হোয়াটসঅ্যাপের কোপে ‘আরোগ্য সেতু’, ওলা-জোম্যাটো- সহ আরও অ্যাপের বিরুদ্ধেও উঠল অভিযোগ

হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি প্রসঙ্গে দিল্লি হাইকোর্টে দাখিল হয়েছিল পিটিশন। তার জবাবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের প্রাইভেসি পলিসি সম্পর্কে যেসব সমস্যার কথা বলা হচ্ছে, সেই একই সমস্যা রয়েছে ওলা, কু, জোম্যাটো, বিগ বাস্কেট, ট্রুকলার এমনকি সরকারি আরোগ্য সেতু অ্যাপেও।

হোয়াটসঅ্যাপের কোপে 'আরোগ্য সেতু', ওলা-জোম্যাটো- সহ আরও অ্যাপের বিরুদ্ধেও উঠল অভিযোগ
মার্কিন যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট গুগল, মাইক্রোসফট এবং জুম- এর বিরুদ্ধেও তোপ দেগেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।
Follow Us:
| Updated on: May 12, 2021 | 5:54 PM

হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি পলিসি নিয়ে দিল্লি হাইকোর্টে একটি পিটিশন দাখিল হয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ দাবি করেছেন, ইন্টারনেট ভিত্তিক অনেক অ্যাপ এবং ওয়েবসাইটেরই নাকি এ জাতীয় প্রাইভেসি পলিসি রয়েছে। এখানেই শেষ নয়। হোয়াটসঅ্যাপের আরও দাবি, ওইসব অ্যাপের প্রাইভেসি পলিসির দরুণ নাকি ইউজারদের অনেক বেশ পরিমাণ তথ্য সংগ্রহ করা সম্ভব। নতুন প্রাইভেসি পলিসি প্রসঙ্গে ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপ অনেকদিন ধরেই কাঠগড়ায় রয়েছে। এবার তারা একগুচ্ছ প্রথম সারির অ্যাপের বিরুদ্ধে তোপ দেগেছে।

এই তালিকায় রয়েছে, বিগ বাস্কেট, কু, ওলা, ট্রুকলার, জোম্যাটো এমনকি সরকারি অ্যাপ আরোগ্য সেতু। এইসব অ্যাপের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট গুগল, মাইক্রোসফট এবং জুম- এর বিরুদ্ধেও তোপ দেগেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। গত ৭ মে হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছিল যে, ১৫ মে- র মধ্যে নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ না করলেও ভারতীয় ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট করা হবে না। বরং আরও ১২০ দিনের মেয়াদ বাড়ানো হবে। যদিও সেই ১২০ দিনের মধ্যে পরিষেবা সীমাবদ্ধ করে দেবে হোয়াটসঅ্যাপ। এই নোটিফিকেশন প্রকাশের কয়েকদিন আগেই হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে ওই পিটিশন দাখিল হয়েছিল।

আরও পড়ুন- নতুন প্রাইভেসি পলিসি না মানলে সীমাবদ্ধ হবে পরিষেবা, আইনি জটিলতায় পড়তে পারে হোয়াটসঅ্যাপ

অন্যদিকে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫ মে- র মধ্যে নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ না করলে ভারতীয় ইউজারদের ক্ষেত্রে কিছু পরিষেবা সীমাবদ্ধ করে দেওয়া হবে। যতক্ষণ না ইউজার নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ করছেন, ততক্ষণ পরিষেবা সীমাবদ্ধ থাকবে। কিন্তু একই সময়ে সমস্ত ইউজারের সঙ্গে এমনটা হবে না। অর্থাৎ একইসঙ্গে সব ইউজারের হোয়াটসঅ্যাপের পরিষেবা সীমাবদ্ধ করে দেওয়া হবে না। তবে দিল্লি হাইকোর্টের পিটিশনের জবাবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, যদি তাদের নতুন প্রাইভেসি পলিসি বন্ধ করতে হয়, তাহলে এরকম আরও অনেক সংস্থা রয়েছে যাদের ক্ষেত্রেও একই কারণে প্রাইভেসি পলিসি সংক্রান্ত বিষয় খতিয়ে দেখা উচিত।