Alipurduar Zilla Parishad Election 2023 Results: আলিপুরদুয়ারে গ্রাম পঞ্চায়েতে এগিয়ে ঘাসফুল শিবির, লড়াই জারি রয়েছে বিজেপির

Alipurduar Zilla Parishad Results: চা সুন্দরী, চা বাগানে ক্রেশ, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সিদ্ধান্ত ঘাসফুলে নতুন করে ভরসা বাড়াচ্ছে বলে চা-বলয়ের লোকজনেরই কেউ কেউ বলছেন। বিজেপি অবশ্য় সেসব মানতে নারাজ। বলছে, এবার পঞ্চায়েতেও তারাই ক্ষমতায় আসবে।

Alipurduar Zilla Parishad Election 2023 Results: আলিপুরদুয়ারে গ্রাম পঞ্চায়েতে এগিয়ে ঘাসফুল শিবির, লড়াই জারি রয়েছে বিজেপির
আলিপুরদুয়ার Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 10:53 AM

উত্তরবঙ্গের এই জেলাতে রাজনৈতিক উত্তাপ কখনও কমে না। চা শ্রমিকরা এখানকার রাজনীতিতে নির্ণায়কের ভূমিকা নিয়ে থাকে। গত কয়েক বছরে বিজেপির ক্ষমতা বেড়েছে এই রাজ্যে। তৃণমূল বেশ কোণঠাসা হয়ে পড়েছিল এখানে। কিন্তু পঞ্চায়েতে এর পরিবর্তন ঘটবে? কে জয়ী হবে? জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑ ………………………………………………………………………………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ৬৪ ৫৪
পঞ্চায়েত সমিতি
জেলা পরিষদ ১৮ ১৮

………………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ১৮ ১৮
তৃণমূল ১৭ ১৮
বিজেপি ০০
বাম ০০ ০০
কংগ্রেস ০০ ০০
অন্যান্য ০০ ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ১৮৮ ১৮৯
তৃণমূল ১২৮ ১৩২
বিজেপি ৫৯ ৩৪
বাম ০০
কংগ্রেস ০১
অন্যান্য ২২
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৯৯৯ ১১৬৪/১২৫২
তৃণমূল ৫৯৭ ৭৫৭
বিজেপি ৩১৩ ৩৪০
বাম ৩৪ ২৯
কংগ্রেস ১৭ ১৫
অন্যান্য ৩৫ ২৩

চা বাগান, জঙ্গল, কাঠ, বন্যপ্রাণে ঘেরা ছোট্ট একটি জেলা আলিপুরদুয়ার (Alipurduar Panchayat Election 2023 Results)। তবে আয়তনে ছোট হলেও এ জেলার বৈচিত্র্য নজর কাড়ার মতো। বিশেষ করে পর্যটনে এ জেলার উৎকর্ষতা সর্বজনবিদিত। ২০১৪ সালে জলপাইগুড়ির ডুয়ার্স অংশকে আলাদা করে তৈরি হয় আলিপুরদুয়ার জেলা। জেলায় ৬টি ব্লক, ১টি পুরসভা। তবে নতুন জেলা তৈরি হওয়া ইস্তক এ জেলার রাজনীতির পারদ কিন্তু সবসময়ই ঊর্ধ্বমুখী। আলিপুরদুয়ার মূলত চা বলয়। তাই এখানে চা শ্রমিকরাই যে কোনও ভোটের নির্ণায়ক শক্তি। ২০১৯-এর লোকসভা ভোটে বিজেপি অতি যত্নে সেই জায়গাটাই ছুঁয়েছিল। প্রার্থী করেছিল চা শ্রমিক জন বার্লাকে। রাজনীতিতে আসার আগে থেকেই চা-বলয়ে যাঁর পরিচিতি। চা শ্রমিকরা মুখ ফেরানোয় ২০২১ সালের বিধানসভা ভোটেও জেলার ৫টি কেন্দ্রর একটি হাতে আসেনি তৃণমূলের।

তবে ইদানিং সে ছবিতে বদল আসছে। সাংসদ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হওয়ার পর দিল্লিতে ব্যস্ততা বেড়েছে। অন্যদিকে বিধায়ক মনোজ টিগ্গাও জেলায় খুব একটা সময় দিতে পারেন না বলেই অভিযোগ ওঠে। আলিপুরদুয়ারের বিজেপি বিধায়ক আবার তৃণমূলে ভিড়েছেন। বিজেপির প্রাক্তন জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মাও এখন তৃণমূলে। কালচিনি থেকে পঞ্চায়েত ভোটেও লড়ছেন। এমনকী বিজেপিতে দলাদলিরও অভিযোগ উঠছে আজকাল।

তৃণমূলের অন্দরেও দলাদলির অভিযোগ রয়েছে, তবে একইসঙ্গে চা বলয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মতো তৃণমূল নেতৃত্বের একাধিক সভা দলের অন্দরে অক্সিজেন জুগিয়েছে। সঙ্গে চা সুন্দরী, চা বাগানে ক্রেশ, প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সিদ্ধান্ত ঘাসফুলে নতুন করে ভরসা বাড়াচ্ছে বলে চা-বলয়ের লোকজনেরই কেউ কেউ বলছেন। বিজেপি অবশ্য় সেসব মানতে নারাজ। বলছে, এবার পঞ্চায়েতেও তারাই ক্ষমতায় আসবে। পাল্টা তৃণমূলের বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের জনকল্যাণমুখী প্রকল্পে চা-শ্রমিকরা যে খুশি, এবার ভোটে তারই প্রতিফলন দেখা যাবে।

ভৌগোলিক চরিত্র-

২,৮৪১ বর্গকিলোমিটার বিস্তীর্ণ এই জেলায় কোথাও কালজানি, কোথাও বা সঙ্কোশ কিংবা রায়ডাক, তোর্ষার কুলকুল করে বয়ে যাওয়া। আনাচে কানাচে চা বাগান। ২০১১ সালের জনগণনা অনুযায়ী ১৪,৯১,২৫০ জন মানুষের বাস। রয়েছে বক্সা জাতীয় উদ্যান, জলদাপাড়া জাতীয় উদ্যান, চিলাপাতা বনাঞ্চল। এ জেলার উত্তরে ভুটান। এছাড়াও আলিপুরদুয়ারের পূর্বে পড়শি রাজ্য অসম। দক্ষিণে কোচবিহার, পশ্চিম দিকে জলপাইগুড়ি।

বিধানসভা আসন ৫

কুমারগ্রাম, কালচিনি, আলিপুরদুয়ার, ফালাকাটা, মাদারিহাট। ৫টিতেই বিজেপির প্রার্থী জয়ী হন।

লোকসভা আসন ১

জেলার ১টি লোকসভা আসন। ২০১৪ সালে তৃণমূলের দশরথ তিরকে ছিলেন সাংসদ। ২০১৯-এর ভোটে বিজেপির জন বার্লা জয়ী হন।

গ্রাম পঞ্চায়েত-৬৬

আসন সংখ্যা-৯৯৯

পঞ্চায়েত সমিতি-৬

আসন সংখ্যা-১৮৮

জেলা পরিষদ

আসন সংখ্যা ১৮

২০১৮ সালের হিসাব

গ্রাম পঞ্চায়েত

তৃণমূল- ৫৭

বিজেপি- ৮

কংগ্রেস- ১

পঞ্চায়েত সমিতি

তৃণমূল-১২৮

বিজেপি-৫৯

কংগ্রেস-১

জেলা পরিষদ

তৃণমূল-১৭

বিজেপি-১