Nadia Zilla Parishad Election 2023 Results: গৌরাঙ্গের জেলায় সবুজ উচ্ছ্বাস, মতুয়া ভোট কি তৃণমূলের ‘পকেটে’ই রইল?

Nadia Zilla Parishad Results: নদিয়া জেলায় মতুয়া ভোটারদের সংখ্যা অনেকটাই। আর সেই ভোটব্যাঙ্ক নিজেদের দিকে টানতে ব্যস্ত শাসক-বিরোধী সব পক্ষই। উনিশের লোকসভা ভোটে রানাঘাট থেকে বিজেপি জেতার নেপথ্য মতুয়া ভোটব্যাঙ্কের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। একুশের বিধানসভা ভোটেও মতুয়াদের নিয়ে কম টানাটানি হয়নি ঘাসফুল আর পদ্মফুলের।

Nadia Zilla Parishad Election 2023 Results: গৌরাঙ্গের জেলায় সবুজ উচ্ছ্বাস, মতুয়া ভোট কি তৃণমূলের 'পকেটে'ই রইল?
নদিয়াImage Credit source: টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 10:59 AM

গত লোকসভা নির্বাচনের পর থেকেই বিজেপি শিবিরের উল্লেখযোগ্য শক্তি বেড়েছিল। এই জেলার বড় একটি অংশ জুড়ে রয়েছে মতুয়া ভোট। গত বিধানসভা নির্বাচনে মতুয়া ভোট নিয়ে ঘাসফুল ও পদ্মশিবির কম দড়ি টানাটানি করেনি। মতুয়াদের সমর্থন পঞ্চায়েত ভোটে কোন দিকে থাকবে? তৃণমূলকে কতটা বেগ দিতে পারবে বিজেপি? জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑

………………………………………………………………………………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ১৮৫ ১২৩ ৪৪ ১১
পঞ্চায়েত সমিতি ১৮ ১৫
জেলা পরিষদ ৫২ ৪৬

…………………………………………………………………………………………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৪৭ ৫২
তৃণমূল ৪৫ ৪৬
বিজেপি ০৬
বাম ০০
কংগ্রেস ০০
অন্যান্য ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৫৪১ ৫৪৮/৫৪৯
তৃণমূল ৪৪৯ ৩৬৬
বিজেপি ৬৬ ১২৩
বাম ৩২
কংগ্রেস ১৭ ০৭
অন্যান্য ২০
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৩২০৯ ৩৮৬৪/৪০১১
তৃণমূল ২১৫৮ ২০৪৫
বিজেপি ৬৪৮ ১২১০
বাম ১৮২ ৩৯৫
কংগ্রেস ৫৯ ১১৭
অন্যান্য ১৬২ ৯৭

নদিয়া: রাজ্য রাজনীতির সাম্প্রতিক ঘটনাপ্রবাহের নিরিখে নদিয়া জেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই জেলার এক শাসক বিধায়ক এখন নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার হয়ে হাজতে রয়েছেন। আর এমন এক আবহের মধ্যেই রাজ্যে পঞ্চায়েত ভোট। আম জনতার মনে কতটা দাগ কাটবে জেলার বিধায়কের গ্রেফতারি (Nadia Panchayat Election Results 2023)? তা নিয়ে বিস্তর আলোচনা চলছে বিভিন্ন মহলে।

এছাড়া আরও একটি ফ্যাক্টর রয়েছে। তা হল মতুয়া ভোট ব্যাঙ্ক। এই নদিয়া জেলায় মতুয়া ভোটারদের সংখ্যা অনেকটাই। আর সেই ভোটব্যাঙ্ক নিজেদের দিকে টানতে ব্যস্ত শাসক-বিরোধী সব পক্ষই। উনিশের লোকসভা ভোটে রানাঘাট থেকে বিজেপি জেতার নেপথ্য মতুয়া ভোটব্যাঙ্কের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। একুশের বিধানসভা ভোটেও মতুয়াদের নিয়ে কম টানাটানি হয়নি ঘাসফুল আর পদ্মফুলের। কারা মতুয়াদের বেশি আপন, তো বোঝাতে ব্যস্ত সবাই। আর এবারও সেই একই ছবি। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে মতুয়ারাও বুঝতে শিখেছে, তাদের রাজনীতির দাবা খেলায় ঘুঁটি হিসেবে ব্যবহার করা হচ্ছে। তাই আসন্ন নির্বাচনে এই মতুয়া ভোটব্যাঙ্কের পাল্লা কোন দিকে বেশি ভারী থাকবে, তার উপর অনেককিছু নির্ভর করছে।

ভৌগোলিক চরিত্র

নদিয়া জেলায় ৫১ লাখ ৬৭ হাজার মানুষের বাস। গ্রামীণ জীবন-জীবিকার একটি বড় অংশ চাষ-বাসের উপর নির্ভর করে। কলকাতার খুব কাছাকাছি হওয়ার ফলে, খুব কম সময়ে রেল পথ ও সড়ক পথের মাধ্যমে শহরের সঙ্গে যোগাযোগ করা যায়। মতুয়া সম্প্রদায়ের মানুষের একটি বড় অংশের বাস এই জেলায়।

জেলার আয়তন – ৩ হাজার ৯২৭ বর্গ কিলোমিটার

জেলায় শিক্ষার হার ৭০ শতাংশের নীচে। প্রায় ৬৯ শতাংশ মানুষ স্বাক্ষর এই জেলায়।

লোকসভা আসন দুটি। একটি তৃণমূলের হাতে, অন্যটি বিজেপির। বিধানসভা আসন ১৭টি।

একুশের বিধানসভা ভোটের হিসেবে ৮টি বিধানসভা তৃণমূলের। ৯টি বিজেপির। যদিও পরে শান্তিপুরের উপনির্বাচনে আসনটি হাতছাড়া হয় বিজেপির। সেটি যায় তৃণমূলের হাতে। উপনির্বাচনের পরবর্তী সময়ের হিসেবে, তৃণমূলের দখলে ৯টি আসন এবং বিজেপি ৮টি। এদিকে কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল রায়ের রাজনৈতিক অবস্থান নিয়ে ধোঁয়াশা রয়ে গিয়েছে অনেকদিন ধরেই। তবে খাতায় কলমে তিনি এখনও বিজেপিরই বিধায়ক।

নদিয়ার পঞ্চায়েত ব্যবস্থা

গ্রাম পঞ্চায়েত ১৮৫টি, আসন রয়েছে ৩২০৯টি পঞ্চায়েত সমিতি ১৮টি, আসন রয়েছে ৫৪১টি জেলা পরিষদে আসন রয়েছে ৪৭টি

২০১৮ সালের হিসেব নিকেশ

গ্রাম পঞ্চায়েতে

তৃণমূল জিতেছিল ২১৫৮টি আসনে বিজেপি জিতেছিল ৬৪৮টি আসনে সিপিএম জিতেছিল ১৭৯টি আসনে কংগ্রেস জিতেছিল ৫৯টি আসনে ফরওয়ার্ড ব্লক ১টি আসনে, আরএসপি ২টি আসনে অন্যান্য়রা জিতেছিল ৬টি আসনে নির্দল জিতেছিল ১৫৬টিতে

পঞ্চায়েত সমিতিতে

তৃণমূল জিতেছিল ৪৪৯টি আসনে বিজেপি জিতেছিল ৬৬টি আসনে সিপিএম জিতেছিল ১৭টি আসনে কংগ্রেস জিতেছিল ৫টি আসনে নির্দল জিতেছিল ৪টিতে

জেলা পরিষদে

তৃণমূল ৪৫ বিজেপি ২