সোনির নতুন ‘রেসিপি অ্যাপ’, বিশ্বের বিভিন্ন প্রান্তের শেফদের সাহায্য করবে কুকিং রোবট

শেফদের সবরকম ভাবেই সাহায্য করবে এই অ্যাপ।

সোনির নতুন 'রেসিপি অ্যাপ', বিশ্বের বিভিন্ন প্রান্তের শেফদের সাহায্য করবে কুকিং রোবট
আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে নতুন রেসিপি অ্যাপ বানিয়েছে সোনি।
Follow Us:
| Updated on: Dec 30, 2020 | 12:07 PM

সোনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে একটি অ্যাপ বানিয়েছে। সংস্থার নতুন প্রজেক্টের নাম ‘গ্যাস্ট্রোনমি ফ্ল্যাগশিপ’। এই প্রজেক্টের সাহায্যে সারা বিশ্বের শেফদের ক্রিয়েটিভিটি এবং খাবার বানানোর টেকনিক আরও উন্নত করার প্রচেষ্টা চলছে।

জাপানি কোম্পানির নতুন প্রজেক্টে এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে একটি রেসিপির অ্যাপ তৈরি করা হয়েছে। শেফকে সাহায্য করার জন্য থাকবে সহকারী কুকিং রোবট। শেফ কমিউনিটির সঙ্গে কো-ক্রিয়েশনের মাধ্যমেই চলবে এই প্রজেক্ট। সোনি এআই সিইও হিরোয়াকি কিটানো জানিয়েছেন, এআই এবং রোবোটিক্সের সাহায্যে এই স্বাস্থ্যকর এবং সাসটেনেবেল প্রজেক্ট চালু করা হচ্ছে।

শেফদের সবরকম ভাবেই সাহায্য করবে এই অ্যাপ। মূলত রান্না করা একটি শিল্পকলার সমান। রেসপি বানানো, তার সাজসজ্জা (গার্নিশিং), সমস্ত উপাদান সঠিক পরিমাপে দিয়ে রান্না করা, অর্থাৎ মেনুর ভাবনা থেকে খাবারের পদ তৈরি, সবক্ষেত্রেই ওই কুকিং রোবট সাহায্য করবে শেফদের। এমনকি কোনও উপাদান সম্পর্কে যদি শেফ তার স্বাদ, গন্ধ, বর্ণ, আকার-আয়তন, পুষ্টিগুণ জানতে চান তাহলে সেই তথ্যও পাওয়া যাবে ওই কুকিং রোবটদের থেকে। আপাতত এইসব রোবটদের প্রশিক্ষণ চলছে বলে জানা গিয়েছে।

তবে কেবল খাবার বানানো নয়, সঠিক ভাবে সঠিক জায়গায় সেই খাবার পরিবেশনের ব্যাপারেও কুকিং রোবটদের ট্রেনিং দেওয়া হচ্ছে। সোনি সংস্থার পরিকল্পনা রয়েছে যে আগামীদিনে প্রত্যন্ত এলাকায় বিশ্বের নামিদামী শেফদের তৈরি সুস্বাদু খাবার পৌঁছে দেওয়ার কাজও করবে এই রোবট। এই প্রজেক্ট যেন দীর্ঘমেয়াদি এবং স্থিতিশীল হয় সেই লক্ষ্যেই স্থির রয়েছে সংস্থা।

সোনি এআই-এর সিওও মাইকেল স্প্র্যাঙ্গার জানিয়েছেন, যেহেতু এই ধরণের গ্যাস্ট্রোনমি প্রজেক্ট কোম্পানির ডোমেনের জন্য একেবারেই নতুন তাই প্রযুক্তিগত ভাবে উন্নত এবং সক্ষম ব্যক্তিদের সঙ্গে এই প্রজেক্টে যুক্ত থাকবেন বিখ্যাত শেফ, ফুড এক্সপার্ট এবং ফুড রিসার্চাররা। বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং রিসার্চ ইন্সটিটিউট ও অন্যান্য কোম্পানিরও মতামত নেওয়া হবে। ইতিমধ্যেই ১৮ জন শেফ এবং ফুড এক্সপার্টের সঙ্গে কথা বলে তাঁদের সাক্ষাৎকার নিয়েছেন সোনি কর্তৃপক্ষ। অত্যাধুনিক মেনু তৈরি এবং সেক্ষেত্রে কীভাবে প্রযুক্তির ব্যবহার হওয়া সম্ভব তাই নিয়ে আলোচনা করেছেন এই শেফ এবং ফুড এক্সপার্টরা।