Dakshin Dinajpur Zilla Parishad Election 2023 Results: দক্ষিণ দিনাজপুরে আধিক্য ঘাসফুল শিবিরের, লড়াইয়ে অনেকটা পিছনে বিজেপি

Dakshin Dinajpur Zilla Parishad Results: এই জেলা থেকে সাংসদ খোদ বিজেপির রাজ্য সভাপতি। ফলে, গেরুয়া শিবিরের অন্যতম লক্ষ্য দক্ষিণ দিনাজপুর। তবে তৃণমূলও জমি হারাতে রাজি নয়। তাই দুই পক্ষই একেবারে কোমর বেঁধে তৈরি।

Dakshin Dinajpur Zilla Parishad Election 2023 Results: দক্ষিণ দিনাজপুরে আধিক্য ঘাসফুল শিবিরের, লড়াইয়ে অনেকটা পিছনে বিজেপি
Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 9:57 PM

তৃণমূলের আধিপত্যের মধ্যেই এই জেলায় নিজেদের শক্তি বাড়িয়েছে বিজেপি। রাজ্য বিজেপির সভাপতিও এই জেলারই মানুষ। গত বিধানসভাতেও সমানে সমানে ছিল পদ্ম ও ঘাসফুল দুই শিবিরই। তাই কোনও পক্ষের লড়াই সহজ হবে না দক্ষিণ দিনাজপুরে। ত্রিস্তরীয় পঞ্চায়েতের লড়াইয়ে এগিয়ে কারা? পিছিয়ে পড়ল কোন শিবির? জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑

………………………………………………………………………………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ৬৪ ৫৫
পঞ্চায়েত সমিতি
জেলা পরিষদ ২১ ২১

…………………………………………………………………………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ১৮ ২১
তৃণমূল ০০ ২১
বিজেপি ০০ ০০
বাম ০০ ০০
কংগ্রেস ০০ ০০
অন্যান্য ০০ ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ১৮৭ ১৮৯
তৃণমূল ১৪০ ১৬৪
বিজেপি ৪২ ২৪
বাম ০১
কংগ্রেস ০০
অন্যান্য ০০
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৯৭৫ ১১৬৬/১৩০৮
তৃণমূল ৬০০ ৭৯৫
বিজেপি ২৩৬ ২৭৬
বাম ৯৪ ৫৭
কংগ্রেস ১৯ ১৩
অন্যান্য ২৬ ২৫

দক্ষিণ দিনাজপুর জেলায় রাজনীতির অঙ্ক বেশ জটিল। তৃণমূলের আধিপত্য থাকলেও এই জেলায় বিজেপির প্রতিপত্তিও কিছু কম নয়। ২০১৮-তে এই জেলার একাধিক পঞ্চায়েতে জয়ী হয় বিজেপি (Dakshin Dinajpur Panchayat Election Results 2023)। শুধু তাই নয়, লোকসভা নির্বাচনে এই জেলা থেকেই সাংসদ হন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। বিধানসভা নির্বাচনে ফলাফল হয় সমান সমান। তিন আসনে বিজেপি, তিন আসনে তৃণমূল। সুতরাং শাসক দলের রাস্তা যে বাধাহীন, তা বলা যায় না। তার ওপর আবার রয়েছে গোষ্ঠীদ্বন্দ্ব। তৃণমূলের অন্দরের লড়াই পঞ্চায়েত নির্বাচনে কোনও প্রভাব না ফেলে, এটাই এখন আশঙ্কা তৃণমূলের।

ভৌগলিক চরিত্র

দেশভাগের পর গঠিত হয় পশ্চিম দিনাজপুর জেলা। পরে সেটাই আবার দু ভাগে ভাগ হয়। দক্ষিণ অংশের নাম হয় দক্ষিণ দিনাজপুর। মৌর্য, গুপ্ত ও পাল বংশের অনেক ইতিহাসের সাক্ষী এই জেলা। শোনা যায়, দিনরাজ নামে এক ব্যক্তি দিনাজপুর রাজ পরিবার প্রতিষ্ঠা করেছিলেন। সেই রাজ পরিবারের নাম অনুসারে এই দিনাজপুর।

উত্তরবঙ্গের এই জেলার আয়তন ২ হাজার ১৬২ বর্গ কিলোমিটার।

এই জেলার জনসংখ্যা ১৬ লক্ষ ৭০ হাজার ৯৩১। জেলায় শিক্ষার হার ৭৩.৮৬ শতাংশ।

বিধানসভা আসন-৬ ২০২১ সালে তৃণমূল জেতে ৩টি আসনে বিজেপি পায় ৩টি আসন। এই জেলা থেকেই বিজেপির বিধায়ক হিসেবে রয়েছেন অশোক লাহিড়ীর মতো বিজেপি নেতা। অন্যদিকে, রাজ্যের মন্ত্রী বিপ্লব মিত্র এই জেলারই হরিরামপুরের বিধায়ক।

লোকসভা আসন-১ এই জেলায় একটি মাত্র লোকসভা কেন্দ্র রয়েছে। সেটি হল বালুরঘাট। এই আসন থেকে জয়ী হয়ে সাংসদ হন বিজেপির বর্তমান রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। সুতরাং, বিজেপির একটা বড় সংখ্যক অনুগামী যে আছে এই এলাকায়।

জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েতে কত আসন-

পঞ্চায়েত সমিতি-৮ আসন সংখ্যা-১৮৯

গ্রাম পঞ্চায়েত-৬৪ আসন সংখ্যা-১৩০৮

জেলা পরিষদ- আসন সংখ্যা-২১

২০১৮ সালের হিসেব

গ্রাম পঞ্চায়েত- তৃণমূল-৬০০ বিজেপি-২৩৬ সিপিআই-১ সিপিএম-৪৮ আরএসপি-৪৫ কংগ্রেস-১৯ নির্দল-২৪ অন্যান্য-২

পঞ্চায়েত সমিতি- তৃণমূল-১৪০ বিজেপি-৪২ সিপিএম-১ কংগ্রেস-১ আরএসপি-৩

জেলা পরিষদ- সব আসনেই জয়ী তৃণমূল