করোনা আক্রান্ত গর্ভবতী মহিলাদের সংখ্যা বৃদ্ধির জেরে প্রকট হচ্ছে রক্তসংকট, হাসপাতালের পাশে দাঁড়ালেন গ্রামবাসীরা

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে থ্যালাসেমিয়া রোগী ও করোনা আক্রান্ত গর্ভবতী মহিলাদের রক্তদানের জেরে ক্রমশই কমছে ব্লাড ব্যাংকে মজুত রক্তের পরিমাণ। পরিস্থিতির গুরুত্ব বুঝে কোভিড প্রোটোকল মেনে রক্তদানের জন্য গ্রামবাসীদের কাছে আবেদন করেন হাসপাতাল সুপার।

করোনা আক্রান্ত গর্ভবতী মহিলাদের সংখ্যা বৃদ্ধির জেরে প্রকট হচ্ছে রক্তসংকট, হাসপাতালের পাশে দাঁড়ালেন গ্রামবাসীরা
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 22, 2021 | 7:35 PM

পূর্ব মেদিনীপুর: করোনাকালে (Corona) সংক্রমণ রুখতে সদ্যই তিনশো কোভিড শয্যাবিশিষ্ট হাসপাতালটি তৈরি হয়েছিল। যার মধ্যে সত্তরটি বরাদ্দ হয়েছে গর্ভবর্তী মহিলাদের জন্য। কিন্তু, মাস না পেরতেই রক্তের আকাল দেখা গিয়েছে হাসপাতালে। ফলে রীতিমতো চাপের মুখে পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতালের ব্লাড ব্যাংক। একদিকে হু হু করে কমছে মজুত রক্তের পরিমাণ, অন্যদিকে, করোনাকালে রক্ত দানের জন্য এগিয়ে আসছে না কোনও সংস্থা। এই পরিস্থিতিতে হাসপাতালের পাশে দাঁড়াতে এগিয়ে আসেন গ্রামবাসীরাই।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরে থ্যালাসেমিয়া রোগী ও করোনা আক্রান্ত গর্ভবতী মহিলাদের রক্তদানের জেরে ক্রমশই কমছে ব্লাড ব্যাংকে (Blood Bank) মজুত রক্তের পরিমাণ। পরিস্থিতির গুরুত্ব বুঝে কোভিড প্রোটোকল মেনে রক্তদানের জন্য গ্রামবাসীদের কাছে আবেদন করেন হাসপাতাল সুপার। তাঁর আবেদনে সাড়া দিয়ে এগিয়ে আসেন প্রায় পঞ্চাশ জন গ্রামবাসী। শনিবার কলেশ্বর-সহ পাশের আরও একটি গ্রামের বাসিন্দারা হাসপাতালের ব্লাড ব্যাংকের জন্য রক্ত দান করেন।  রক্তাদাতারা জানিয়েছেন, হাসপাতালের পাশে দাঁড়াতে পেরে তাঁরা খুশি। প্রয়োজনে, ভবিষ্যতে আরও রক্ত (Blood Donation) দিতে হলেও তাঁরা দেবেন।

গ্রামবাসীদের এই সাহায্যে যারপরনাই আপ্লুত হাসপাতাল সুপার। তিনি জানিয়েছেন, গ্রামবাসীরা যে এভাবে এগিয়ে আসবেন তা আশা করেননি তিনি। তবে হাসপাতালে রোজ কম করে হলেও ছাব্বিশ থেকে ত্রিশ প্যাকেট রক্তের (Blood) প্রয়োজন হয়। এত রক্তের চাহিদা মেটাতে আরও বেশি সংখ্যক মানুষকেই আপাতত রক্তদানে এগিয়ে আসার জন্য অনুরোধ করেছেন হাসপাতাল সুপার। পাশাপাশি, অন্য কোনও হাসপাতালের বড় ব্লাড ব্যাংক থেকে রক্ত কিনে এনে সংরক্ষণ করার ব্যবস্থা করা হচ্ছে বলেই জানিয়ছেন সুপার।

আরও পড়ুন: ‘সৎ সন্তান সুলভ আচরণ কেন করছে?’, করোনা মোকাবিলায় কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন উত্তরাখণ্ড হাইকোর্টের