আচমকা ‘কড়কড়’ শব্দ, মাঠে কাজ করতে গিয়ে আর ফিরলেন না কৃষক!

Thunderstorm: আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমী বায়ু সক্রিয় হয়ে বর্তমানে পটনা, বরেলি হয়ে পঞ্জাবের অমৃতসরের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যার ফলে বঙ্গোপসাগরের উপর প্রচুর পরিমাণে জলীয় বাষ্প তৈরি হয়েছে।

আচমকা 'কড়কড়' শব্দ, মাঠে কাজ করতে গিয়ে আর ফিরলেন না কৃষক!
বজ্রাঘাতে মৃত কৃষক, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 10:48 PM

উত্তর ২৪ পরগনা: ফের বঙ্গে বজ্রাঘাতে মৃত্যু এক কৃষকের। গুরুতর আহত আরও এক। বসিরহাটের বাদুড়িয়া থানার রামচন্দ্রপুর গ্রামের ঘটনা।জানা গিয়েছে, মৃতের নাম উত্‍পল সরকার। পেশায় কৃষক উত্‍পল মাঠে কাজ করতে গিয়ে বজ্রাঘাতে (Thunderstorm) মারা যান।

স্থানীয়রা জানিয়েছেন, উত্‍পল সরকার স্বরূপনগর থানার দত্তপাড়া গ্রামের বাসিন্দা। বুধবার সকালে, রামচন্দ্রপুর গ্রামে বর্ষাকালীন আমন ধানের চারা মাঠে লাগাতে গিয়েছিলেন উত্‍পল। সেই সময় আচমকা বজ্রপাত হয়, ঘটনাস্থলেই উৎপলের মৃত্যু হয়। এই ঘটনায় আরও একজন কৃষক আহত হয়। তাঁকে শাঁড়াপুল গ্রামীণ হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদিকে, মৃত ওই কৃষকের দেহটি ময়নাতদন্তের জন্য বসিরহাট মহকুমা হাসাপাতালে পাঠানো হয়েছে।

মৃত কৃষকের উত্‍পল সরকারের স্ত্রী জানিয়েছেন, চাষের কাজে সকালেই বাড়ি থেকে বেরিয়েছিলেন উত্‍পল। কাজ করার আচমকা কড়কড় শব্দে বাজ পড়ে তাঁর মাথায়। ঘরে থাকলেও বাজ পড়ার আওয়াজ পেয়েছিলেন স্ত্রীও। অনেকক্ষণ ওই কৃষক বাড়ি না ফিরতে মাঠে গিয়ে খুঁজতে শুরু করেন তিনি। তখনই নিজের স্বামীর মৃতদেহটি আবিষ্কার করেন মহিলা।

ইয়াস পরবর্তী বঙ্গে ইতিমধ্যেই বজ্রপাতে মৃত্যুর সংখ্যা ৫০ ছাড়িয়েছে। বিগত সপ্তাহেই পূর্ব মেদিনীপুর-সহ আরও দুটি জেলায় বজ্রপাতে মৃত্যু হয়েছে মোট চারজনের। সরকাপরি পরিসংখ্যানে নজর দিলে, ইয়াস পরবর্তী বঙ্গে বজ্রাঘাতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে  ৫১। নথিভুক্ত করা হয়নি এমন মৃত্যু সংখ্যা কত তা স্পষ্ট নয়। বঙ্গে বাজে মৃত্যু  খুব অপরিচিত না হলেও এত ঘন ঘন মৃত্যু বিশেষ পরিচিত নয়। বিশেষ করে ইয়াস ঘূর্ণিঝড়ের পর থেকেই বেড়েছে এই মৃত্যু সংখ্যা।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমী বায়ু সক্রিয় হয়ে বর্তমানে পটনা, বরেলি হয়ে পঞ্জাবের অমৃতসরের উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যার ফলে বঙ্গোপসাগরের উপর প্রচুর পরিমাণে জলীয় বাষ্প তৈরি হয়েছে। ঠিক সেই কারণেই ১১ অগস্ট রাত থেকে শুরু করে ১৫ অগস্ট পর্যন্ত পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে ভারী বৃষ্টিপাত হবে। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলক কম হলেও উত্তরবঙ্গের ক্ষেত্রে তা ভারী থেকে অতিভারী হবে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। সেই জন্য উত্তর থেকে দক্ষিণ, প্রায় সব জেলাতেই বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আরও পড়ুন: ‘বজ্রমৃ্ত্যু গাঁথা’! ফের জেলায় মৃত ২, জখম ১