Hooghly Zilla Parishad Election 2023 Results: হুগলিতেও তৃণমূলের জয়জয়কার, অনেক পিছিয়ে বিজেপি-বাম

Hooghly Zilla Parishad Results: অপরদিকে, সিঙ্গুর হোক বা আরামবাগ অথবা চুঁচুড়া গ্রামীণ! নিজেদের হারানো মাটি ফিরে পেতে মরিয়া বামেরাও। নতুন মুখেদের উপর ভরসা করে ঘর পুর্নদখল করতে চাইছে তারা।

Hooghly Zilla Parishad Election 2023 Results: হুগলিতেও তৃণমূলের জয়জয়কার, অনেক পিছিয়ে বিজেপি-বাম
হুগলি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 10:39 AM

সিঙ্গুর আন্দোলন থেকে শুরু হয়েছিল তৃণমূল কংগ্রেসের প্রশাসক হয়ে ওঠার উত্থান। এরপরে জল বয়ে গিয়েছে অনেক দূর। এখনও অবধি হুগলিতে তৃণমূলের শক্ত ঘাঁটি থাকলেও, লোকসভা নির্বাচনে চমকপ্রদ ফল করেছিল বিজেপি। এবার ২০২৩ সালের নির্বাচনে হুগলিতে তৃণমূল ভাল ফল করবে নাকি বিজেপির উত্থান হবে, তা দেখার। জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑ ………………………………………………………………………………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ২০৭ ১৮৯
পঞ্চায়েত সমিতি ১৮ ১৭
জেলা পরিষদ ৫৩ ৫১

…………………………………………………………………………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৫০ ৫৩
তৃণমূল ৫০ ৫১
বিজেপি ০২
বাম ০০
কংগ্রেস ০০
অন্যান্য ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৬০৭ ৬১৯
তৃণমূল ৫৯৩ ৫৬৩
বিজেপি ৪৫
বাম ১১
কংগ্রেস ০০
অন্যান্য ০০
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৩০৬৮ ৩৮৭৫/৩৮৮০
তৃণমূল ২৭৭২ ৩০৪০
বিজেপি ১৬৭ ৫১২
বাম ১১৭ ২১৬
কংগ্রেস ১২ ১৭
অন্যান্য ৯০

বাংলার শিল্পের অন্যতম স্থান এই জেলা। বিভিন্ন কলকারাখানা যেন একচ্ছত্র ভাবে গজিয়ে উঠেছে এই জেলায়। এক সময় এই হুগলিকেই বলা হত ‘বাংলার ইউরোপ’। তবে শুধু শিল্প নয়, হুগলির ইতিহাসে এখন নয়া সংযোজন সিঙ্গুর। বলা হয়, চৌত্রিশ বছরের বাম দুর্গ নড়ে গিয়েছিল এখান থেকেই। কৃষক আন্দোলনের জন্মস্থান এই হুগলি (Hooghly Panchayat Election Results 2023)। তৎকালীন সময়ে তৃণমূলের কাছে এই জেলা খুব দ্রুত হাতে চলে এলেও বর্তমান পরিস্থিতি আলাদা।

গত লোকসভা নির্বাচনে এই জেলায় চমক দিয়েছিল বিজেপি। গ্রামীণ এলাকাগুলির অধিকাশ জায়গাই দখলে রেখেছিল তারা। সিঙ্গুর, চুঁচুড়া গ্রামীণ, বলাগড়, সপ্তগ্রাম সহ ধনেখালির মতো জায়গাগুলি দখলে রেখেছে গেরুয়া শিবির। ফলে ২৩-এর পঞ্চায়েত ভোটে কতটা নিজেদের জায়গা তারা ধরে রাখে তা দেখার। এ দিকে, আবার আরামবাগ মহকুমায় গত বিধানসভা ভোটে চারটি আসনই দখল করেছে বিজেপি। ফলে এই এলাকায় শাসকদলকে দাঁত ফোটাতে হলে আরও নিজেদের আরও জোরদার শক্তি বাড়তে হবে তা বলার অপেক্ষা রাখে না।

অপরদিকে, সিঙ্গুর হোক বা আরামবাগ অথবা চুঁচুড়া গ্রামীণ! নিজেদের হারানো মাটি ফিরে পেতে মরিয়া বামেরাও। নতুন মুখেদের উপর ভরসা করে ঘর পুর্নদখল করতে চাইছে তারা।

তবে এই জেলায় লড়াই শক্ত তৃণমূলের। দুর্নীতি, নির্দল প্রার্থীদের জেরবারে বিদ্ধ শাসকদল। আসন্ন পঞ্চায়েতে যে এবার হাড্ডাহাড্ডি হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।

ভৌগোলিক চরিত্র-

হুগলি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান বিভাগের অন্তর্গত একটি প্রশাসনিক জেলা। চুঁচুড়া শহরে এই জেলার সদর দফতর অবস্থিত। হুগলি জেলা চারটি মহকুমায় বিভক্ত: চুঁচুড়া সদর, চন্দননগর, শ্রীরামপুর ও আরামবাগ।

২০১১ সালের জনগণনার তথ্য অনুযায়ী, হুগলি জেলার সাক্ষরতার হার ৮১.৮০ শতাংশ। চুঁচুড়া মহকুমার সাক্ষরতার হার ৭৯.১৭ শতাংশ, চন্দননগর মহকুমার ৮৩.০১ শতাংশ, শ্রীরামপুর মহকুমার ৮৬.১৩ শতাংশ এবং আরামবাগ মহকুমার সাক্ষরতার হার ৭৯.০৫ শতাংশ।

বিধানসভা আসন – ১৮

২০২১ সালে তৃণমূল ১৪টি আসন বিজেপি পায় ৪টি আসন।

লোকসভা আসন ৩টি শ্রীরামপুর ও আরামবাগ,দুটি আসন জেতে তৃণমূল, হুগলি লোকসভা আসনটি বিজেপি জেতে

গ্রাম পঞ্চায়েত -২০৭ আসন সংখ্যা – ৩৮৮০

পঞ্চয়েত সমিতি-১৮ আসন সংখ্যা – ৬১৯

জেলা পরিষদ – ৫৩

২০১৮ সালের পরিসংখান

গ্রাম পঞ্চায়েত-২০৭ তৃণমূল-২৭৭২ বিজেপি-১৬৭ সিপিআইএম-১১৫ কংগ্রেস-১২ ফরওয়ার্ড ব্লক-১ সিপিআই-১

পঞ্চায়েত সমিতি-১৮ তৃণমূল-৫৯৩ বিজেপি-৬ সিপিআইএম-৪ নির্দল-৪

জেলা পরিষদ-৫০ তৃণমূল-৫০