে রেহাই পেল আন্তর্জাতির স্পেস স্টেশন!
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jul 30, 2021 | 11:19 PM

মহাকাশে বড়সড় দুর্ঘটনা থেকে রেহাই পেল নাসার আন্তর্জাতিক স্পেস সেন্টার। আচমকা নিয়ন্ত্রণ হারিয়ে নিজের কক্ষপথ থেকে সরে গেল আইএসএস। নাসার তরফে জানানো হয়েছে, স্পেস স্টেশনে সদ্য এক রাশিয়ান রিসার্চ মডিউলটি থেকে অসাবধানবশত স্বয়ংক্রিয়ভাবে জেট থ্রাস্টার সক্রিয় হয়ে যাওয়ায় আন্তর্জাতিক স্পেস সেন্টার নিজের জায়গা থেকে ৪৫ মিনিটের জন্য সরে গিয়েছিল। উল্লেখ্য, রাশিয়ার এই মডিউলটি কিছুদিন আগে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে স্থাপন করা হয়েছিল। এই ঘটনার পরেই নাসাকে বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার রকেট উত্ক্ষেপন স্থগিত রাখতে বাধ্য হয় মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্রটি। প্রসঙ্গত, এই রকেট মহাকাশ স্টেশনে স্থাপন করার কথা ছিল। তবে, স্পেশ স্টেশনে উপস্থিত সাত জন ক্রু মেম্বারদের কোনও ক্ষতি হয়নি বলে জানিয়েছে নাসা।

নাসা এও জানিয়েছে, একটুর জন্য বড় বিপদ থেকে রক্ষা পেয়েছে স্পেস সেন্টারটি।সামান্য ঘটনা হলেও সাময়িকভাবে পুরো পরিস্থিতিটি সামলানো গিয়েছে। তবে এই ঘটনায় স্পেস সেন্টারের ক্রু মেম্বারদের কোনওভাবেই বিপদের আশঙ্কা ছিল না। বর্তমানে স্পেস সেন্টারে রাশিয়ার দুই কসমোনট, আমেরিকার তিন অ্যাস্ট্রোনট, জাপানের একজন অ্য়াস্ট্রোনট ও ইউরোপীয় এজেন্সির (RIA) পক্ষ থেকে ফরাসি অ্যাস্ট্রোনট।

নাসার একটি রিপোর্ট অনুসারে,বৃহস্পতিবার নতুন নওকা মডিউল স্পেস স্টেশনে পাঠায় রাশিয়া। উৎক্ষেপণ শুরুর কিছুক্ষণ আগে, ‘নওকা’ নামে রাশিয়ান ল্যাবরেটরি মডিউলে কিছু প্রযুক্তিগত সম্যসার সম্মুখীন হয়। নওকা আসার ঘণ্টা খানেকের পর জেট থ্রাস্টারগুলি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়। ফলে ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০২ কিমি ওপরে অবস্থিত আন্তর্জাতিক স্পেস স্টেশন নিজের জায়গা থেকে সরে যায় । আর তখনই  স্পেস স্টেশনটির সঙ্গে নাসার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

নাসা এও জানিয়েছে, বোয়িং সিএসটি-১০০ স্টারলাইনার রকেট উত্ক্ষেপন আগামী ৩ অগস্ট করা হবে। ব্যাকআপ ডেট হিসেবে ৪ অগস্টকে ধরে রাখা হয়েছে।

আরও পড়ুন: মঙ্গলে প্রাণের খোঁজে বড় ধাক্কা! সত্যিই কী জলের হদিশ মিলবে?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla