Hilsha: পদ্মার টাটকা ইলিশ কি আর এবার পাতে পড়বে? সংশয়ে মাছ ব্যবসায়ীরাই

Hilsha: ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদকই জানান, পদ্মার ইলিশ বর্ষাকালে আসবেই। ক্রেতারাও অপেক্ষা করে থাকেন পদ্মার ইলিশ খাবেন বলে। এবারও ইলিশ আমদানির জন্য চিঠি লেখালেখি শুরু হয়েছে। কিন্তু এর ভবিষ্যৎ কী তা নিয়ে প্রশ্ন রয়েছে।

Hilsha: পদ্মার টাটকা ইলিশ কি আর এবার পাতে পড়বে? সংশয়ে মাছ ব্যবসায়ীরাই
মাছ ব্যবসায়ীরা ক্ষতির মুখে। Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2024 | 11:28 PM

হাওড়া: সংরক্ষণের বিরোধিতা নিয়ে উত্তাল বাংলাদেশ। এবার তার প্রভাব পড়ল হাওড়ার পাইকারি মাছ বাজারে। বাংলাদেশ থেকে ইলিশ তো বটেই। আরও নানা মাছের আমদানি হয় বাংলায়। অন্যান্য মাছের মতই বন্ধ ইলিশ সরবরাহও। যার প্রভাব পড়ছে হাওড়া পাইকারি মাছ বাজারে। অন্য অনেক মাছের মত বন্ধ ইলিশ মাছ সরবরাহ।

বিক্ষোভ, সংঘর্ষে উত্তাল বাংলাদেশ। প্রতিবেশি রাষ্ট্রের বিক্ষোভের প্রভাব ইতিমধ্যেই ভারত বাংলাদেশ পেট্রাপোল সীমান্তে পড়েছে। সীমান্ত দিয়ে বন্ধ রফতানি। আমদানিও চলছে ধীর গতিতে। শনিবার সকালে মাত্র ৩৫টি ট্রাক বাংলাদেশে যাওয়ার পরই রফতানি বন্ধ করে দেয় ল্যান্ড পোর্ট অথরিটি। সূত্রে খবর, অবস্থার পরিবর্তন না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে রফতানি।

ইতিমধ্যেই মাছ বাজারে প্রভাব পড়েছে। হাওড়া পাইকারি মাছ বাজারে যেখানে প্রতিদিন ১০০ টন ট্যাংরা, ভেটকি, পাবদা, পাঙ্গাস, পমফ্রেট-সহ বিভিন্ন ধরনের মাছ বাংলাদেশ থেকে আমদানি করা হয়। গত তিন-চার দিন ধরে তা পুরোপুরি বন্ধ।

ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ জানান, বাংলাদেশে ইন্টারনেট পরিষেবা বন্ধ। অনলাইন পেমেন্ট বন্ধ। ব্যাঙ্কের মাধ্যমেও পেমেন্ট করা যাচ্ছে না। নতুন বরাতও দেওয়া যাচ্ছে না। বাংলাদেশের আইনশৃঙ্খলা খারাপ হচ্ছে, তাই বাংলাদেশ থেকে সীমানা ধরে গাড়িও কম আসছে। প্রতিদিন গড়ে আড়াই কোটি টাকার ক্ষতি গুনতে হচ্ছে।

ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদকই জানান, পদ্মার ইলিশ বর্ষাকালে আসবেই। ক্রেতারাও অপেক্ষা করে থাকেন পদ্মার ইলিশ খাবেন বলে। এবারও ইলিশ আমদানির জন্য চিঠি লেখালেখি শুরু হয়েছে। কিন্তু এর ভবিষ্যৎ কী তা নিয়ে প্রশ্ন রয়েছে। এবার এপারে পদ্মার ইলিশ নাও আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। পাইকারি বাজার কবে স্বাভাবিক হবে, সেই দিন গোনা এখন ব্যবসায়ীদের।