Arambagh: চিন্তা বাড়াচ্ছে করোনা, আরামবাগের একাধিক ওয়ার্ডে কনটেইনমেন্ট জ়োন ঘোষণা পুরসভার

Contaimnent Zone: শুধু আরামবাগই নয়, গোটা হুগলি জেলা জুড়েই একাধিক এলাকায় কনটেইনমেন্ট জ়োন ঘোষণা করা হয়েছে। ১২ টি ব্লকের ২৬ টি গ্রামপঞ্চায়েতের ৭ টি পুরসভার ৩০ টি ওয়ার্ড, চন্দননগর পুরসভার ২০ টি ওয়ার্ড এবং উত্তরপাড়ার কিছু অংশে কনটেইনমেন্ট জ়োন বলে ঘোষণা করা হয়েছে।

Arambagh: চিন্তা বাড়াচ্ছে করোনা, আরামবাগের একাধিক ওয়ার্ডে কনটেইনমেন্ট জ়োন ঘোষণা পুরসভার
মাইক্রো কনটেইনমেন্ট জ়োন, ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 1:01 PM

হুগলি: পুজো শেষ। কিন্তু নতুন করে ভয় ধরাচ্ছে করোনা সংক্রমণ। দেশে গ্রাফ নিম্নমুখী হলেও রাজ্যে ক্রমেই চিন্তা ধরাচ্ছে মারণ সংক্রমণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে ফের রাতের বিধিনিষেধের উপর জোর দিয়েছে রাজ্য প্রশাসন। কড়া হাতে কনটেইনমেন্ট জ়োনের (Containment Zone) নির্দেশ মুখ্যসচিবের। রাজ্য জুড়ে অনেকগুলি জায়গায় কনটেইনমেন্ট জ়োন ঘোষণা করা হয়েছে। এ বার, আরামবাগ পৌরসভার চারটি ওয়ার্ডকে কনটেইনমেন্ট জ়োন ঘোষণা করা হল।

আরামবাগ পৌরসভা সূত্রে খবর,  আরামবাগের ১, ৩,১৩ ও ১৯ নম্বর ওয়ার্ড কনটেইনমেন্ট জ়োন (Containment Zone) ঘোষণা করা হয়েছে। উত্‍সব শেষের পর থেকেই আরামবাগ পৌরসভায় কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়েই চলেছে। যার ফলে ওই চারটি ওয়ার্ডকে কনটেইনমেন্ট জ়োন ঘোষণা করতে বাধ্য হয়েছে পৌর প্রশাসন। অন্যদিকে, পুরশুঁড়ার ১ নম্বর গ্রাম পঞ্চায়েতকেও কনটেইনমেন্ট জ়োন হিসেবে ঘোষণা করা হয়েছে। এই সমস্ত এলাকাগুলিতে কেবলমাত্র জরুরি পরিষেবার জন্য ওষুধের দোকান ও মুদির দোকান খোলা থাকবে। বাজার-দোকান খোলা যাবে না। চলবে না কোনও জমায়েত। বাইরের কোনও লোকও এলাকায় প্রবেশ করতে পারবেন না। এলাকায় পুলিশি টহলদারি চলবে।

৩ নম্বর ওয়ার্ডের এক বাসিন্দার কথায়, “পুজোর সময়ে অনেকেই মুখে মাস্ক না দিয়ে ঘুরেছে। কখন কোথা থেকে সংক্রমণ হয়েছে কে কী বলবে! এখন যা হয়েছে তা ঠিকই হয়েছে। তবে কনটেইনমেন্ট জ়োন হওয়ায় কিছু তো অসুবিধা হবে। লোকজন কিছুটা হলেও সর্তক হয়েছে এই যা ভাল।” আরামবাগ পুরসভার পুরপ্রশাসক স্বপন নন্দীর কথায়, “মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যা নির্দেশ দিয়েছেন তা সকলের ভালর কথা ভেবেই বলেছেন। পুজোর সময়ে এ বছর দুর্যোগের আবহাওয়া ছিল। তাই প্রচুর যে ভিড় হয়েছে এমনটা বলা যায় না। তবুও, সংক্রমণ রোধ করতে বিশেষ পদক্ষেপ করেছে সরকার। আমরা সেই নিয়ম মেনেই কিছু ওয়ার্ডকে কনটেইনমেন্ট জ়োন ঘোষণা করেছি।”

শুধু আরামবাগই নয়, গোটা হুগলি জেলা জুড়েই একাধিক এলাকায় কনটেইনমেন্ট জ়োন ঘোষণা করা হয়েছে। ১২ টি ব্লকের ২৬ টি গ্রামপঞ্চায়েতের ৭ টি পুরসভার ৩০ টি ওয়ার্ড, চন্দননগর পুরসভার ২০ টি ওয়ার্ড এবং উত্তরপাড়ার কিছু অংশে কনটেইনমেন্ট জ়োন বলে ঘোষণা করা হয়েছে। চন্দননগরে জগদ্ধাত্রী পুজো উপলক্ষ্যে যে জমায়েত তাতেও রাশ টানতে উদ্যোগী জেলা প্রশাসন।

ইতিমধ্যেই, রাজ্যের সমস্ত জেলা শাসকদের নিয়ে বৈঠক করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Harikrishna Dwivedi)। বৈঠকে মুখ্যসচিব জানিয়ে দেন,  আবার রাতের বিধি-নিষেধ কার্যকরী করতে হবে। পুলিশকে সঙ্গে নিয়ে কড়াকড়িভাবে রাতের বিধি-নিষেধ কার্যকরী করতে হবে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে। এছাড়া ভ্যাকসিনেশন বাড়ানোর জন্য জেলাশাসকদের বিশেষ উদ্যোগ নিতে নির্দেশ দেন মুখ্যসচিব।

সূত্রের খবর, বৈঠকে মুখ্যসচিব জানান, এখনও করোনা আক্রান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি। কলকাতায় আক্রান্ত সংখ্যা বাড়ছে বটে। তবে সেদিকে কড়া নজর দিতে হবে। পাশাপাশি প্রত্যেকটি জেলায় টিকাকরণ বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে জেলা শাসকদের। একই সঙ্গে করোনা নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধির দিকেও জোর দিতে বলেন দ্বিবেদী।

এই প্রেক্ষিতে বৈঠকে মুখ্যসচিব টেস্টের সংখ্যা আরও বাড়াতে হবে বলে নির্দেশ দেন। পাশাপাশি যে অঞ্চলগুলিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, সেই অঞ্চলগুলি চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছেনছ। যাতে পুনরায় সংক্রমণ না বাড়ে তাই এই নির্দেশ। জেলা শাসক ও জেলা স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে নিয়ে এদিনের বৈঠকে মুখ্যসচিব এও বলেন, তৃতীয় ঢেউ (Third Wave) এর ইঙ্গিতে রাজ্যের স্বাস্থ্যক্ষেত্রে যে পরিকাঠামো গড়ার নির্দেশ দেওয়া হয়েছিল, তার কাজ যত তাড়াতাড়ি সম্ভব শেষ করতে হবে। ভেন্টিলেশন বাড়ানো, বেড বাড়ানো, আক্রান্ত শিশুদের জন্য হাসপাতালে পরিকাঠামো তৈরির কাজ দ্রুততার সঙ্গে শেষ করতে বলেন মুখ্য়সচিব।

তাছাড়া করোনা রোগীর চিকিৎসায় ব্যবহৃত ওষুধপত্র মজুত আছে এবং কোন কোন ওষুধপত্রের প্রয়োজন রয়েছে তার তালিকা করে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে বলে জেলাশাসক ও স্বাস্থ্য় আধিকারিকদের বলা হয়েছে। এছাড়া এদিনের বৈঠকে রাজ্যের মুখ্যসচিব এও জানান, নোডাল অফিসার দিয়ে এলাকাভিত্তিক করোনা পরিস্থিতির দিকে খেয়াল রাখতে হবে। এমনই একগুচ্ছ নির্দেশিকা  জেলাশাসক ও আধিকারিকদের জানিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

আরও পড়ুন: TMC: অবশেষে বাতিল হয়ে গেল ফিরহাদের সভা, নেপথ্যে কি গোষ্ঠীকোন্দল?