Deucha Pachami: উৎসাহী হয়ে দেউচায় জমি দিচ্ছেন অনেকেই, ফের শতাধিক পাট্টা প্রদান

Deucha Pachami: জেলাশাসকের দাবি, মানুষজন নিজেরাই উৎসাহী হয়ে এসেছেন। অনেকের জমি দেওয়ার সম্মতি দিচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

Deucha Pachami: উৎসাহী হয়ে দেউচায় জমি দিচ্ছেন অনেকেই, ফের শতাধিক পাট্টা প্রদান
পাট্টা দেওয়া হল দেউচায়
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 10:50 AM

বীরভূম : দেউচা পাঁচামিতে কয়লা খনি প্রকল্প করতে সরকার উদ্যোগী হলেও বাধা এসেছে নানা দিক থেকে। একদিকে যেমন এলাকার মানুষ প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমেছেন, অন্যদিকে সরকার বিরোধী আন্দোলনে সামিল হয়েছেন বিরোধী দলের নেতারাও। এরই মধ্যে চলছে পাট্টা প্রদানের কাজ। আগেও বেশ কয়েকজনকে পাট্টা বিলি করা হয়েছে। এবার আরও ৫০-৬০ জনকে  পাট্টা বিলি করা হল। মঙ্গলবার বীরভূমের জেলাশাসকের দফতরে সেই পাট্টা প্রদান করা হয়েছে। বহু মানুষ উৎসাহী হয়ে জমি দেওয়ার সম্মতি দিয়েছেন বলে দাবি জেলাশাসকের।

সিউড়িতে এ দিন জেলাশাসকের দফতরে প্রায় ৫০ থেকে ৬০ জনকে পাট্টা বিলি করা হয়। জেলাশাসক বিধান রায় জানিয়েছেন, দেওয়ানগঞ্জ, হরিণশিঙা তেঁতুলবাঁধ, কেন্দপাহাড়ি গ্রাম থেকে প্রায় ১৫০ জন এসেছিলেন এ দিন। তাঁদের ফের একবার কয়লা শিল্প ও প্যাকেজ সম্পর্কে বোঝানো হয়েছে।  অতীতে ১১৪ জনকে পাট্টা প্রদান করা হয়েছিল। এ দিন আরও ৫০-৬০ জনকে পাট্টা প্রদান করা হয়।

জেলাশাসক বলেন, ‘অনেক আদিবাসী মানুষ এসেছেন। এলাকার মানুষ শিল্পের বিষয়টা বুঝতে পেরেছেন। বহু মানুষ উৎসাহ নিয়ে এসে সম্মতি দিচ্ছেন, জমির রেজিস্ট্রি কবে হবে, জিজ্ঞেস করছেন।’ পাশাপাশি এখনও যাঁরা আন্দোলন করছেন, তাঁদের সম্পর্কে জেলাশাসক দাবি করেছেন, তাঁদের মধ্যে অনেকেই ভুল বুঝেছিলেন, তাঁরা এসেছেন। যাঁরা এখনও বোঝেননি তাঁরাও ঠিক বুঝতে পারবেন বলে মনে করেন তিনি।

এপ্রিল মাসে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকও করেন মুখ্যমন্ত্রী। দেউচা পাঁচামি খনি প্রকল্পের জন্য রাজ্য সরকার কী কী প্যাকেজ দিয়েছে এবং কী ভাবছে সেই বিষয়ে আন্দোলনকারীদের বিস্তারিত বলেন মুখ্যমন্ত্রী। কী ভাবে প্রকল্পের কাজ এগোবে, সেটাও বোঝানো হয়েছে। তবে বিজেপি সহ বিরোধী দলগুলি এই ইস্যুতে চাপ বাড়াচ্ছে রাজ্য সরকারের ওপর। কোনওভাবেই যাতে রাজ্য সরকার জোর করে জমি অধিগ্রহণ করতে না পারে, সে দিকে নজর রাখছেন বিরোধীরা। আর শিল্প গড়তে বদ্ধ পরিকর সরকারও।