Sprite Bottle Color Change: 60 বছর পর বোতলের রং সবুজ থেকে সাদা করছে স্প্রাইট, কেন এই সিদ্ধান্ত?

আইকনিক সেই সবুজ বোতলটি এবার বদলাতে চলেছে স্প্রাইট। প্রায় 60 বছরেরও বেশি সময় ধরে চলে আসা সেই সবুজ বোতল এবার টেকসই স্বচ্ছ সাদা বোতলে রূপান্তরিত হতে চলেছে।

Sprite Bottle Color Change: 60 বছর পর বোতলের রং সবুজ থেকে সাদা করছে স্প্রাইট, কেন এই সিদ্ধান্ত?
রং বদলাচ্ছে স্প্রাইটের বোতলের।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 8:22 PM

কোল্ড ড্রিঙ্ক স্প্রাইটের কথা শুনলে আমাদের কী মনে হয়? শুধুই কি পিপাসা মেটানোর একটা পানীয়? না, স্প্রাইট তার স্বাদের থেকেও বেশি বহু বছর ধরে ভারতীয়দের মনে গেঁথে রয়েছে সবুজ বোতলটির কারণে। আইকনিক সেই সবুজ বোতলটিই এবার বদলাতে চলেছে স্প্রাইট। প্রায় 60 বছরেরও বেশি সময় ধরে চলে আসা সেই সবুজ বোতল এবার টেকসই স্বচ্ছ সাদা বোতলে রূপান্তরিত হতে চলেছে। বুধবার একটি বিবৃতি জারি করে স্প্রাইটের প্যারেন্ট সংস্থা কোকা-কোলা দাবি করেছে, 1 অগস্ট থেকে স্প্রাইটের নতুন বোতলটি মার্কেটে চলে আসবে। কিন্তু কেন এমনতর বোতলের বর্ণ পরিবর্তনের সিদ্ধান্ত? কোকো-কোলা বলছে, “প্লাস্টিক প্যাকেজিংয়ের জন্য একটি সার্কুলার ইকোনমি সাপোর্ট করা।”

বর্তমানে যে সবুজ প্লাস্টিকের বোতলটি পলিথিন টেরেফথালেট (PET) দিয়ে তৈরি, তা প্রায়শই কার্পেট এবং পোশাকের মতো একক-ব্যবহারের আইটেমগুলিতে রূপান্তরিত হয়। সংস্থাটি জানাচ্ছে যে, নতুন বোতলের জন্য সবুজ প্লাস্টিক পরিবর্তে যে পরিষ্কার ও স্বচ্ছ প্লাস্টিক দেওয়া হচ্ছে তা পুনরায় ব্যবহার করা যাবে।

বুধবার একটি বিবৃতিতে R3CYCLE নামক একটি পুনর্ব্যবহারকারী সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা যিনি কোকা-কোলা কনসোলিডেটেডের সঙ্গে কাজ করে আসছেন। তিনি বলছেন, “পুনর্ব্যবহার করা হলে পরিষ্কার PET স্প্রাইট বোতলগুলিকে [নতুন] বোতলগুলিতে পুনরায় তৈরি করা যেতে পারে, প্লাস্টিকের জন্য একটি বৃত্তাকার অর্থনীতি চালাতে সহায়তা করে।”

তবে স্প্রাইটের ক্যান এবং প্যাকেজিং গ্রাফিক্স এখনও সবুজ থাকবে। কেবল এর লোগো পরিবর্তিত হবে। লেমন-লাইম সফ্ট ড্রিঙ্কটি 1961 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম চালু হওয়ার পর থেকে সবুজ রঙেই প্যাকেজিং করা হয়েছে। কোকের তরফ থেকে জানানো হয়েছে, পানীয়টি তার সর্বাধিক বিক্রিত পণ্যগুলির মধ্যে একটি। সংস্থাটি আরও জানাচ্ছে, এই রং পরিবর্তন প্লাস্টিকের প্যাকেজিংয়ের জন্য একটি বৃত্তাকার অর্থনীতি সমর্থন করবে।

বাইরের বেশ কিছু দেশে স্প্রাইট ইতিমধ্যেই চেরি এবং চিনি-মুক্ত ফ্লেভারের স্প্রাইট বিক্রি করা হচ্ছে, যে বোতলগুলি প্লাস্টিকের নয়। কোকা-কোলা ঘোষণা করেছে, বোতলজাত জলের ব্র্যান্ড দাসানি 100 শতাংশ পুনর্ব্যবহৃত PET প্লাস্টিক থেকে তৈরি করা হবে। এই পদক্ষেপটি 2019 সালে ব্যবহৃত প্লাস্টিক বর্জ্যের তুলনায় 20 মিলিয়ন পাউন্ড কমিয়ে দেবে।