South 24 Parganas Zilla Parishad Election 2023 Results: দক্ষিণ ২৪ পরগণায় প্রায় পুরোটাই তৃণমূল, কোথায় লাল-গেরুয়া-হাত?

South 24 Parganas Zilla Parishad Poll Result 2023: ২০ জুন মনোনয়ন পর্ব মিটতে নির্বাচন কমিশন যে তথ্য দিয়েছে তাতে দেখা যাচ্ছে এই দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকেই সবথেকে বেশি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন।

South 24 Parganas Zilla Parishad Election 2023 Results: দক্ষিণ ২৪ পরগণায় প্রায় পুরোটাই তৃণমূল, কোথায় লাল-গেরুয়া-হাত?
এক নজরে দক্ষিণ ২৪ পরগনার ভোট চিত্রImage Credit source: TV-9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2023 | 7:27 PM

এই জেলায় তৃণমূলের আধিপত্য বছরের পর বছর ধরে বজায় রয়েছে। তবে এই জেলার ভাঙড় মনোনয়ন পর্ব থেকে রয়েছে খবরের শিরোনামে। লাগাতার সংঘর্ষ হয়েছে সেখানে। প্রাণহানির ঘটনাও ঘটেছে। পঞ্চায়েত ভোটের ফলে তৃণমূলের জমিতে কতটা থাবা বসাতে পারবে বিরোধীরা? আইএসএফ পারবে ভাঙড়ে তৃণমূলকে কোণঠাসা করতে? জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ৩১০ ২৮১ ২৪
পঞ্চায়েত সমিতি ২৯ ২৯
জেলা পরিষদ ৮৫ ৮৪

……………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৮১ ৮৫
তৃণমূল ৭৫ ৮৪
বিজেপি ০০
বাম ০০
কংগ্রেস ০০
অন্যান্য ০১
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ০০ ৬৭২/৯২৬
তৃণমূল ০০ ৬২৪
বিজেপি ০০ ২৪
বাম ০০ ১১
কংগ্রেস ০০ ০২
অন্যান্য ০০ ১১
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ০০ ৬৩১৩/৬৩৮৩
তৃণমূল ০০ ৫২৫১
বিজেপি ০০ ৪৭৫
বাম ০০ ২২৬
কংগ্রেস ০০ ৫৪
অন্যান্য ০০ ৩০৭

মনোয়নপর্ব থেকেই উত্তপ্ত দক্ষিণ ২৪ পরগনার (South 24 Parganas Panchayat Election Results 2023) একাধিক এলাকায়। ভাঙড় থেকে ক্যানিং, দফায় দফায় ছড়িয়েছে উত্তেজনা। লাগাতার সংঘর্ষের খবর এসেছে আইএসএফ ও তৃণমূলের কর্মী সমর্থকদের মধ্যে। দিনে দিনে বেড়েছে হতাহতের সংখ্যা। এমনকি অগ্নিগর্ভ ভাঙড়ে ছুটে গিয়েছেন খোদ রাজ্যপাল সি ভি আনন্দ বোস। এদিকে ২০১৮ সালের পঞ্চায়েত ভোটেও দক্ষিণ ২৪ পরগনার একাধিক প্রান্তে বিরোধীদের মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল শাসকদল তৃণমূলের বিরুদ্ধে। এবারেও উঠেছে সেই অভিযোগ। 

এদিকে ২০ জুন মনোনয়ন পর্ব মিটতে নির্বাচন কমিশন যে তথ্য দিয়েছে তাতে দেখা যাচ্ছে এই দক্ষিণ ২৪ পরগনা জেলা থেকেই সবথেকে বেশি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। এদিকে এই দক্ষিণ ২৪ পরগনা জেলাতেই এবার রয়েছে তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড তথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সংসদীয় এলাকা ডায়মন্ড-হারবার। তাই এবারের পঞ্চায়েত ভোটে রাজনৈতিক মহলের বিশেষ নজর রয়েছে এই জেলাতে। 

ভৌগলিক চিত্র 

এই জেলার একাংশে রয়েছে সুন্দরবন। আয়তনের দিক থেকে বাংলার বৃহত্তম এই জেলার উত্তর দিকে রয়েছে কলকাতা ও উত্তর চব্বিশ পরগনা জেলা। ফলস্বরূপ, এই জেলার রাজনৈতিক সমীকরণের একটা বড় ছাপ দেখা যায় প্রতিবেশী দুই জেলায়। অন্যদিকে পূর্বদিকে আবার রয়েছে বাংলাদেশ। পাশাপাশি পশ্চিম দিকে হুগলি নদী ও দক্ষিণ দিকে রয়েছে বঙ্গোপসাগর। জনসংখ্যার দিক থেকে দক্ষিণ ২৪ পরগনা পশ্চিমবঙ্গের দ্বিতীয় বৃহত্তম জেলা। 

বিধানসভা আসন 

জেলায় রয়েছে ৩১টি বিধানসভা কেন্দ্র।