ব্যক্তিগত গাড়িতে স্টিকার! বাতিল হতে পারে লাইসেন্স, নয়া নির্দেশিকা মালদা জেলা পুলিশের

Malda: জেলা ট্রাফিক পুলিশ সূত্রে খবর, অধিকাংশই নিজেদের ব্যক্তিগত গাড়িতে পুলিশ, সিআরপিএফ, বিএসএফ, আইপিএস এইধরনের স্টিকার লাগিয়ে থাকেন। কোনটা আসল, কোনটাই বা নকল তা সময়ে সময়ে ধরা মুশকিল হয়ে যায়।

ব্যক্তিগত গাড়িতে স্টিকার! বাতিল হতে পারে লাইসেন্স, নয়া নির্দেশিকা মালদা জেলা পুলিশের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 27, 2021 | 3:01 PM

মালদা:  দেবাঞ্জনকাণ্ড থেকে শুরু করে ভুয়ো সিবিআই কৌসুঁলি সনাতন রায় চৌধুরী, রাজ্যে একের পর এক বেড়েছে ভুয়ো আধিকারিকের তালিকা। শুধু তাই নয়, বিভিন্ন সময়ে এই ভুয়ো আধিকারিকদের বিরুদ্ধে নানাভাবে প্রতারণার ও আর্থিক দুর্নীতির অভিযোগও উঠেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এ বার কড়া পদক্ষেপ মালদা জেলা পুলিশ (Malda Police) প্রশাসনের। বেআইনিভাবে ব্যক্তিগত গাড়িতে পুলিশ, বিএসএফ, সিআরপিএফ-সহ কোনও সরকারি পদ বিশ্লেষিত স্টিকার লাগানো যাবে না বলে নির্দেশ দিল জেলা ট্রাফিক পুলিশ। এছাড়াও,  আরও বেশ কয়েকটি নির্দিষ্ট নিয়মবিধি চালু করল প্রশাসন।

জেলা ট্রাফিক পুলিশ সূত্রে খবর, অধিকাংশই নিজেদের ব্যক্তিগত গাড়িতে পুলিশ, সিআরপিএফ, বিএসএফ, আইপিএস এইধরনের স্টিকার লাগিয়ে থাকেন। কোনটা আসল, কোনটাই বা নকল তা সময়ে সময়ে ধরা মুশকিল হয়ে যায়। শুধু তাই নয়, অনেকক্ষেত্রেই শুধু ওই স্টিকারের জন্য  ট্রাফিক সার্জেন্টরা গাড়ির আরোহী বা চালককে কোনওরকম প্রশ্ন করতে পারেন না। যাঁরা ওই স্টিকার লাগানো গাড়ি চালাচ্ছেন, তাঁরা সত্যিই সেই নির্দিষ্ট পদাধিকারী কি না তা জানাও কঠিন হয়ে পড়ে। শুধু তাই নয়, রাজ্যে একের পর এক ভুয়ো আধিকারিকদের যে ছবি সামনে এসেছে, তাতে দেখা গিয়েছে, সকলেরই নীলবাতি গাড়ি এবং গাড়িতে কোনও সরকারি উচ্চ পদের স্টিকার সাঁটানো। ফলে বিভ্রান্তির জন্ম। এইভাবে যে একের পর এক প্রতারণা চক্র তৈরি হয়ে চলেছে তা বোঝাও দুষ্কর হয়ে দাঁড়াচ্ছে। এ বার বাধ্য হয়েই তাই গাড়িতে স্টিকার লাগানো থেকে বিরত থাকার নির্দেশ জেলা পুলিশ প্রশাসনের। পাশাপাশি এও বলা হয়েছে,  প্রাতিষ্ঠানিক গাড়ি বা সংস্থার গাড়ি ছাড়া আর কোনও গাড়িতে এইধরনের স্টিকার লাগানো যাবে না।

এ বিষয়ে মালদা জেলা ট্রাফিক ইনস্পেক্টর শান্তিনাথ পাঁজা বলেন, “ব্যক্তিগত গাড়িতে  কোনও পদকেন্দ্রিক স্টিকার লাগানো হলে কড়া আইনি পদক্ষেপ করা হবে। বাজেয়াপ্ত করা হতে পারে ওই গাড়ির লাইসেন্স। এমনকী, মোটরবাইকে হেলমেট ছাড়া যাতায়াত করলে বা ট্রিপল রাইড করলেও লাইসেন্স বাতিল হতে পারে। ৯০ দিনের জন্য বাজেয়াপ্ত করা হতে পারে লাইসেন্স। শুক্রবার থেকেই গোটা মালদা জেলাতেই এই অভিযান শুরু হয়েছে। আগামী দিনেও এই অভিযান চলবে।”

রাজ্যে একের পর জালিয়াতি-কাণ্ডে রীতিমতো কপালে ভাঁজ প্রশাসনের। বিভিন্ন জেলায় বিভিন্ন সময়ে  এই ভুয়ো কৌসুঁলিরা ধরা পড়েছেন। কখনও তাঁদের থেকে উদ্ধার হয়েছে ভুয়ো নথি, কখনও টাকা। কখনও দেখা গিয়েছে, শুধুমাত্র সরকারি সহায়তা প্রাপ্ত কোনও সংস্থার থাকে যুক্ত থাকার নামে গাড়িতে ‘গভর্নমেন্ট অব ইণ্ডিয়া’ বা ‘গভর্নমেন্ট অব ওয়েস্ট বেঙ্গল’ লিখে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কখনও  এই ধরনের ব্য়ক্তিগত বোর্ড বা স্টিকার লাগানো ব্যক্তিগত গাড়ি ব্যবহার করে প্রতারণার জাল চক্র বিছিয়েছে দুষ্কৃতীরা। ফলে, সতর্ক হয়েছে প্রশাসন। আরও পড়ুন: নাকের ডগায় পুলিশ ফাঁড়ি, ‘মদন গড়ে’ দুয়ারে সরকার শিবিরে দুষ্কৃতীদের বোমাবাজি!