North 24 Parganas Zilla Parishad Election 2023 Results: উত্তর ২৪ পরগণা কার্যত তৃণমূলের দখলে, বিরোধীদের খুঁজতে লাগছে আতসকাচ

North 24 Parganas Zilla Parishad Poll Result 2023: শেষ বিধানসভা নির্বাচনও হয়েছিল কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপেও। সেই ভোটে জেলার ৩৩টি বিধানসভার মধ্যে ২৮টি আসনেই জয়ী হয় ঘাসফুলের প্রার্থীরা। বনগাঁ উত্তর, বনগাঁ দক্ষিণ, বাগদা, গাইঘাটা- এই চারটি বড় গ্রামীণ এলাকায় ভাল ফল করেছিল তৃণমূল।

North 24 Parganas Zilla Parishad Election 2023 Results: উত্তর ২৪ পরগণা কার্যত তৃণমূলের দখলে, বিরোধীদের খুঁজতে লাগছে আতসকাচ
উত্তর ২৪ পরগনার ভোটচিত্রImage Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 11:01 AM

বিধানসভা হোক বা লোকসভা বা পুরসভা- নির্বাচন ঘিরে বার বার উত্তপ্ত হয়েছে এই জেলা। বিগত ভোটগুলিতে ঘাসফুলের আধিপত্য বজায় ছিল। বিজেপি আশা জাগালেও নিজেদের শক্তি খুব বেশি বাড়াতে পারেনি এই জেলার একাংশে মতুয়া ভোটারদের আধিপত্য রয়েছে। তৃণমূলের শক্ত জমিতে কতটা প্রভাব ফেলতে পারবে বিজেপি? বামেরা পারবে ঘাসফুলের থেকে আসন ছিনিয়ে নিতে? কার পাল্লা ভারী এই জেলায়? জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑

………………………………………………………………………………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ১৯৯ ১৮৯
পঞ্চায়েত সমিতি ২২ ২২
জেলা পরিষদ ৬৬ ৬৬

……………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৫৭ ৬৬
তৃণমূল ৫৭ ৬৬
বিজেপি ০০
বাম ০০
কংগ্রেস ০০
অন্যান্য ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৫৮৮ ৪৬৪/৫৯৩
তৃণমূল ৫৫৫ ৪৩১
বিজেপি ২৪ ২৫
বাম ০৫
কংগ্রেস ০১
অন্যান্য ০২
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৩৫৫২ ৪৫১২/৪৫৩৫
তৃণমূল ২৯৫৮ ৩৬৪০
বিজেপি ৩২৮ ৪০৩
বাম ৮৯ ১৯৮
কংগ্রেস ৪১ ৭৩
অন্যান্য ১৩৬ ১৯৮

উত্তর ২৪ পরগনা: একদিকে ভাটপাড়া, অন্যদিকে বনগাঁ, একদিকে বাগদা অন্যদিকে গাইঘাটা, বিধানসভা নির্বাচন হোক বা লোকসভা, এমনকি পুর নির্বাচন, লাগাতার অশান্তি, হিংসায় তপ্ত থেকেছে উত্তর চব্বিশ পরগনা। এমনকী এই জেলায় মতুয়া ভোট বরাবরই বড় ফ্যাক্টর হয়েছে। এমতাবস্থায়, এবার পঞ্চায়েত নির্বাচনকে (North 24 Parganas Panchayat Election Results 2023) কেন্দ্র করে উত্তর ২৪ পরগনায় নতুন করে ঘাসফুল ফোটাতে মরিয়া তৃণমূল। তবে পিছিয়ে নেই পদ্ম শিবিরও। চলছে জোরকদমে প্রচার। কিছু কিছু জায়গায় আইএফ ও সিপিএমও তাঁদের শক্ত ঘাঁটি তৈরি করে ফেলেছে। 

শেষ বিধানসভা নির্বাচনও হয়েছিল কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপেও। সেই ভোটে জেলার ৩৩টি বিধানসভার মধ্যে ২৮টি আসনেই জয়ী হয় ঘাসফুলের প্রার্থীরা। বনগাঁ উত্তর, বনগাঁ দক্ষিণ, বাগদা, গাইঘাটা- এই চারটি বড় গ্রামীণ এলাকায় ভাল ফল করেছিল তৃণমূল। তবে ২০১৬ সালের বিধানসভা ভোটের পর থেকে এই এলাকাগুলিতে তৃণমূলের শক্তি অনেকটাই বাড়তে শুরু করে। তৃণমূলের জয়ের ধারা অব্যাহত থাকে ২০১৮ সালের পঞ্চায়েত ভোটেও। ২০১৮ সালের পঞ্চায়েত ভোটের পরিসংখ্যান বলছে, সব জেলা পরিষদেই ফোটে ঘাসফুল। ২২টি পঞ্চায়েত সমিতি, ১১৯টি গ্রাম পঞ্চায়েত থাকে তৃণমূলের দখলে। তবে তৃণমূলের এই শক্ত জমিতেই এখন পদ্ম ফোটাতে মরিয়া গেরুয়া শিবির। 

ভৌগলিক চিত্র 

জেলার একদিকে রয়েছে সুন্দরবন। অন্যদিকে সিপাহী বিদ্রোহের স্মৃতিবিজড়িত ব্যারাকপুর। এদিকে জেলার উপকূলবর্তী এলাকাগুলিতে বন্যার সমস্যা বরাবরের। মূলত কৃষি প্রধান জেলা হলেও উপকূলবর্তী এলাকাগুলিতে রয়েছে মৎসজীবীদের বাস। 

বিধানসভা আসন ও লোকসভা আসন

জেলায় রয়েছে ৩৩টি বিধানসভা আসন। লোকসভা আসনের সংখ্যা ৫। একুশের বিধানসভা ভোটে ৩৩টি বিধানসভা ভোটের মধ্যে ২৮টি আসনে জিতেছে তৃণমূল। 

পঞ্চায়েত সমিতি ২২

আসন সংখ্যা ৫৮৯ 

গ্রাম পঞ্চায়েত ১৯৯

আসন সংখ্যা ৩৫৬০ 

জেলা পরিষদের মোট আসন সংখ্যা ৫৭

২০১৮ সালের হিসাব 

গ্রাম পঞ্চায়েত 

সিপিআইএম- ৮৯ 

তৃণমূল কংগ্রেস- ২৯৫৮

বিজেপি- ৩২৮

কংগ্রেস- ৪১

নির্দল- ১৩৬

পঞ্চায়েত সমিতি

সিপিআইএম- ৫

তৃণমূল কংগ্রেস- ৫৫৫

বিজেপি- ২৪

কংগ্রেস- ২

নির্দল- ২

জেলা পরিষদ 

তৃণমূল কংগ্রেস- ৫৭