Corona: হু-হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা! হুগলিতে ফের তৈরি হল কন্টেনমেন্ট জ়োন

containment zone: হুগলি জেলার ১২ টা ব্লকের ২৬ টি গ্রাম পঞ্চায়েত ৭ টি পুরসভার ৩০টা ওয়ার্ড ও চন্দননগর পুরনিগমের ১৬ টা ওয়ার্ডকে কন্টেনমেন্ট জোন় ঘোষণা করা হয়েছে।

Corona: হু-হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা! হুগলিতে ফের তৈরি হল কন্টেনমেন্ট জ়োন
দৈনিক সংক্রমণ হু হু করে বাড়ছে রাজ্যে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 9:08 AM

হুগলি: বিশেষজ্ঞদের আশঙ্কাই হল সত্যি। দুর্গোৎসব শেষ হতেই নতুন করে আক্রান্তের সংখ্য়া বাড়ছে বাঙলায়। গত তিনদিনে বাংলায় দৈনিক করোনা সংক্রমণ (Corona Case) ৮০০-র উপরে। এখনও পর্যন্ত বিশেষজ্ঞরা তৃতীয় ঢেউয়ের (Third Wave) ইঙ্গিত দিচ্ছেন না বটে, তবে এই রাজ্যে আশঙ্কার মেঘ তৈরি হচ্ছে, তা রাজ্য সরকারের করোনা সংক্রমণের রিপোর্ট থেকেই স্পষ্ট। এই প্রেক্ষিতে কলকাতা, মালদহ, নদিয়া, দার্জিলিং, উত্তর দিনাজপুর, হাওড়া- সংক্রমণ বৃদ্ধি পাওয়া এই জেলাগুলিতে মাইক্রো কনটেনমেন্ট এবং কনটেইনমেন্ট জ়োন (Containment and Micro-Containment Zone) করার জন্য জোর দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী (Harikrishna Dwivedi)। সেই তালিকায় রয়েছে হুগলির নামও।

কিন্তু এরপরও হুঁশ ফিরছে না জনগণের। বারবার বিশেষজ্ঞরা বলছেন, মাস্ক পরতে কিন্তু কথা যেন কানেই তুলছে না এক শ্রেণির মানুষজন। মাস্ক পড়তে অনিহা দেখা দিচ্ছে তাঁদের মধ্যে । রাস্তাঘাটে বাজারে হোক বা বন্ধুদের সঙ্গে গঙ্গাপাড়ে আড্ডা,মাস্কবিহীন ভাবে ঘুরে বেড়াচ্ছেন মানুষজন।

এদিকে, কলকাতার পাশাপাশি হুগলিতেও বাড়ছে করোনা (Corona) আক্রান্তের সংখ্যা। নতুন করে যেসব এলাকায় সংক্রমণ বাড়ছে এমন এলাকাগুলিকে কন্টেনমেন্ট জো়ন হিসাবে ঘোষণা করেছে হুগলি জেলা প্রশাসন। হুগলি জেলার ১২ টা ব্লকের ২৬ টি গ্রাম পঞ্চায়েত ৭ টি পুরসভার ৩০টা ওয়ার্ড ও চন্দননগর পুরনিগমের ১৬ টা ওয়ার্ডকে কন্টেনমেন্ট জোন় ঘোষণা করা হয়েছে। তার মধ্যে রয়েছে উত্তরপাড়া(Uttarpara) পুরসভার ৭টি ওয়ার্ড। ২,৪,৬,১০,১২,১৫,১৬ নম্বর ওয়ার্ড । গতকাল রাতে উত্তরপাড়া থানার পুলিশ উত্তরপাড়ার বিভিন্ন এলাকায় মাইকে প্রচার শুরু করে ও বিভিন্ন গঙ্গার ঘাটে হানা দেয়। উত্তরপাড়ার জিটি রোড,দোলতলা ঘাট,খেয়া ঘাট,শখেরবাজার ঘাট সহ বিভিন্ন এলাকায় যায় তাঁরা । প্রায় ৫০জন মাস্কবিহীন ব্যক্তিকে আটক করে।স্থানীয় মানুষ পুলিশের এই অভিযানকে স্বাগত জানিয়েছেন।

এদিকে শনিবার রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত কোভিড বুলেটিন জানাচ্ছে,গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯৭৪-এ। লাফিয়ে বাড়ল কলকাতার আক্রান্তের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হন ২৪২ জন। আর শুক্রবার এই সংখ্যাটা ছিল ২৬৮ জন।

তার মধ্যে গতকাল হুগলিতে (Hooghly) আক্রান্ত হয়েছেন ৭৯ জন। শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮৪ জন। শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭০ জন। শুক্রবার মৃত্যু হয়েছে  ২, শনিবার সেই সংখ্যাটা ১ হয়েছে।

সব মিলিয়ে ২৩ অক্টোবর পর্যন্ত বাংলার মোট করোনা আক্রান্তের সংখ্যা হল ১৫,৮৫,৪৬৬। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনার বলি ১২ জন। আর করোনা থেকে সুস্থতার হার এখন ৯৮.৩১ শতাংশ। মৃত্যুহার ১.২০ শতাংশ। কোভিড বুলেটিন জানাচ্ছে, ২৩ অক্টোবর মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ১৫৯টি। রাজ্যে মোট পজিটিভিটি রেট এখন ২.২৬ শতাংশ। আর একদিনে সুস্থ হয়েছেন ৮০৮ জন।

আরও পড়ুন: Corona Update: মিলছে না হিসেব, পুরসভা বলছে কলকাতায় করোনা আক্রান্ত ৪৪৯, স্বাস্থ্য দফতর জানাল ২৬৮!