Ice: নতুন ধরনের বরফ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা, পৃথিবীতে থাকার সম্ভাবনাই নেই!

New Form of Ice: উচ্চ চাপের মধ্যে জলের বিভিন্ন উপকরণ পর্যালোচনা করে নতুন ধরনের dubbed Ice-VIIt আবিষ্কার করা হয়েছে।

Ice: নতুন ধরনের বরফ আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা, পৃথিবীতে থাকার সম্ভাবনাই নেই!
নতুন ধরনের বরফ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 6:50 PM

নতুন ধরনের বরফ (New Form of Ice) খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা! বলা ভাল এমন এক অদ্ভুত রূপে বরফের (Ice in New Form) আবিষ্কার হয়েছে যা পৃথিবীতে এ যাবৎ খুঁজে পাওয়া যায়নি। এমনকি মহাকাশের দূরের জগতের অজানা গ্রহেই (Exoplanet) এমন বরফ থাকতে পারে বলে অনুমান করছেন বিজ্ঞানীরা। বৃহস্পতির ডিসট্যান্ট মুন বা চাঁদে যখন ইউরোপা ক্লিপার মিশন পৌঁছোবে তখন সেই অভিযানেই জলের উৎস খুঁজে বের করার চেষ্টা হবে। বলা হচ্ছে, ইউরোপার পৃষ্ঠদেশের তলদেশে বরফের আকারে এই জল সজ্জিত থাকার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতির ডিসট্যান্ট মুনের জন্য যে মহাকাশ অভিযান হতে চলেছে, সেই ইউরোপা ক্লিপার মিশন শুরুর আগে বিজ্ঞানীরা বরফের একটি নতুন ধরন বা রূপ খুঁজে পেয়েছেন যা ওই দূরের গ্রহতেই থাকতে পারে।

বিজ্ঞানীরা ইতিমধ্যেই এই নতুন ধরনের বরফ নিয়ে পর্যবেক্ষণ শুরু করেছেন। উচ্চ চাপের মধ্যে জলের বিভিন্ন উপকরণ পর্যালোচনা করে নতুন ধরনের dubbed Ice-VIIt আবিষ্কার করা হয়েছে। এটি আসলে একটি মাঝামাঝি মাধ্যম এবং কিউবিক ফেজ, Ice-VII এবং Ice-X- এই তিন ধরনের বরফের মাঝামাঝি একটি পর্যায় (tetragonal phase)। বিজ্ঞানীরা বলছেন, এই ধরনের বরফ একদম অন্য রকমের। পৃথিবীর কোথাও এই ধরনের বরফের হদিশ পাওয়া যায়নি। তবে পৃথিবীর ম্যান্টেল অংশের ক্ষেত্রে এটি একটি সাধারণ উপাদান হতে পারে। এছাড়াও আমাদের সৌরমণ্ডলের বাইরে কোনও জলের নমুনা সমৃদ্ধ গ্রহে এই ধরনের বরফ দেখা যায়। বৃহস্পতি গ্রহের বড় চাঁদের ক্ষেত্রেও থাকতে পারে এই বরফ।

এখানে মূলত অতিরিক্ত চাপের মধ্যে জলের বিভিন্ন উপাদানের পরিমাপ করেছেন। ফিজিক্যাল রিভিউ বি- তে এই পদ্ধতি সংক্রান্ত প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। University of Nevada Las Vegas- এর পদার্থবিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞান বিভাগের তরফে গবেষকরা এই নতুন গবেষণা করেছেন। দু’টি বিপরীত মুখে থাকা হিরের মাথায় জলের নমুনা রাখা হয়েছিল। লেসার হিটিং টেকনিকের মধ্যেই দিয়েও সাময়িক ভাবে বরফের উপকরণগুলো গলানোর চেষ্টা করা হয়েছে। ছোট ছোট ক্রিস্টালে পরিণত হওয়ার আগেই এগুলিকে গলিয়ে দেওয়া হয়েছিল। ধীরে ধীরে বাড়ানো হয়েছিল চাপ। এরপর আস্তে আস্তে একটি কিউবিক আকার নিয়েছিল ওই ‘ওয়াটার আইস’।

জলের উপরকরণগুলিকে সংকুচিত করে তিনটি হিরের মধ্যে রাখা হয়েছিল। সেখান থেকে অক্সিজেন ও হাইড্রোজেন পরমাণু আলাদা করে নেওয়া হয়। তারপর একাধিক ভিন্ন অ্যারেঞ্জমেন্টের মাধ্যমে এই নতুন ধরনের বরফ Ice-VIIt আবিষ্কার হয়েছে। এই নতুন ধরনের বরফের আবিষ্কার এক্সোপ্ল্যানেটের গাঠনিক উপাদান বুঝতে জ্যোতির্বিজ্ঞানীদের সাহায্য করবে। আমাদের সৌরমণ্ডলের বাইরে কোনও গ্রহতে এই উপকরণ অর্থাৎ নতুন ধরনের বরফ থাকলে তা বোঝাবে যে ওই গ্রহে বসবাসের জন্য উপযুক্ত পরিস্থিতি পরিবেশ হয়তো থাকতে পারে।

আরও পড়ুন- Heartbeat Of Black Holes: এই প্রথম ব্ল্যাক হোলের হার্ট বিট রেকর্ড করলেন বিজ্ঞানীরা, মিলল বড় রহস্যের সমাধানসূত্র