Tarakeshwar: কীভাবে হবে আলু চাষ? ক্ষতিপূরণ পাওয়া নিয়ে সিঁদুরে মেঘ দেখছেন তারকেশ্বরের কৃষকরা

Tarakeshwar: কৃষকদের আরও দাবি ৫০ শতাংশ ক্ষতিপূরণ দিলে তবেই আগামীতে আলু চাষের জন্য প্রস্তুতি নিতে পারবেন তাঁরা। না হলে ধান চাষে ক্ষতির ফলে আলু চাষেও পড়বে প্রত্যক্ষ প্রভাব। কিন্তু, আদৌও ক্ষতিপূরণ পাবেন কিনা তা বুঝতে পারছেন না তাঁরা।

Tarakeshwar: কীভাবে হবে আলু চাষ? ক্ষতিপূরণ পাওয়া নিয়ে সিঁদুরে মেঘ দেখছেন তারকেশ্বরের কৃষকরা
চিন্তায় কৃষকরা Image Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2024 | 12:56 PM

তারকেশ্বর: ক্ষতিপূরণ কি আদৌ পাবেন নাকি মাঝেই উধাও হবে ক্ষতিপূরণের টাকা? অতীত অভিজ্ঞতা থেকে চিন্তায় তারকেশ্বরে কৃষকরা। দানার জেরে মুষলধারে বৃষ্টি আর দমকা হওয়ার জেরে ব্যাপক ক্ষতি হয়েছে ধান চাষের। কার্যত পাকা ধানে মই দিয়ে গিয়েছে দানা। আর এই সঙ্কটেই বিঘা প্রতি প্রায় অর্ধেক হয়ে যাবে ধানের উৎপাদন, এমনটাই দাবি তারকেশ্বরের কৃষকদের।

কৃষকদের আরও দাবি ৫০ শতাংশ ক্ষতিপূরণ দিলে তবেই আগামীতে আলু চাষের জন্য প্রস্তুতি নিতে পারবেন তাঁরা। না হলে ধান চাষে ক্ষতির ফলে আলু চাষেও পড়বে প্রত্যক্ষ প্রভাব। কিন্তু, আদৌও ক্ষতিপূরণ পাবেন কিনা তা বুঝতে পারছেন না তাঁরা। অনেক কৃষক বলছেন, বিগত আলু চাষের মরশুমে যে পরিমাণ ক্ষতি হয়েছিল সেই পরিমাণ ক্ষতিপূরণ তাঁরা পাননি। এই ছবি গোটা তারকেশ্বর ব্লকেই। বিঘা প্রতি ৫০ শতাংশ ক্ষতি হলেও বীমা পেয়েছিলেন মাত্র ১ থেকে ১০ শতাংশ।

পূর্ব অভিজ্ঞতা থেকেই ক্ষতিপূরণ পাওয়া নিয়ে সিঁদুরে মেঘ দেখছেন তারকেশ্বরের কৃষকরা। চাষিদের আরও দাবি প্রাকৃতিক বিপর্যয় কে হাতিয়ার করে তাদের উৎপাদিত ফসল নিয়ে ছেলেখেলা করেন এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী। চাষিরা মাঠে মারা যান আর লাভবান হন অসাধু ব্যবসায়ী থেকে রাজনীতির কারবারিরা। পাশপাশি সম্পূর্ণভাবে লাভবান হন বীমা সংস্থাও। তাই এবারে যেন আর সেই ছবি দেখতে না হয়, একসুরে সেই দাবি করছেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা।