Murshidabad Election Result 2021 Live: কংগ্রেসের গড় মুর্শিদাবাদ, ঘর গোছাতে মরিয়া ঘাসফুল

Murshidabad Election Result 2021 Live: কংগ্রেসের গড় মুর্শিদাবাদ, ঘর গোছাতে মরিয়া ঘাসফুল
নিজস্ব চিত্র

এই কেন্দ্রে ( Murshidabad Assembly Election 2021) বরাবরই শ্ক্ত ঘাঁটি ছিল বাম-কংগ্রেসের। টানা বহু বছর মুর্শিদাবাদে ক্ষমতায় ছিল কংগ্রেস। এ বার সেই কংগ্রেস গড়েই নজর পড়েছে শাসক শিবিরের। 

tista roychowdhury

| Edited By: নির্ণয় ভট্টাচার্য্য

Jun 23, 2022 | 6:56 PM

মুর্শিদাবাদ: বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ ওই জেলারই অন্তর্গত। ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ৬৪ নং মুর্শিদাবাদ বিধানসভা কেন্দ্রটি মুর্শিদাবাদ পৌরসভা, জিয়াগঞ্জ আজিমগঞ্জ পৌরসভা মুর্শিদাবাদ জিয়াগঞ্জ সমষ্টি উন্নয়ন ব্লক এর অন্তর্গত। মুর্শিদাবাদ বিধানসভা কেন্দ্রটি ১১ নং মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

১৯৭২, ১৯৭১ এবং ১৯৬৯ সালে কংগ্রেসের মহম্মদ ইদ্রিস আলী জয়ী হন। কংগ্রেসের এস.কে. এ. মির্জা ১৯৬৭ সালে জয়ী হন। নির্দলের বীরেন্দ্র নারায়ণ রায় ১৯৬২ সালে জয়ী হন।কংগ্রেসের দুর্গাপদ সিংহ ১৯৫৭ সালে জয়ী হন এবং স্বাধীন ভারতের প্রথম নির্বাচন ১৯৫১ সালে জয়ী হন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে়, ফরওয়ার্ড ব্লকের বিভাস চক্রবর্তী মুর্শিদাবাদ কেন্দ্র থেকে জয়লাভ করেন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আইপিএফবি জয়ন্ত রায়কে পরাজিত করেন। অধিকাংশ বছরে প্রতিযোগিতাগুলিতে প্রার্থীদের বিভিন্ন ধরনের কোণঠাসা করে ছিল কিন্তু শুধুমাত্র বিজয়ী ও রানার্সকে উল্লেখ করা হচ্ছে। ২০০১ সালে ফরওয়ার্ড ব্লকের ছায়া ঘোষ নির্দলের আবদুল মান্নান হোসেনকে পরাজিত করেন।১৯৯৬ সালে নির্দলের মাজাম্মেল হক কংগ্রেসের আব্দুল ওহাব মণ্ডলকে পরাজিত করেন, ফরওয়ার্ড ব্লকের ছায়া ঘোষ ১৯৯১ সালে কংগ্রেসের আসাক আলীকে পরাজিত করেন। কংগ্রেসের আবদুল মান্নান হোসেন ১৯৮৭ সালে নির্দলের মদন মোহন রায়কে পরাজিত করেন। ফরওয়ার্ড ব্লকের ছায়া ঘোষ ১৯৮২ সালে আইসিএসের দীদার বক্সীকে পরাজিত করেনএবং ১৯৭৭ সালে জনতা পার্টির সৈয়দ নবাব জানি মির্জা পরাজিত করেন।

এই কেন্দ্রে বরাবরই শ্ক্ত ঘাঁটি ছিল বাম-কংগ্রেসের। টানা বহু বছর মুর্শিদাবাদে ক্ষমতায় ছিল কংগ্রেস। এ বার সেই কংগ্রেস গড়েই নজর পড়েছে শাসক শিবিরের। ।

২০২১ বিধানসভা নির্বাচন

এই কেন্দ্রে এই বছর প্রতিদ্বন্দ্বীতা করছেন তৃণমূলের বিদায়ী বিধায়ক শাওনি সিংহ রায় । ২০১৯-এর লোকসভা নির্বাচনের নিরিখে এই কেন্দ্রে পিছিয়ে ছিল বিজেপি।  এগিয়েছিল তৃণমূল। বিজেপির তরফে এই কেন্দ্রে এ বারের পদপ্রার্থী, গৌরিশঙ্কর ঘোষ।

বিদায়ী বিধায়ক: শাওনি সিংহ রায় প্রাপ্ত ভোট: ৯৪৫৭৯ মোট ভোটার: ২৩৫০৫২ ভোট শতাংশ: ৮৫.৮৮ মোট প্রার্থী:

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA