Howrah Zilla Parishad Election 2023 Results: হাওড়ায় তৃণমূলের দাপট অব্যাহত, অনেক পিছিয়ে বিরোধীরা

Howrah Zilla Parishad Results: বিজেপির হাতে ইতিমধ্যেই ৮টি পঞ্চায়েত রয়েছে। এর মধ্যে বালি-জগাছা, সাঁকরাইলের কিছু অবাঙালি বলয় তাদের দখলে থাকবে কি না এই বছর তা দেখার। পাশাপাশি এবার বামেরা তাদের নতুন মুখকে তুলে আনার চেষ্টা করেছে।

Howrah Zilla Parishad Election 2023 Results: হাওড়ায় তৃণমূলের দাপট অব্যাহত, অনেক পিছিয়ে বিরোধীরা
হাওড়াImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 10:42 AM

লোকসভা,বিধানসভা, হোক বা গ্রাম পঞ্চায়েত, প্রতিটি নির্বাচনেই জয়জয়কার হয়েছে তৃণমূলের। ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনেও ভাল ফল ছিল শাসক দল তৃণমূল কংগ্রেসের। তবে এবার জোর টক্কর দিতে কোমর বেঁধে নেমেছিল বিজেপি, বাম, এমনকী নির্দলরাও। শাসক তৃণমূল কংগ্রেস কি এবারও দখল করে রাখবে হাওড়া নাকি বিজেপি বা বাম দাঁত ফোটাতে পারবে?জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑ ………………………………………………………………………………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ১৫৭ ১৫২ ২/2 (Pending)
পঞ্চায়েত সমিতি ১৪ ১৪
জেলা পরিষদ ৪২ ৪২

…………………………………………………………………………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৪০ ৪২
তৃণমূল ৩৯ ৪২
বিজেপি ০০ ০০
বাম ০০ ০০
কংগ্রেস ০০ ০০
অন্যান্য ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৪৬২ ৪৬৭/৪৭০
তৃণমূল ৪৩০ ৪৫৫
বিজেপি ২৫ ০৭
বাম ০১
কংগ্রেস ০২
অন্যান্য ০২
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ২৪৩১ ৩০৬৯/৩১০২
তৃণমূল ২০২৪ ২৬৬৭
বিজেপি ২৯৩ ২০১
বাম ৫৬ ৯৬
কংগ্রেস ১১ ৩৫
অন্যান্য ৪৭ ৭০

লোকসভা,বিধানসভা, হোক বা গ্রাম পঞ্চায়েত। শাসক তৃণমূলের রেটিং-এর খাতায় হাওড়া বরাবরই ‘ভাল ছেলে’। কারণ, প্রতিটি পঞ্চায়েত সমিতি, জেলাপরিষদ, আড়াইখানা লোকসভা সহ প্রায় ১৬টি বিধানসভার আসন তাদের ঝুলিতে। ফলে হাওড়ার (Howrah Panchayat Election Results 2023) নির্বাচনে দাগ কাটতে কম খাটতে হয় না বিরোধীদের। হেভিওয়েট থেকে চেনা নেতা সকলেই নামিয়েই অনবরত শাসক পরাজয়ে নেমেছে বিপক্ষরা।

২০১৮ সালের নীরিখে ১৫৭টি গ্রাম পঞ্চায়েতের সিংহভাগই তৃণমূলের ঝুলিতে ছিল। ১৪টি পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের সবকটি আসনও তৃণমূল কংগ্রেসের নামেই। ফলত, সেই ফলে যাতে নড়চড় না হয় তা চেষ্টায় মরিয়া তৃণমূল। কিন্তু এই বছরের ত্রিস্তরীয় নির্বাচন অন্যান্য বছরের তুলনায় আলাদা। এইবার প্রার্থী তালিকা প্রকাশের পর থেকেই দলের গোষ্ঠী কোন্দলে জেরবার তৃণমূল। বিক্ষুব্ধ প্রার্থীরা দাঁড়িয়েছেন নির্দলে। ফলে এবার তাদের লড়াই তৃণমূল-বিজেপি-সিপিএম-কংগ্রেস জোটের পাশাপাশি নির্দলদের সঙ্গেও।

শুধু তাই নয়, ভোটের আগে একাধিক দুর্নীতির অভিযোগ ইতিমধ্যেই জেলে রয়েছেন শাসকদলের একাধিক তাবড় নেতৃত্ব। ফলত, সেই ইস্যুকে হাতিয়ার করে হাওড়ার গদি নিজেদের দিকে টানতে মরিয়া বিরোধী শিবির। বিজেপির হাতে ইতিমধ্যেই ৮টি পঞ্চায়েত রয়েছে। এর মধ্যে বালি-জগাছা, সাঁকরাইলের কিছু অবাঙালি বলয় তাদের দখলে থাকবে কি না এই বছর তা দেখার। পাশাপাশি এবার বামেরা তাদের নতুন মুখকে তুলে আনার চেষ্টা করেছে। বিভিন্ন জায়গায় দাঁড় করিয়েছে ছাত্র-যুবদের। ফলে হারানো সাম্রাজ্য আবারও তাদের দখলে থাকবে কি না তা নজরে থাকবে। এবার আবার ভোটে নতুন দল আইএসএফও তৃণমূলের ‘শত্রু পক্ষ’। হাওড়া গ্রামীণের একাধিক জায়গা যেমন উলুবেড়িয়া, সাঁকরাইলের কিছু অংশ, আমতা, এর পাশাপাশি বাঁকড়া, এই সব স্থান তৃণমূলের সংখ্যালঘু ভোটব্যাঙ্ক ভাগাভাগা করবে কি না তাও নজরে থাকবে।

ভৌগোলিক চরিত্র-

হাওড়া একটি শিল্পনগরী এবং পৌরসংস্থা। পশ্চিমবঙ্গের তৃতীয় বৃহত্তম শহর এটি । এই শহর হাওড়া সদর মহকুমারও সদর শহর। হুগলি নদীর পশ্চিম তীরে অবস্থিত হাওড়া পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার যমজ শহর হিসাবে পরিচিত। কলকাতার পর পশ্চিমবঙ্গের দ্বিতীয় ক্ষুদ্রতম জেলা।

হাওড়ায় সাক্ষরতার হার ৮৩.৩১ শতাংশ

বিধানসভা-১৬ আসন 

লোকসভা-২ আসন 

গ্রাম পঞ্চায়েত ২০১৮

মোট আসন- ৩১০২ তৃণমূল: ২০২৪ বিজেপি: ২৯৩ সিপিএম: ৫১ সিপিআই: ০২ কংগ্রেস: ১১ এআইএফবি: ০৩ নির্দস: ৪৭

পঞ্চায়েত সমিতি ২০১৮

মোট- ৪৭০

তৃণমূল: ৪৩০ বিজেপি: ২৫ সিপিএ:০১ নির্দেল: ২ কংগ্রেস: ০৪

জেলা পরিষদ ২০১৮

মোট: ৪২

তৃণমূল:৩৯ নির্দল: ০১