ধর্মীয় শোভাযাত্রায় তৃণমূল নেতা, উঠল জয় শ্রীরাম ধ্বনি

তৃণমূলের শোভাযাত্রায় জয় শ্রীরাম ধ্বনি

ধর্মীয় শোভাযাত্রায় তৃণমূল নেতা, উঠল জয় শ্রীরাম ধ্বনি
নিজস্ব ছবি
Follow Us:
| Updated on: Feb 17, 2021 | 12:09 AM

জলপাইগুড়ি: ধর্মীয় শোভাযাত্রায় পা মেলালেন তৃণমূল জেলা সভাপতি, পিছন থেকে উঠল জয় শ্রীরাম ধ্বনি। এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়াল জলপাইগুড়ির রাজনৈতিক মহলে। মঙ্গলবার বিকেলে জলপাইগুড়ি শহরের দিনবাজার এলাকার একটি হনুমান মন্দিরের সংস্কারের প্রেক্ষিতে শোভাযাত্রা বের হয়। সেই শোভাযাত্রায় অনুগামীদের নিয়ে অংশ নেন তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি কৃষ্ণকুমার কল্যানী। সেই শোভাযাত্রার পেছন থেকে জয় শ্রীরাম স্লোগান দিতে দেখা যায় অনেককে। তার চেয়েও মজার ব্যাপার হল এই বিষয়টিকে অতটা গুরুত্ব দিতে নারাজ কৃষ্ণকুমার। যা নিয়ে আরও জল্পনা ছড়িয়েছে।

মন্দির কমিটি সুত্রে জানা গিয়েছে ২০১৫ সালের ৭ মে বিধ্বংসী অগ্নিকান্ডে পুড়ে ছাই হয়ে যায় জলপাইগুড়ি দিনবাজারের টিন শেডে থাকা শতাধিক দোকান। এরপর রাজ্য সরকার সিদ্ধান্ত নেয় সেখানে একটি নতুন অত্যাধুনিক বাজার তৈরি হবে। সেই নির্মাণ কাজ করার সময় একটি প্রাচীন হনুমান মন্দির ভেঙে ফেলতে হয়। যদিও পরে নতুন বাজারের পাশেই ফের নতুন করে একটি হনুমান মন্দির তৈরি  হয়। এদিন সেই মন্দিরে  ধুমধাম করে বিগ্রহ স্থাপন করা হয়। শোভাযাত্রার পুরোভাগে পা মেলাতে দেখা যায় তৃণমূল কংগ্রেসের জলপাইগুড়ি জেলা সভাপতি কৃষ্ণকুমার কল্যানী ও তাঁর অনুগামীদের। সেই শোভাযাত্রার পিছন থেকে জয় শ্রীরাম স্লোগান দিতে দেখা যায় অনেককেই।

আরও পড়ুন: খেতে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী, নব কলেবরে সেজে উঠছে কাঁটাতার পেরিয়ে আসা বিশ্বাস-বাড়ি

যে ধ্বনিকে কেন্দ্র করে রাজ্যের শাসকদল ধর্মীয় বিভাজনের অভিযোগ তুলছে বিজেপির বিরুদ্ধে, যে ধ্বনি দেওয়াকে কেন্দ্র করে  মুখ্যমন্ত্রী নেতাজির জন্মদিনের অনুষ্ঠানে রাজনীতিকরণের অভিযোগ তুলেছিলেন, তা নিয়ে আপত্তি শোনা যায়নি কৃষ্ণকুমারীর গলায়। কী বলছেলন তিনি?

এই ঘটনার পর তৃণমূলের জলপাইগুড়ি জেলা সভাপতি কৃষ্ণ কুমার কল্যানী টেলিফোনে বলেন, ‘আমি একজন হিন্দু। হিন্দু দেবদেবী কারও কুক্ষিগত সম্পত্তি নয়। এই মন্দির অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছিল। তারপর থেকে মূর্তিটি পুরোহিতের বাড়িতে রাখা ছিল। আজ সেই মূর্তি পুনরায় প্রতিষ্ঠা করা হল। সেই শোভাযাত্রায় আমরা ছিলাম।’  কিন্তু জয় শ্রীরাম ধ্বনি নিয়ে কী বলছেন তিনি?

তৃণমূল নেতার কথায়, আমরা যাঁরা রাজস্থানি বা মাড়োয়ারি সম্প্রদায়ের মানুষ রয়েছি তারা বজরংবলীকে খুব মানি। তাই আমরা তাঁর পুজো করে থাকি। তিনি যোগ করেন, আমরা যারা তৃণমূল কংগ্রেস করি তারা কেউ হিন্দুত্বকে সামনে রেখে রাজনীতি করি না। হিন্দুদের নিয়ে কেবল রাজনীতি করে বিজেপি। হনুমানজি ভগবান রামচন্দ্রকে জয় সীয়ারাম বলতেন। সেটাকে এখন বিজেপি অপভ্রংশ করে জয় শ্রী রাম বলছে। অর্থাৎ,  মিছিলে জয় শ্রীরাম ধ্বনি নিয়ে কোনও আপত্তি নেই বলে পরোক্ষে স্পষ্ট করে দেন কৃষ্ণকুমারী।

এই ঘটনায় আবার বিজেপির জলপাইগুড়ি জেলা সভাপতি বাপী গোস্বামীর কটাক্ষ, এতদিন তৃণমূল নেতারা মসজিদে যেতেন। এখন বিজেপির ঠেলায় পড়ে হিন্দুদের অনুষ্ঠানেও অংশ নিতে হচ্ছে।