Purba Medinipur Zilla Parishad Election 2023 Results: পদ্ম ও ঘাসফুল শিবিরের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী পূর্ব মেদিনীপুর

Purba Medinipur Zilla Parishad Results: লোকসভা নির্বাচনের আর বছর খানেকও বাকি নেই। দুই দলই চাইবে, তার আগে জেলায় মাটি শক্ত করতে। পঞ্চায়েত নির্বাচনে জেলায় হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন রাজনীতির কারবারিরা।

Purba Medinipur Zilla Parishad Election 2023 Results: পদ্ম ও ঘাসফুল শিবিরের হাড্ডাহাড্ডি লড়াইয়ের সাক্ষী পূর্ব মেদিনীপুর
Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 10:17 AM

একুশের বিধানসভা নির্বচনের ভরকেন্দ্র ছিল পূর্ব মেদিনীপুর। সৌজন্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বনাম বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুভেন্দুর নন্দীগ্রাম জয়ই ঠিক করে দেয়, আগামী দিনের রাজনীতির কেন্দ্রবিন্দু হতে চলেছে পূর্ব মেদিনীপুর (Purba Medinipur Zilla Parishad Election 2023 Results) জেলা। এই নন্দীগ্রামে দাঁড়িয়ে শুভেন্দু অধিকারী তৃণমূলমুক্ত করার চ্যালেঞ্জ জানিয়েছিলেন এবারের পঞ্চায়েত ভোটে। তৃণমূলও মরিয়া নিজেদের জমি আঁকড়ে রাখতে। এই দড়ি টানাটানিতে কে জিতল? কেই বা হারল? জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑

………………………………………………………………………………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ২২৩ ১৩৭ ৬১ ২৪
পঞ্চায়েত সমিতি ২৫ ১৯
জেলা পরিষদ ৭০ ৫৬ ১৪

………………………………………………………………………………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৬০ ৬৫/৭০
তৃণমূল ০০ ৫৩
বিজেপি ০০ ১২
বাম ০০ ০০
কংগ্রেস ০০ ০০
অন্যান্য ০০ ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৬৬১ ৬৪১/৬৬৫
তৃণমূল ৬৪৪ ৪০৭
বিজেপি ২২৫
বাম ০৩
কংগ্রেস ০২
অন্যান্য ০৪
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৩৩৭৮ ৪২৪৪/৪২৯০
তৃণমূল ২৮২৯ ২৩৪৯
বিজেপি ১৮৮ ১৫৮৯
বাম ১৫২ ১২৮
কংগ্রেস ১৫ ২৩
অন্যান্য ১৫৫

একসময় ছিল বাম-দুর্গ। রাজনীতির কারবারিরা বলেন, হলদিয়াতে বসেই জেলার রাজনীতি নিয়ন্ত্রণ করতেন লক্ষ্মণ শেঠ। পরিস্থিতি বদলাতে শুরু করল নন্দীগ্রাম আন্দোলন ঘিরে। ২০০৭ সালে নন্দীগ্রাম আন্দোলনের জেরে বাম-দুর্গ পূর্ব মেদিনীপুরে (Purba Medinipur Zilla Parishad Election 2023 Results) রাজনীতির রং-ও বদলাল। ২০০৮ সালে পঞ্চায়েত নির্বাচনে জেলা পরিষদ দখল করল তৃণমূল। হলদিয়ার বদলে জেলার রাজনীতির ভরকেন্দ্র হয়ে উঠল কাঁথি। আরও স্পষ্ট করে বললে কাঁথির অধিকারী পরিবার। তারপর প্রায় এক যুগ কাঁথি থেকেই জেলার রাজনীতির নিয়ন্ত্রিত হত। কিন্তু, একুশের বিধানসভা নির্বাচনের আগে জেলার রাজনীতিতে লাগল গেরুয়া রং। যে অধিকারী পরিবার জেলায় তৃণমূলের ভরকেন্দ্র ছিল, সেখানেই প্রবেশ করল বিজেপি। গেরুয়া শিবিরে যোগ দিলেন শুভেন্দু অধিকারী। ফলে একুশের বিধানসভা নির্বাচনে জেলায় তৃণমূল কেমন ফল করে, তা নিয়ে কৌতূহল তৈরি হয়। আবার নন্দীগ্রামে পরস্পরের প্রতিদ্বন্দ্বী হলে মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী। জেলায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৯টি আসনে জিতল তৃণমূল। ৭টি পেল বিজেপি। নন্দীগ্রামে জয়ী হলেন শুভেন্দু।

লোকসভা নির্বাচনের আর বছর খানেকও বাকি নেই। দুই দলই চাইবে, তার আগে জেলায় মাটি শক্ত করতে। লোকসভায় দুটি আসন ধরে রাখার চ্যালেঞ্জ তৃণমূলের সামনে। অধিকারী পরিবারকে কার্যত বাইরে রেখেই লড়তে হবে তাদের। আবার লোকসভার দুটি আসনই বিজেপি বিপুল ভোটে জয়ী হবে বলে দাবি করে আসছেন শুভেন্দু। এই পরিস্থিতিতে পঞ্চায়েত নির্বাচনে জেলায় হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন রাজনীতির কারবারিরা।

ভৌগোলিক চরিত্র-

প্রায় ৫১ লক্ষ মানুষের বাস এই জেলায়। মূলত কৃষিপ্রধান জেলা। সমুদ্রে মাছ ধরেও জীবিকা নির্বাহ করেন অনেক মানুষ। জেলার একটা বিস্তীর্ণ অংশ বঙ্গোপসাগরের তীরে অবস্থিত। ফলে বন্যায় প্লাবিত হয় জেলার বেশ কিছু এলাকা।

জেলার মোট আয়তন- ৪ হাজার ৭৩৬ বর্গকিমি

শিক্ষার হারে রাজ্যের একদম প্রথম সারিতে রয়েছে পূর্ব মেদিনীপুর। জেলায় স্বাক্ষরতার হার ৮৭.৬৬ শতাংশ।

বিধানসভা আসন-১৬ ২০২১ সালে তৃণমূল জেতে ৯টি আসনে বিজেপি পায় ৭টি আসন

লোকসভা আসন-২ ২টি আসনই তৃণমূলের। কাঁথির সাংসদ শিশির অধিকারী। আর তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারী। যদিও অধিকারী পরিবারের মেজো ছেলে শুভেন্দু বিজেপিতে যোগদানের পর অধিকারী পরিবারের সঙ্গে দূরত্ব বেড়েছে তৃণমূলের। খাতায় কলমে ২ সাংসদই তৃণমূলের হলেও দিব্যেন্দু-শিশিরের বিরুদ্ধে সরব হচ্ছেন তৃণমূলের নেতারাই।

জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েতে কত আসন-

পঞ্চায়েত সমিতি-২৫ আসন সংখ্যা-৬৬৫

গ্রাম পঞ্চায়েত-২২৩ আসন সংখ্যা-৪২৯০

জেলা পরিষদ- আসন সংখ্যা-৭০

২০১৮ সালের হিসেব

গ্রাম পঞ্চায়েত- তৃণমূল-২৮২৯ বিজেপি-১৮৮ সিপিআই-১৪ সিপিএম-১৩৭ আরএসপি-১ কংগ্রেস-১৫ নির্দল-১৯০ অন্যান্য-৪

পঞ্চায়েত সমিতি- তৃণমূল-৬৪৪ বিজেপি-৫ সিপিএম-৬ কংগ্রেস-৩ নির্দল-৩

জেলা পরিষদ- সব আসনেই জয়ী তৃণমূল