Paschim Bardhaman Zilla Parishad Election 2023 Results: ঘাসফুল ঝড়ে পশ্চিম বর্ধমানে উড়ে গেল বাম-কং-বিজেপি

Paschim Bardhaman Zilla Parishad Results: আসানসোলে গেরুয়া ঝড় উঠেছিল ২০১৪-তে। কিন্তু যে বাবুল সুপ্রিয়-র হাত ধরে সেই ঝড় ওঠে, সেই আবার বর্তমানে রাজ্যের তৃণমূল সরকারের মন্ত্রী।

Paschim Bardhaman Zilla Parishad Election 2023 Results: ঘাসফুল ঝড়ে পশ্চিম বর্ধমানে উড়ে গেল বাম-কং-বিজেপি
Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2023 | 10:23 AM

শিল্পের জন্য বিখ্যত পশ্চিম বর্ধমান। এই জেলার বিভিন্ন এলাকায় রয়েছে প্রচুর খনি। যার মধ্যে অধিকাংশই কয়লাখনি। রাজ্যে ক্ষমতা থেকে চলে যাওয়ার পর থেকেই এখানে ফিকে হতে শুরু করে বামেরা। ২০১৪ সালের পর এখানে বিজেপির ক্ষমতা অনেকটা বাড়লেও এখন তা কিছুটা কমেছে। পাথুরে জমির পঞ্চায়েতে ঘাসফুল ফোটে না পদ্মফুল। সে দিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের। জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি এবং গ্রাম পঞ্চায়েতের সম্পূর্ণ ফল দেখতে ক্লিক করুন সংশ্লিষ্ট জেলায়⇒

⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓⇓

⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑⇑

…………………………………………………………………

জেলার বোর্ড ভিত্তিক ফল ২০২৩
ত্রিস্তর মোট আসন তৃণমূল বিজেপি কংগ্রেস বাম অন্যান্য ত্রিশঙ্কু
গ্রাম পঞ্চায়েত ৬২ ৬১
পঞ্চায়েত সমিতি
জেলা পরিষদ ১৮ ১৮

…………………………………………………………………

জেলা পরিষদ আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ১৭ ১৮
তৃণমূল ১৭ ১৮
বিজেপি ০০ ০০
বাম ০০ ০০
কংগ্রেস ০০ ০০
অন্যান্য ০০ ০০
পঞ্চায়েত সমিতি আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ১৬১ ১৭১/১৭২
তৃণমূল ১৬০ ১৬৫
বিজেপি ০৩
বাম ০৩
কংগ্রেস ০০
অন্যান্য ০০
গ্রাম পঞ্চায়েত আসন ভিত্তিক ফল
দল ২০১৮ ২০২৩
মোট আসন ৮৩৩ ১০২০
তৃণমূল ৮০৫ ৯৪১
বিজেপি ১৩ ২৫
বাম ১২ ৫০
কংগ্রেস ০০
অন্যান্য ০৪

পশ্চিম বর্ধমান জেলায় বিজেপি ফলাফল ছিল উল্লেখযোগ্য। এ রাজ্যে বিজেপির ভিত শক্ত করেছে যে সব আসন, তার মধ্যে অন্যতম আসানসোল কেন্দ্র এই পশ্চিম বর্ধমানেই (Paschim Bardhaman Panchayat Election Results 2023)। একবার নয়, পরপর দুবার বিজেপির টিকিটে বাবুলের জয় বিজেপিকে শক্তি জুগিয়েছিল অনেকটাই। তবে পরে ছবিটা বদলে যায়। গেরুয়া শিবিরের হাতছাড়া হয়েছে আসানসোল। সংগঠনের ভিত কীভাবে আলগা হয়ে গেল, তা নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ। এখন শাসক দল উঠে পড়ে লেগেছে ভিত শক্ত করতে। পিছিয়ে নেই সিপিএমও। কয়লা খনির জেলায় পঞ্চায়েত নির্বাচনে কাকে বেছে নেবে সাধরণ মানুষ? মনে করা হচ্ছে, লড়াই হবে জোরদার।

ভৌগলিক চরিত্র

পশ্চিম বর্ধমান বললেই মনে হয় শিল্প তালুক। কয়লা খনিভিত্তিক শিল্পের জন্যই বিখ্যাত এই জেলার আসানসোল। ২০১৭ সালের আগে পর্যন্ত ছিল একটাই অবিভক্ত বর্ধমান জেলা। পরে ভেঙে হয় পূর্ব ও পশ্চিম বর্ধমান। আসানসোল, দুর্গাপুর দুটি এলাকাই পড়ছে এই পশ্চিমের মধ্যে। এখানে মূলত পাথুরে জমি। কিছু অংশে হয় চাষ-আবাদ।

এই জেলার আয়তন ১ হাজার ৬০৩ বর্গ কিলোমিটার।

এই জেলার জনসংখ্যা ২৮ লক্ষ ৮২ হাজার ০৩১। জেলায় শিক্ষার হার ৭৮.৭৫ শতাংশ।

বিধানসভা আসন- ৯ ৬ আসনে রয়েছেন তৃণমূল বিধায়ক, আর তিন আসনে বিজেপি। বিধায়কদের মধ্যে রয়েছেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। কয়লা পাচার মামলায় কেন্দ্রীয় সংস্থার নজরে রয়েছেন তিনি। অন্যদিকে, আসানসোল-দক্ষিণে রয়েছেন বঙ্গ বিজেপির প্রথম সারির মুখ অগ্নিমিত্রা পল। সুতরাংল লড়াই যে হাড্ডাহাড্ডি, তা বোঝাই যাচ্ছে।

লোকসভা আসন- ২ আসন মাত্র দুটি- আসানসোল ও বর্ধমান-দুর্গাপুর। তবে দুই কেন্দ্রই বিশেষ গুরুত্বপূর্ণ। এই আসানসোলে গেরুয়া ঝড় উঠেছিল ২০১৪-তে। কিন্তু যে বাবুল সুপ্রিয়-র হাত ধরে সেই ঝড় ওঠে, সেই আবার বর্তমানে রাজ্যের তৃণমূল সরকারের মন্ত্রী। বাবুল দলবদল করার পর বিজেপির সেই শক্ত ঘাঁটির সহজেই দখল নেয় তৃণমূল। বর্তমানে সেই কেন্দ্রের তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিনহা। আর বর্ধমান-দুর্গাপুর কেন্দ্রের সাংসদ এসএস আলুওয়ালিয়া।

জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েতে কত আসন-

পঞ্চায়েত সমিতি- ৮ আসন সংখ্যা- ১৬১

গ্রাম পঞ্চায়েত- ৬২ আসন সংখ্যা- ৮৩৩

জেলা পরিষদ- আসন সংখ্যা- ১৭

২০১৮ সালের হিসেব

গ্রাম পঞ্চায়েত- তৃণমূল- ৮০৫ বিজেপি- ১৩ বাম- ১২ কংগ্রেস- ১ নির্দল- ২

পঞ্চায়েত সমিতি- তৃণমূল- ১৬০ সিপিএম- ১

জেলা পরিষদ- সব আসনেই জয়ী তৃণমূল