ড্রাইভার-খালাসিদের জন্য বড় খবর, নিখরচায় ভ্যাকসিন-পোস্টাল ব্যালটের ব্যবস্থা কমিশনের

ভোটের কাজের সঙ্গে যুক্ত ড্রাইভারদের খাওয়ার খরচ যাতে ১৭০ টাকা থেকে বাড়ানো হয়, সেই বিষয়েও অতিরিক্ত জেলাশাসকদের সঙ্গে আলোচনা হয় শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিদের।

ড্রাইভার-খালাসিদের জন্য বড় খবর, নিখরচায় ভ্যাকসিন-পোস্টাল ব্যালটের ব্যবস্থা কমিশনের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Mar 18, 2021 | 1:11 PM

জলপাইগুড়ি: বঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনে (West Bengal Election 2021) প্রবীণ ও বিশেষভাবে সক্ষমদের পোস্টাল ব্যালটের সুবিধা দেওয়ার কথা আগেই জানিয়েছিল নির্বাচন কমিশন। এ বার সেই তালিকায় নাম জুড়ল ভোটের কাজের সঙ্গে যুক্ত গাড়ির চালক ও খালাসিদেরও। তাঁরাও এ বার ভোট দিতে পারবেন পোস্টাল ব্যালটের মাধ্যমে। মূলত ভোটের কাজেই অধিকাংশ গাড়ির চালক ও খালাসিদের নিজের বিধানসভা কেন্দ্র ছেড়ে অন্য বিধানসভা কেন্দ্রে যেতে হয়। ফলে প্রয়োগ করতে পারেন না তাঁদের গণতান্ত্রিক অধিকার। সেই ক্ষোভ ড্রাইভার ও খালাসিদের দীর্ঘ দিনের।

একাধিকবার অভিযোগ জানিয়েও কোনও লাভ পাননি ভোটের সঙ্গে যুক্ত চালক ও খালাসিরা। কিন্তু এ বার অতীতের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে তাঁদের পোস্টাল ব্যালটের সুবিধা দিতে চলেছে নির্বাচন কমিশন। এই প্রক্রিয়া যাতে নির্দ্বিধায় সম্পন্ন হয়, তাই জলপাইগুড়ি জেলাশাসকের দফতরে গাড়ির মালিকপক্ষ ও শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন অতিরিক্ত জেলাশাসক। সেখানে গাড়ির মালিকপক্ষ ও শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তাঁদের সম্পূর্ণ পোস্টাল ব্যালটে ভোট গ্রহণ প্রক্রিয়াটি বুঝিয়ে দেওয়া হয়। গাড়ির চালক ও খালাসিরা যাতে এই বিষয়ে সম্পূর্ণ অবগত হন, সে বিষয়েও পদক্ষেপ করেছে জেলা প্রশাসন।

ভোটের কাজের সঙ্গে যুক্ত ড্রাইভারদের খাওয়ার খরচ যাতে ১৭০ টাকা থেকে বাড়ানো হয়, সেই বিষয়েও অতিরিক্ত জেলাশাসকদের সঙ্গে আলোচনা হয় শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিদের। একই সঙ্গে গাড়ির চালক ও খালাসিদের করোনা টিকা দেওয়ার আবেদনও করেছেন তাঁরা। সে বিষয়েও ইতিবাচক উত্তর এসেছে জেলাশাসকের কাছ থেকে। ভোটের সঙ্গে যুক্ত গাড়ির চালক ও খালাসিরা নির্বাচনের আগেই বিনামূল্যে করোনা টিকা পাবেন। জেলাশাসকের দফতর থেকেই পোস্টাল ব্যালট পৌঁছে যাবে তাঁদের বাড়িতে। যার ফলে এ বার নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারবেন জেনে খুশি গাড়ির চালক ও খালাসিরা।

আরও পড়ুন: ভোট বঙ্গে উত্তাপ চড়ছে লাভপুরে, বোমাবাজিতে গ্রেফতার যুযুধান প্রতিপক্ষের ৬ সদস্য