বাংলাদেশ সীমান্ত থেকে উদ্ধার বিরল প্রজাতির পায়রা

বন দফতর জানাচ্ছে, উদ্ধার হওয়া পায়রা গুলি বিরল প্রজাতির ভারতীয় গোত্রের। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের মতো পাহাড়ি এলাকায় সচারচর এদের দেখা মেলে। এরা সোনালি, রুপোলি এবং নীল রংয়ের হয়। গড়ে ১৪ ইঞ্চি লম্বা ও ওজন ৩৫০ গ্রাম। এরা ৭ থেকে ১০ বছর পর্যন্ত বাঁচে।

বাংলাদেশ সীমান্ত থেকে উদ্ধার বিরল প্রজাতির পায়রা
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 11:56 PM

উত্তর ২৪ পরগনা: ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে পাচারের আগে উদ্ধার হল কয়েক লক্ষ টাকা মূল্য়ের বিরল প্রজাতির পায়রা। শুক্রবার বসিরহাট মহকুমার স্বরূপনগর থানার ভারত-বাংলাদেশ তারালী সীমান্ত থেকে খাঁচাবন্দি ১৬টি বিরল প্রজাতির পায়রা উদ্ধার হয়। যার বাজার মূল্য কয়েক লক্ষাধিক টাকা বলে জানিয়েছে বন দফতর। জানা গিয়েছে, সীমান্তে পাচার হওয়ার আগেই পায়রাগুলি ফেলে পালিয়ে যায় পাচারকারীরা।

স্থানীয় বাসিন্দারা খবর দিলে ঘটনাস্থলে স্বরূপনগর থানার পুলিশ গিয়ে পায়রাগুলিকে উদ্ধার করে বসিরহাট বন দফতরের হাতে তুলে দেওয়া হয়। জানা গিয়েছে, কলকাতার আলিপুর চিড়িয়াখানা নিয়ে যাওয়া হবে উদ্ধার হওয়া বিরল প্রজাতির পায়রা।

বন দফতর জানাচ্ছে, উদ্ধার হওয়া পায়রা গুলি বিরল প্রজাতির ভারতীয় গোত্রের। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশের মতো পাহাড়ি এলাকায় সচারচর এদের দেখা মেলে। এরা সোনালি, রুপোলি এবং নীল রংয়ের হয়। গড়ে ১৪ ইঞ্চি লম্বা ও ওজন ৩৫০ গ্রাম। এরা ৭ থেকে ১০ বছর পর্যন্ত বাঁচে। এই প্রজাতি পায়রারা স্প্ল‍্যাশ নামেও পরিচিত। এদের পালক দিয়ে বিভিন্ন রকমের অলংকার তৈরি করা হয়। যা বিদেশের বাজারে অত্যন্ত মূল্যবান।

আরও পড়ুন: হনুমানের লাফে ভেঙে পড়ল বাড়ির ছাদ! মৃত্যু মহিলার

এর আগে হাসনাবাদে বিরল প্রজাতির লরিস ম্যাকাও উদ্ধার হয়েছিল, তারপরে আবার উদ্ধার হল খাঁচাবন্দি পায়রা। সব মিলিয়ে বনদফতর সীমান্তে যে ভাবে কঠোর ভাবে কাজ করছে তা পাখি উদ্ধার ঘটনায় বিশেষ তাৎপর্যপূর্ণ।