Pepperoni Storms: বৃহস্পতির উত্তর মেরুতে পিৎজার টুকরো! ঝড়ের নাম নাকি ‘পেপেরোনি’, দেখুন বিস্ময়কর ভিডিয়ো

ছবিতে থাকা লাল এবং কালো রঙের গুরুত্ব কোথায়, সেটাও বোঝানো হয়েছে। ১৪ সেকেন্ডের এই ভিডিয়ো ক্লিপ এখন ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই দেখে ফেলেছেন এই ভিডিয়ো।

Pepperoni Storms: বৃহস্পতির উত্তর মেরুতে পিৎজার টুকরো! ঝড়ের নাম নাকি 'পেপেরোনি', দেখুন বিস্ময়কর ভিডিয়ো
এই ছবিই ইনস্টাগ্রামে প্রকাশ করেছে নাসা। Photo Credit: Head Topics
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2022 | 10:57 PM

নাসার জুনো মিশন (NASA’s Juno mission) চালু রয়েছে মহাকাশের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতিতে (Jupiter)। মার্কিন স্পেস এজেন্সি সম্প্রতি সেখানে ‘পেপেরোনি’ ঝড় (pepperoni storms) দেখতে পেয়েছেন। সেই ছবিও প্রকাশ্যে এসেছে। নামের মতোই এই ছবি দেখতেও একদম পিৎজার মতো। কিন্তু ঝড়ের সঙ্গে পিৎজার মিল কোথায়। আসলে নাসার প্রকাশ করা ছবি দেখলেই সেটা বোঝা যাবে। দর্শকদের কাছে একদম স্পষ্ট হয়ে যাবে কেন বৃহস্পতি গ্রহের উত্তর মেরুতে (north pole) ওঠা এই ঝড়কে ‘পেপেরোনি স্টর্ম’ অ্যাখ্যা দেওয়া হয়েছে। নাসা তাদের অফিশিয়াল ইনস্টাগ্রাম পেজে বৃহস্পতি গ্রহের উত্তর মেরুর এই ঝড়ের একটা ছোট্ট ভিডিয়ো শেয়ার করেছেন। আর সেটা একঝলক দেখে সত্যিই মনে হবে কেউ যেন এক টুকরো পেপেরোনি পিৎজা সাজিয়ে দিয়েছে। মজা করে নাসার বিজ্ঞানীরা বলেছেন, পিৎজার উপর টপিংস দেওয়া হয় একথা সকলেরই জানা। তবে এ যেন বৃহস্পতি গ্রহের উপর কেউ পিৎজার টপিং দিয়েছে।

View this post on Instagram

A post shared by NASA (@nasa)

আসলে বৃহস্পতি গ্রহের উত্তর মেরুতে ওঠা ঝড়ের তীব্রতা বোঝা গিয়েছে ছবির ওই লাল এবং হলুদ রঙের আভায়। এই দুই রঙের সঙ্গে ঝড়ের কী সম্পর্ক তা বুঝিয়েও দিয়েছেন নাসা কর্তৃপক্ষ। নাসার শেয়ার করা ইন্সটাগ্রাম ভিডিয়োতে লাল রঙের বস্তুগুলোকে নিঃসন্দেহে পিৎজার উপর থাকা পেপেরোনির সঙ্গে তুলনা করা হয়েছে। তবে সাধারণ চোখে যা ধরা পড়ছে তার থেকে আরও অনেক বেশি কিছু রয়েছে এই ছবিতে। আর পাঁচটা সাধারণ মহাকাশের ছবির মতো নয় এই দৃশ্য। আসলে এটা বৃহস্পতি গ্রহের উত্তর মেরুর একটি ইনফ্রারেড ইমেজ। আর সেই জন্যই এই রঙের খেলা দেখা গিয়েছে ওই ছবিতে। নাসার তরফে জানানো হয়েছে যে ওই ছবি তাদের সোলার সিস্টেম এক্সপ্লোরেশন মিশন জুনোতে থাকা জোভিয়ান ইনফ্রারেড অরোরাল ম্যাপার (JIRAM) ইন্সট্রুমেন্ট দ্বারা সংগৃহীত ডেটা থেকে পাওয়া গিয়েছে। মানে ওই সমস্ত তথ্য একত্রিত করেই এই ছবি তৈরি হয়েছে।

ছবিতে থাকা লাল এবং কালো রঙের গুরুত্ব কোথায়, সেটাও বোঝানো হয়েছে। যে হলুদ অংশগুলো দেখা যাচ্ছে সেটা আসলে বৃহস্পতির বায়ুমণ্ডলের গভীর এবং উষ্ণ এলাকা। আর লালচে রঙের এলাকাগুলো হল বৃহস্পতির বায়ুমণ্ডলের উচ্চতর অংশ এবং তুলনায় শীতল অঞ্চল। জানা গিয়েছে, ২০১৭ সালে ২ ফেব্রুয়ারি বৃহস্পতির উপর দিয়ে নাসার জুনো মিশনের চতুর্থ পাসের সময় এই ছবি তোলা হয়েছিল। গত ১০ ফেব্রুয়ারি ন্যাশনাল পিৎজা ডে- তে এই ছবি শেয়ার করেছিল নাসা। এর মধ্যেই সাত লক্ষেরও বেশি ভিউ হয়েছে। ক্রমশ বাড়ছে ভিউ। ১৪ সেকেন্ডের এই ভিডিয়ো ক্লিপ এখন ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই দেখে ফেলেছেন এই ভিডিয়ো।

আরও পড়ুন- Recycling Urine: প্রস্রাবের পুনর্ব্যবহার পৃথিবীকে কী ভাবে বাঁচাতে পারে, পরীক্ষা করে দেখালেন সুইডেনের একদল বিজ্ঞানী