Balurghat Municipality: ৫০০ টাকার জায়গায় কর দিতে হচ্ছে ২ লক্ষ, পুরসভার বিরুদ্ধে সরব শহরবাসী

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অবন্তিকা প্রামাণিক

Updated on: Jan 22, 2023 | 6:33 PM

Balurghat: অযৌক্তিক ভাবে বালুরঘাট পুরসভা কর্তৃপক্ষ পুর ট্যাক্স বা পুর কর বাড়িয়েছে৷ এমনকি পক্ষপাতিত্ব করা হয়েছে এই ট্যাক্স বৃদ্ধির ক্ষেত্রে। এমনই অভিযোগ।

Balurghat Municipality: ৫০০ টাকার জায়গায় কর দিতে হচ্ছে ২ লক্ষ, পুরসভার বিরুদ্ধে সরব শহরবাসী
বালুরঘাট পুরসভা (নিজস্ব চিত্র)

বালুরঘাট: যার ছিল ৫০০ টাকা পুরকর। তাঁর করা হয়েছে ২ লক্ষ ২০ হাজার। যার ছিল ৮৭৫ টাকা তাঁর করা হয়েছে ১ লক্ষ ৪৪ হাজার টাকা। আবার মাসে যাঁরা ৪-৬ লক্ষ টাকা ভাড়া পান তাঁদের ক্ষেত্রে দেড় হাজার বা সর্বোচ্চ ৬ হাজার টাকা করা হয়েছে। অযৌক্তিক ভাবে বালুরঘাট পুরসভা কর্তৃপক্ষ পুর ট্যাক্স বা পুর কর বাড়িয়েছে৷ এমনকি পক্ষপাতিত্ব করা হয়েছে এই ট্যাক্স বৃদ্ধির ক্ষেত্রে। এমনই অভিযোগ।

এর প্রতিবাদেই সরব হয়েছে শহরের সাধারণ মানুষ। বালুরঘাট পুরবাসী সম্মিলিত নাগরিক মঞ্চের তরফ থেকে নাগরিক কনভেনশনের ডাক দেওয়া হয়৷ সেই নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয় রবিবার বিকেলে বালুরঘাট নাট্যতীর্থ মন্মথ মঞ্চে। যেই কনভেনশনে উপস্থিত ছিলেন বালুরঘাট শহরের বিভিন্ন স্তরের মানুষ। এমনকী উপস্থিত ছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের কর্মী সমর্থকরা।

মূলত, বালুরঘাট পুরসভা যে ভাবে অযৌক্তিক ভাবে পুর কর বাড়িয়েছে তার প্রতিবাদে সরব হয়েছেন শহরবাসী। অভিযোগ, এই পুরকর সকলের জন্য এক করা হয়নি ৷ ব্যক্তি বিশেষে এই পুর কর বাড়ান হয়েছে৷ অদ্ভুত ভাবে বিভিন্ন মার্কেট হাউসে পুর কর নাম মাত্র রয়েছে ৷ আবার কারো ক্ষেত্রে কয়েক হাজার গুন বেড়েছে। যা নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে সাধারণ মানুষের মধ্যে৷

তবে কেন এমন বিভাজন ? যদিও, পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে প্রত্যেক ওয়ার্ডে অ্যাসেসমেন্ট করেই পুর কর বৃদ্ধি করা হয়েছে ৷ এমনকী এই পুর কর আগের বোর্ডের সিদ্ধান্ত বলেও জানানো হয়েছে৷ এ দিকে নাগরিক কনভেনশনের পক্ষ থেকে জানানো হয়েছে এই পুর কর নিয়ে পুরসভাকে বিবেচনা করতে হবে। তা না হলে আগামী দিনে তারা আরও বড় আন্দোলনে নামবেন।

যদিও এবিষয়ে বালুরঘাট পুরসভার চেয়ারম্যান অশোক কুমার মিত্র জানিয়েছেন, এটি পুরনো বোর্ডের আমলের বর্ধিত পুর কর। তারা কোনও পুরকর বৃদ্ধি করেননি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla